ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মিয়ামি ওপেন

সেমিফাইনালে কোলিন্স ও আলেক্সান্দ্রোভা লড়াই

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৭, ২৯ মার্চ ২০২৪

সেমিফাইনালে কোলিন্স ও আলেক্সান্দ্রোভা লড়াই

জয়ে উৎফুল্ল যুক্তরাষ্ট্রের টেনিস তারকা ড্যানিয়েল কোলিন্স

মিয়ামি ওপেনের কোয়ার্টার ফাইনালেও সরাসরি সেটে জয় তুলে নিয়েছেন ড্যানিয়েল কোলিন্স। বুধবার শেষ আটের লড়াইয়ে আমেরিকান তারকা ৬-৩ এবং ৬-২ গেমে পরাজিত করেন ফ্রান্সের ক্যারোলিন গার্সিয়াকে। সেইসঙ্গে ছয় বছর পর আবারও এই টুর্নামেন্টের শেষ চারের টিকিট কাটলেন তিনি। ফাইনালে উঠার লড়াইয়ে এখন তার প্রতিপক্ষ একাটেরিনা আলেক্সান্দ্রোভা।

টুর্নামেন্টের ১৪তম বাছাই বৃহস্পতিবার কোয়ার্টার ফাইনালের শেষ ম্যাচে প্রথম সেটে পিছিয়ে পড়েও শেষ পর্যন্ত ৩-৬, ৬-৪ এবং ৬-৪ গেমে পঞ্চম বাছাই আমেরিকার জেসিকা পেগুলাকে হারিয়ে সেমিফাইনালে জায়গা করে নেন। সেইসঙ্গে ২০২৪ সালে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ পাঁচে থাকা সবচেয়ে বেশি (তিন) খেলোয়াড়কে হারের স্বাদ উপহার দিলেন তিনি। 
দীর্ঘ ছয় বছর আগে রেকর্ড গড়েই মিয়ামি ওপেনের সেমিফাইনাল খেলেছিলেন ড্যানিয়েল কোলিন্স। সেবার ইতিহাসের প্রথম কোয়ালিফায়ার হিসেবে এই আসরের শেষ চারের টিকিট কেটেছিলেন আমেরিকান তরুণী। এবার ফরাসি তারকা ক্যারোলিন গার্সিয়াকে পরাজিত করে দ্বিতীয়বারের মতো এই টুর্নামেন্টের সেমিফাইনালে জায়গা করে নিলেন। প্রতিপক্ষকে হারাতে এদিন তার লাগে মাত্র ৮০ মিনিট।

এবার গার্সিয়া দুর্দান্ত গতিতে ছুটছিলেন। চারবারের গ্র্যান্ডস্লামজয়ী জাপানের নাওমি ওসাকা এবং ইউএস ওপেনের বর্তমান চ্যাম্পিয়ন কোকো গফকে ব্যাক টু ব্যাক ম্যাচে হারিয়েছিলেন তিনি। সেইসঙ্গে প্রথমবারের মতো মিয়ামির এই আসরের শেষ আটে জায়গা করে নিয়েছিলেন। কিন্তু কোয়ার্টার ফাইনালেই তার জয়রথ থামিয়ে দিলেন কোলিন্স। 
২০২২ সালে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল খেলেছিলেন কোলিন্স। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক শীর্ষ সপ্তম স্থানে থাকা এই আমেরিকান বর্তমানে ৫৩ নম্বরে অবস্থান করছেন। কোয়ার্টার ফাইনালে জয়ের ফলে ফরাসি তারকার বিপক্ষে ৪-০ ব্যবধানে এগিয়ে গেলেন কোলিন্স। প্রতিপক্ষ গার্সিয়া বলে ম্যাচে নামার আগেই ১ ইঞ্চি ছাড় না দেওয়ার প্রত্যয় ব্যক্ত করেছিলেন তিনি। এ প্রসঙ্গে ৩০ বছর বয়সী আমেরিকান তারকা ম্যাচে শেষে বলেন, ‘আমি মনে করি ক্যারোর (ক্যারোলিন গার্সিয়া) মতো কারও বিপক্ষে খেলতে নামছি বলেই কোর্টে অনেক বেশি সতর্ক হতে বাধ্য হয়েছিলাম। কেননা, আমি জানি তাকে এক ইঞ্চিও ছাড় দিতে রাজি নই আমি।’
ফাইনালে ওঠার লড়াইয়ে আজ একাটেরিনা আলেক্সান্দ্রোভার মুখোমুখি হবেন। কোয়ার্টার ফাইনালে যিনি ১ ঘণ্টা ৫৮ মিনিটের লড়াই শেষে বিদায় ঘণ্টা বাজিয়ে দেন আমেরিকার জেসিকা পেগুলাকে। সেইসঙ্গে ক্যারিয়ার সেরা পারফর্মেন্স তুলে নেন তিনি। এর আগে ২৯ বছর বয়সী এই তারকা ২০২২ সালে ডব্লিউটিএ ১০০০ পর্যায়ের কোন টুর্নামেন্টের শেষ চারের টিকিট কেটেছিলেন। মাদ্রিদ ওপেনে।

এমন কীর্তিতে দারুণ খুশি আলেক্সান্দ্রোভা। কেননা পেগুলা দুর্দান্ত খেলছিলেন এবারের আসরে। এ প্রসঙ্গে রাশিয়ান তারকা বলেন, ‘আমার জন্য ম্যাচটা খুব কঠিন ছিল। কেননা, পেগুলা বিস্ময়করভাবেই খেলছিল। তার বিপক্ষে আমি চেয়েছিলাম প্রতিটি সিঙ্গেল পয়েন্ট খেলার জন্য। কারণ জানতাম সে সর্বত্রই খেলতে চাইবে। তাই আমি সঠি সময়ের জন্যই অপেক্ষা করেছি। সেইসঙ্গে চেয়েছি আমি পাওয়া সব সুযোগককেই কাজে লাগাতে।’

এদিকে মিয়ামি ওপেনের আরেক সেমিফাইনালেও দেখা যাবে হাড্ডাহাড্ডি লড়াই। যেখানে দুর্দান্ত ফর্মে থাকা এলিনা রিবাকিনার প্রতিপক্ষ টুর্নামেন্টের তিনবারের চ্যাম্পিয়ন ভিক্টোরিয়া আজারেঙ্কা। আসরের বাঘা বাঘা খেলোয়াড়দের হারিয়ে যে টুর্নামেন্টের শেষ চারে জায়গা করে নিয়েছেন তারা।

×