ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ, ইউরোপিয়ান ক্লাসিকোতে বাভারিয়ানদের সমীহ করছে গ্যালাক্টিকোরা

মিউনিখে বায়ার্ন-রিয়াল সেমির লড়াই

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:৩৬, ৩০ এপ্রিল ২০২৪

মিউনিখে বায়ার্ন-রিয়াল সেমির লড়াই

মিউনিখে বায়ার্ন-রিয়াল সেমির লড়াই

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফুটবলের সেমিফাইনালের প্রথম লেগের ম্যাচে মুখোমুখি হচ্ছে জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ ও স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ। জার্মানির মিউনিখের অ্যালিয়েঞ্জ অ্যারানায় সেমির প্রথম লেগের হাইভোল্টেজ ম্যাচটি অনুষ্ঠিত হবে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় আজ রাত ১টায়। সরাসরি সম্প্রচার করবে সনি টেন ২ চ্যানেল। দুদলের শেষ চারের দ্বিতীয় লেগের ম্যাচ হবে আগামী ৮ মে রিয়ালের মাঠ মাদ্রিদের সান্টিয়াগো বার্নাব্যুতে। 
স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের নেশায় এখন মরিয়া হয়ে আছে রিয়াল। লা লিগার শিরোপার পথে রিয়াল অনেকটা এগিয়ে থাকলেও চ্যাম্পিয়ন্স লিগের শেষ চারে তাদের সামনে কঠিন প্রতিপক্ষ। শিরোপার পথে এগুতে সেমিতে তাদের বায়ার্ন মিউনিখের বাঁধা পেরুতে হবে। যা অনেকটা কঠিন বলে মনে করছেন কোচ কার্লো আনচেলোত্তি। ইতোমধ্যে এই দুই দল প্রতিযোগিতার ইতিহাসে সবচেয়ে বেশি একে অপরের মোকাবিলা করেছে।

যে কারণে অনেকটা অলিখিতভাবেই দুই জায়ান্টের দ্বৈরথ ‘ইউরোপিয়ান ক্লাসিকো’র তকমা পেয়ে গেছে। এ পর্যন্ত ২৬ বারের মোকাবিলায় রিয়ালের ১২ জয়ের বিপরীতে বায়ার্নের জয় ১১ ম্যাচে। এ পরিসংখ্যানেই স্পষ্ট, দুদলের দ্বৈরথ কতটা উত্তেজনাপূর্ণ ও হাড্ডাহাড্ডি হয়ে থাকে। 
অবশ্য গত এক দশকে চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্নের ওপর অনেকটাই ছড়ি ঘুরিয়েছে রিয়াল। রেকর্ড সর্বোচ্চ ১৪ বারের চ্যাম্পিয়ন রিয়াল সাম্প্রতিক তিনটি আসরে বায়ার্নকে বিদায় করেছে। এর মধ্যে আছে ২০১৪ ও ২০১৮ সালে সেমিফাইনালে ও ২০১৭ সালে কোয়ার্টার ফাইনাল। এই তিনটি আসরেই রিয়াল মাদ্রিদ চ্যাম্পিয়ন হয়েছে। ২০১৭ সালে সান্টিয়াগো বার্নাব্যুতে অতিরিক্ত সময়ের গোলে বায়ার্ন বিদায় নিয়েছিল।

