ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের জয় ৮ উইকেটে

বাংলাদেশের মেয়েরা হোয়াইটওয়াশ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪০, ২৮ মার্চ ২০২৪

বাংলাদেশের মেয়েরা হোয়াইটওয়াশ

মিরপুর শেরেবাংলায় ওয়ানডে সিরিজের ট্রফি হাতে অস্ট্রেলিয়ার নারী ক্রিকেটাররা

কোনো ম্যাচেই বাংলাদেশ নারী ক্রিকেট দল শতরান করতে পারেনি। বিশ^চ্যাম্পিয়ন ও বিশে^র এক নম্বর অস্ট্রেলিয়া নারী ক্রিকেট দলের বিপক্ষে এমন ব্যাটিং ব্যর্থতায় দারুণ কিছু করা অসম্ভব। সে কারণেই ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়েছে স্বাগতিক বাংলাদেশের মেয়েরা। বুধবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ৮ উইকেটের বিশাল ব্যবধানে জিতেছে সফরকারী অস্ট্রেলিয়া নারী দল।

প্রথম ম্যাচে ৯৫, দ্বিতীয় ম্যাচে ৯৭ রান করা বাংলাদেশ এদিন আগে ব্যাট করে ২৬.২ ওভারে ৮৯ রানে গুটিয়ে যায়। জবাবে মাত্র ১৮.৩ ওভারে ২ উইকেট হারিয়ে ৯৩ রান তুলে জয় পায় অস্ট্রেলিয়া। এর ফলে চলমান আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ১৮ ম্যাচে ১৩ জয়, ৩ হার ও ২ পরিত্যক্ত ফলাফলে ২৮ পয়েন্ট নিয়ে এককভাবে শীর্ষে অজি মেয়েরা। আর সমান ম্যাচে ৪ জয় ও ৯ হারে ১৩ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে বাংলাদেশ।
বুধবার হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে টস হেরে আগে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ নারী দল। অলরাউন্ডার সুমাইয়া আক্তার অভিষেক ক্যাপ নিয়ে ওপেনিংয়ে নেমে শুন্য রানেই সাজঘরে ফেরেন। ব্যর্থ হন ফারজানা হক পিঙ্কিও (৫)। দুই পেসার কিম গার্থ ও এলিস পেরির দাপটে বিপর্যস্ত বাংলাদেশের টপঅর্ডারে ধস নামে। ৩২ রানেই ৫ উইকেট হারায় বাংলাদেশ। পরের দিকে অ্যাশলেই গার্ডনারের অফস্পিন ও সোফি মোলিনেক্সের বাঁহাতি স্পিন গুঁড়িয়ে দেয় বাংলাদেশের ইনিংস ৮৯ রানে।

অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি ৩৯ বলে ২ চারে ১৬ এবং শেষদিকে মারূফা আক্তারের ১৪ বলে ১ চারে করা অপরাজিত ১৫ রান আরো কম সংগ্রহে থামায়নি বাংলাদেশকে। গার্থ, গার্ডনার ৩টি করে এবং পেরি, মোলিনেক্স ২টি করে উইকেট নেন। জবাবে শুরু থেকেই অধিনায়ক এলিসা হিলি আক্রমণাত্মক খেলে অস্ট্রেলিয়াকে দ্রুতগতিতে ছুটিয়েছেন। তবে ধীরস্থির ফোবে লিচফিল্ড (২৭ বলে ১২) সুলতানা খাতুনের স্পিনে কট অ্যান্ড বোল্ড হন। ৩৪ বলে ৪ চার, ২ ছক্কায় ৩৩ রানে হিলিও রাবেয়া খানের লেগস্পিনে ফেরত যান।

এরপর পেরি ২৮ বলে ৪ বাউন্ডারিতে ২৭ ও বেথ মুনি ২২ বলে ৩ চারে ২১ রানে অপরাজিত থেকে অস্ট্রেলিয়াকে জয় এনে দেন ৩১ ওভার ৩ বল বাকি থাকতেই। সুলতানা ৬ ওভার ও রাবেয়া ৫ ওভার বোলিং করে একটি করে মেডেনসহ একটি করে উইকেট নিলেও যথাক্রমে ৩৫ ও ২১ রান খরচা করেছেন। এদিন ব্যাটিং বিপর্যয়ের সঙ্গে বোলাররাও সুবিধা করতে পারেননি। এই সিরিজের ৩ ম্যাচে বাংলাদেশ করেছে ৯৫, ৯৭ ও ৮৯। এর আগে শুধু একবার ১০০ রান করতে পারেনি তারা এক সিরিজে। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে ৩ ওয়ানডেতে ৯০ রানের আগেই গুটিয়ে গেছে বাংলাদেশের মেয়েরা।

×