ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্ট শুরু শনিবার

চট্টগ্রামে জেতাতে পারবেন সাকিব?

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৩৪, ২৯ মার্চ ২০২৪

চট্টগ্রামে জেতাতে পারবেন সাকিব?

সাকিব আল হাসান

গত বছর মাত্র একটিই টেস্ট খেলেছেন। ২০২২ সালের জুনে এই ফরম্যাটে আবার অধিনায়ক হলেও নিয়মিত হতে পারেননি। অধিনায়ক হওয়ার পর সাকিব সাকুল্যে খেলেছেন ৫ টেস্ট, খেলেননি ৪টি। নতুন করে নেতৃত্ব পাওয়ার পর সাকিবের অধীনে ঘরের মাঠে শুধু আয়ারল্যান্ডের বিপক্ষেই টেস্ট জিততে পেরেছে বাংলাদেশ। আর যে ৪টি টেস্টে তিনি খেলেননি তার মধ্যে দুটিতেই জয় এসেছে। একটি আফগানিস্তান ও আরেকটি শক্তিধর নিউজিল্যান্ডের বিপক্ষে।

সাম্প্রতিক বছরগুলোয় সাকিব বেশ বিরতি দিয়ে টেস্ট খেলেছেন। এবারও শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে তিনি খেলতে নামবেন প্রায় এক বছর পর। এই টেস্টে ফেরার মাধ্যমে জাতীয় দলের জার্সিই তিনি গায়ে চড়াবেন ৫ মাস পর। গত নভেম্বরে ওয়ানডে বিশ^কাপ শেষ হওয়ার পর আর কোনো ফরম্যাটে জাতীয় দলের হয়ে খেলেননি সাকিব। এমন অবস্থায় তিনি কি শ্রীলঙ্কার বিপক্ষে দলকে জেতাতে পারবেন? অবশ্য তার অভিজ্ঞতা যোগ হওয়ায় ব্যাটিং ও বোলিংয়ে শক্তি বাড়বে দলের।

সাকিব নিজেও মনে করেন শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট জেতা উচিত বাংলাদেশের। বৃহস্পতিবার সকালে রাজধানীতে হওয়া এক অনুষ্ঠানে গিয়ে এমন আশাবাদ জানিয়েছেন তিনি।
গত বছর এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছেন সাকিব। ঘরের মাঠে হওয়া সেই টেস্টের একমাত্র ইনিংসে ব্যাট করে ৮৭ রান করেন সাকিব। ম্যাচটিও বাংলাদেশ জিতে যায় তার নেতৃত্বে। এরপর অস্থায়ী অধিনায়ক হিসেবে লিটন কুমার দাস ও নাজমুল হোসেন শান্তকে দেখা গেছে। শান্তর নেতৃত্বে ঘরের মাঠে প্রথমবার নিউজিল্যান্ডের মতো পরাশক্তির বিপক্ষে টেস্টও জিতেছে বাংলাদেশ। এখন পরীক্ষা দিয়ে পাস করা এবং সবার নজর কাড়া শান্তই এক বছরের জন্য স্থায়ী অধিনায়ক।

নিয়মিত অধিনায়ক হিসেবে শ্রীলঙ্কার বিপক্ষে যাত্রা শুরু হয়েছে তার। তাকে নিয়ে সাকিব বলেছেন, ‘খুবই প্রাথমিক পর্যায়, কিন্তু আমি নিশ্চিত বিসিবি ওকে লম্বা সময়ের কথা চিন্তা করেই দিয়েছে। ওর শুরুটা খুবই ভালো হয়েছে, কিছু ফল ওর পক্ষে এসেছে যেটা ওকে সাহায্য করবে আরও বড় হতে। সবার সহযোগিতা থাকলে আমার ধারণা ও অসাধারণ একজন নেতা হবে।’ লঙ্কানদের বিপক্ষে সিরিজ বাঁচাতে এবার শান্তকে জিততে হবে দ্বিতীয় টেস্ট। সেই ম্যাচে তিনি সাকিবকে পাচ্ছেন। আইরিশদের বিপক্ষে বছর খানেক আগ খেলা সর্বশেষ টেস্ট ম্যাচটিও তিনি ৪ মাস পর খেলেছিলেন।