ওই ম্যাচে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর হ্যাটট্রিক করেছিলেন। সে সময় বায়ার্নের কোচ ছিলেন এখনকার রিয়াল কোচ কার্লো আনচেলোত্তি। ওই হারের কয়েক মাস পর ইতালিয়ান কোচকে বরখাস্ত করে বায়ার্ন। সুযোগটি লুফে নেয় রিয়াল। তারপর আনচেলোত্তিকে পেয়ে উজ্জীবিত রিয়াল আরও দুইবার চ্যম্পিয়ন্স লিগের ট্রফি জিতে নিয়েছে। 
এবার জার্মান বুন্দেসলিগায় বায়ার লেভাকুসেনের কাছে ১১ বছরের আধিপত্য হারিয়েছে বায়ার্ন। আর এ কারণেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা তাদের কাছে আরও বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। লেভারকুসেন কোচ জাভি অ্যালোনসো বায়ার্নের এক সময়ের দাপুটে খেলোয়াড় ছিলেন। আর এখন তার নেতৃত্বে লেভারকুসেন প্রথমবারের মতো বুন্দেসলিগা শিরোপা জয়ের কৃতিত্ব দেখিয়েছে। রিয়ালের বিরুদ্ধে ২০১৭ সালের কোয়ার্টার ফাইনালে বাজে রেফারিং নিয়ে প্রশ্ন তুলেছিলেন আনচেলোত্তি।

মিডফিল্ডার আর্টুরো ভিদালের লালকার্ড ও রোনাল্ডোর একটি অফসাইডের গোল নিয়ে আনচেলোত্তি আপত্তি করেছিলেন।  যদিও এর মাধ্যমে রিয়াল আরো একবার প্রমাণ করে জটিল পরিস্থিতিতে কীভাবে ঘুরে দাঁড়াতে হয়। ছয়বারের চ্যাম্পিয়ন্স লিগ জয়ী বায়ার্ন ২০১৩ সালে ওয়েম্বলিতে বরুসিয়া ডর্টমুন্ডকে হারিয়ে শিরোপা জয়ের পর আর একবার ২০১৯ সালে শিরোপা জিতেছে। বিপরীতে এই সময়ের মধ্যে লস ব্লাঙ্কোসরা জয় করেছে পাঁচটি শিরোপা। 
গত সপ্তাহে বার্সিলোনা কোচ জাভি হার্নান্দেজ বলেছেন রিয়ালের সাফল্য তাদের আরও ক্ষুধার্ত করে তুলেছে। কোয়ার্টার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির বিরুদ্ধে জয়ের পর জাভি এই মন্তব্য করে বলেছিলেন, ‘যখন তুমি একের পর এক ম্যাচ জিততে থাকবে তখন স্বাভাবিকভাবেই সব কিছু সহজ হয়ে যাবে। সবাই তখন শান্ত হয়ে আসবে, সকলের মধ্যে আত্মবিশ্বাস বেড়ে যাবে। জয়ের তীব্র আকাক্সক্ষা কমে আসবে।’ এ সবই মিউনিখের ম্যাচের আগে আনচেলোত্তির দলকে সাহস জোগাচ্ছে।

বায়ার্নের ওই ১১ জয়ের তুলনায় স্পেনের বাইরে অন্য কোনো দলই এতবার রিয়ালকে হারাতে পারেনি।  মৌসুমের দুঃসহ স্মৃতি কাটিয়ে উঠতে বায়ার্নের সামনে এখন চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের বিকল্প নেই। কোচ টমাস টাচেলের দলের জন্য সবচেয়ে বড় শক্তি ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেনের ফর্ম।
টটেনহ্যামের সাবেক তারকা ইতোমধ্যেই মৌসুমে নিজের ব্যক্তিগত রেকর্ড ৩৫ গোল করেছেন। মিউনিখের লড়াই নিয়ে রিয়াল কোচ আনচেলোত্তি বলেন, বায়ার্ন কঠিন মৌসুম কাটিয়েছে। কিন্তু এই মুহূর্তে সম্ভবত তাদের সামনে সেরা সময় অপেক্ষা করছে। তাদের আছে কেনের মতো খেলোয়াড়। যিনি ইতোমধ্যেই অনেক গোল করেছেন। ম্যাচটি কঠিন হবে; সমানে সমানে লড়াই চলবে। আমরা মোটেই ম্যাচটিকে সহজভাবে দেখছি না। কিন্তু এ ধরনের ম্যাচ খেলতে আমরা সবসময়ই পছন্দ করি। আমার দলের সবাই বেশ চাঙ্গা আছে।

×