২০২২ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে খেলা টেস্ট সিরিজে চট্টগ্রামে ৩ ও ৮৪ করলেও মিরপুরে করেন ১৬ ও ১৩ রান। সর্বশেষ ৫ টেস্টে তিনি ৯ ইনিংস ব্যাট করে ৪টি অর্ধশতক হাঁকিয়েছেন। এই টেস্টগুলোয় ৮ ইনিংস বোলিং করে মাত্র ৯ উইকেট শিকার করতে পেরেছেন সাকিব। লম্বা বিরতি দিয়ে টেস্ট খেলার কারণেই হয়তো বোলিংয়ে সেভাবে সফল হতে পারেননি সাকিব। এবার এক বছর পর ফিরে কতখানি ভালো করবেন সেটাই দেখার অপেক্ষা।
শ্রীলঙ্কার বিপক্ষে ২০২২ সালে ঘরের মাটিতে মুমিনুল হকের নেতৃত্বে টেস্ট সিরিজ খেলেন সাকিব। ৩ ইনিংসে তার ব্যাট থেকে আসে ২৬, ০ ও ৫৮ রান। আর ৪ ইনিংস বোলিং করে একবার ৫ উইকেটসহ মোট ৯ উইকেট নিয়েছেন। সবমিলিয়ে লঙ্কানদের বিপক্ষে রেকর্ডটা একেবারে খারাপ না সাকিবের। তাদের বিপক্ষে ৯ টেস্ট খেলে সাকিব ৩৮.১৮ গড়ে ১ সেঞ্চুরিতে ৬১৬ রান করেছেন এবং ৩ বার ইনিংসে ৫ উইকেটসহ মোট ৩৮ উইকেট শিকার করেছেন।

এর মধ্যে ঘরের মাঠেই ৬ টেস্টে ৪২৫ রান ও ২৯ উইকেট নিয়েছেন তাদের বিরুদ্ধে। তাই সাকিব ফেরাতে একাধারে বাংলাদেশের ব্যাটিং ও বোলিংয়ের শক্তি বাড়বে নিঃসন্দেহে। বিরতি কোনো ব্যাপার হবে না বলেই দাবি করেছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। এ বিষয়ে তিনি বলেছেন, ‘সাকিবের জন্য এগুলো ব্যাপার না। ও নেমেই ভালো খেলতে পারবে। সাকিব যুক্ত হওয়া দলের জন্য ইতিবাচক বিষয়।’ চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট শুরু হবে শনিবার। সেই ম্যাচে সাকিব খেলতে নামবেন আবার। ২০২২ সালের জুনে তিনি অধিনায়ক হওয়ার পর বাংলাদেশ খেলেছে ৯ টেস্ট, কিন্তু অধিনায়ক হয়েও ৪ টেস্ট খেলেননি সাকিব। 
গত ওয়ানডে বিশ^কাপের পর আর নেতৃত্বে থাকতে চান না আগেই ঘোষণা দিয়েছিলেন। তাই এখন শান্ত এসেছেন নেতৃত্বে। শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশ ২৪ টেস্ট খেলে মাত্র একটিতে জিততে পেরেছে। সেই জয়টাও কলম্বোয় ২০১৭ সালে। ১৯ টেস্ট হেরেছে বাংলাদেশ যার সর্বশেষটি সিলেটে ৩২৮ রানের বড় ব্যবধানে। সাকিব চট্টগ্রামে গিয়ে দলের সঙ্গে যোগ দিয়েছেন বৃহস্পতিবার। এর আগে তিনি এক অনুষ্ঠানে দাবি করেন লঙ্কানদের বিপক্ষে টেস্ট জেতা উচিত বাংলাদেশের।

তিনি বলেছেন, ‘আশা তো সব সময় করি জিতব। টেস্ট ক্রিকেটে সব সময় আমরা সংগ্রাম করেছি। আমাদের জন্য কঠিন। তবে আমি বিশ্বাস করি শ্রীলঙ্কার সঙ্গে আমাদের ভালো করা উচিত এবং টেস্ট ম্যাচ জেতা উচিত।’ দলের জন্য নিজেও অবদান রাখতে চান দীর্ঘদিন পর টেস্টে ফেরা সাকিব। তিনি বলেছেন, ‘আমার মনে হয় না ক্রিকেট যতদিন খেলেছি কখনো আমার ব্যক্তিগত কোনো লক্ষ্য বা অর্জন নিয়ে চিন্তা ছিল। সব সময় চিন্তা করেছি দলের হয়ে কীভাবে অবদান রাখা যায়। দেশের হয়ে পারফর্ম করতে পারা, প্রতিনিধিত্ব করা গর্বের বিষয়। স্বাভাবিকভাবে টেস্ট ক্রিকেটে ফিরতে পেরে আমি আনন্দিত ও গর্বিত।’

×