ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ইউরোতে চোখ ইংল্যান্ড কোচ সাউথগেটের

স্পোর্টস রিপোর্র্টার

প্রকাশিত: ০১:০৪, ২৭ মার্চ ২০২৪

ইউরোতে চোখ ইংল্যান্ড কোচ সাউথগেটের

ইংল্যান্ডের কোচ গ্যারেথ সাউথগেট

আসন্ন ইউরো চ্যাম্পিয়নশিপকে পাখির চোখে দেখছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। ৫৩ বছর বয়সী এই কোচ ইংল্যান্ডকে চ্যাম্পিয়ন করানোর স্বপ্ন বুনছেন। এবারের ইউরোপ সেরার আসর ইউরো হবে জার্মানিতে। যেখানে ইংল্যান্ড ‘সি’ গ্রুপে সঙ্গী হিসেবে পেয়েছে ডেনমার্ক, সার্বিয়া ও সেøাভেনিয়াকে। বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে তিনে থাকা ইংল্যান্ড সাম্প্রতিক ফর্ম বিবেচনায় বড় স্বপ্ন দেখতেই পারে। কেননা গত আসরের ফাইনাল হারের কষ্ট সইতে হয়েছে দলটির সমর্থকদের। 

এবারের ইউরো নিয়ে ইংল্যান্ড কোচ সাউথগেট বলেন, খেলোয়াড়রা বড় ম্যাচ খেলতে অভ্যস্ত এবং নিয়মিতভাবে তারা সেটা খেলছে। তারা একসঙ্গে এবং আলাদাভাবে বিগ ম্যাচে খেলতে অভ্যস্ত। তাই আমরা রোমাঞ্চিত। সবাই গ্রীষ্মের জন্য উন্মুখ হয়ে আছি। ২০১৬ সাল থেকে দায়িত্ব নেয়ার পর সাউথগেটের অধীনে নিয়মিতভাবে ভালো করছে ইংল্যান্ড। ১৯৯০ সালের পর প্রথমবার তারা বিশ্বকাপের সেমিফাইনালে খেলে ২০১৮ রাশিয়া আসরে। প্রথমবার তারা ইউরোর ফাইনালে খেলে গতবার। সেখানে তাদের টাইব্রেকারে হারিয়ে শিরোপা জিতে নেয় ইতালি।
২০২২ কাতার বিশ্বকাপে ইংল্যান্ডের পথচলা থামে কোয়ার্টার ফাইনালে। ইউরোর বাছাইয়ে নিজেদের গ্রুপে চ্যাম্পিয়ন হয়ে মূল প্রতিযোগিতায় দারুণ কিছুর আশা জাগিয়েছে তারা। গ্রুপের প্রতিপক্ষ নিশ্চিত হওয়ার পর দল নিয়ে বড় স্বপ্নের কথা বলেছেন সাউথগেটও। ইংল্যান্ড কোচ বলেন, আমরা মনে করি স্কোয়াডটা একটা নির্দিষ্ট সময়ের জন্য তৈরি হচ্ছে। যেসব তরুণ খেলোয়াড় উঠে আসছে তাদের দিকে যদি তাকান, তাহলে দেখবেন ইংল্যান্ড অদূর ভবিষ্যতের জন্য আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতে যাচ্ছে।
সাম্প্রতিক সময়ে ইংল্যান্ড দলে বেশ কিছু তরুণের আবির্ভাব ঘটেছে। তাদের নিয়ে ভালো করার স্বপ্ন বুনছেন কোচ। এমনই একজন ইভান টনি। তার আত্মবিশ্বাসী মনোভাব বেশ ভালো লেগেছে সাউথগেটের। ক্লাবের হয়ে নিজেকে মেলে ধরে জাতীয় দলে ফেরা ফরোয়ার্ডকে বেলজিয়াম ম্যাচে খেলানোর নিশ্চয়তা দিয়েছেন ইংল্যান্ড কোচ। যে ম্যাচটি মঙ্গলবার রাতে হয়ে গেছে। ইংল্যান্ডের হয়ে এখন পর্যন্ত কেবল একটি ম্যাচ খেলেছেন টনি। গত বছরের মার্চে ইউক্রেনের বিরুদ্ধে ইউরোর বাছাইয়ের ম্যাচে বদলি হিসেবে মাঠে নামেন তিনি।

এর মাস দুয়েক পর আসে তার নিষেধাজ্ঞার খবর। ফুটবল অ্যাসোসিয়েশনের (এফএ) বেটিংয়ের নিয়ম ভাঙায় গত বছরের মে মাসে আট মাসের জন্য নিষিদ্ধ হন টনি। শাস্তি কাটিয়ে জানুয়ারিতে মাঠে ফেরেন ২৮ বছর বয়সী এই ফরোয়ার্ড। এরপর থেকেই দুর্দান্ত পারফরম্যান্স করছেন তিনি। 
ইংলিশ প্রিমিয়ার লিগে ব্রেন্টফোর্ডের হয়ে ১০ ম্যাচে জালের দেখা পেয়েছেন নয়বার। এই পারফরম্যান্সে এসেছেন তিনি ব্রাজিল ও বেলজিয়ামের বিরুদ্ধে প্রীতি ম্যাচের ইংল্যান্ড দলে। চোটের কারণে ম্যাচ দুটি খেলতে পারছেন না ইংল্যান্ড অধিনায়ক ও তারকা ফরোয়ার্ড হ্যারি কেন। আগেই ছিটকে গেছেন ফরোয়ার্ড বুকায়ো সাকা। তাদের অনুপস্থিতিতেও অবশ্য ব্রাজিল ম্যাচে খেলার সুযোগ পাননি টনি।

পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের কাছে ১-০ গোলে হেরে যাওয়া ম্যাচে বেঞ্চে ছিলেন তিনি। ওই ম্যাচে পুরো ৯০ মিনিট খেলেন অ্যাস্টন ভিলা ফরোয়ার্ড অলি ওয়াটকিন্স। এ প্রসঙ্গে ইংল্যান্ড কোচ বলেন, ইংল্যান্ড দলের অবস্থা এমন যে, আপনি অনেক বেশি সুযোগ পাবেন না। টনি আত্মবিশ্বাসী; তার ক্লাবের হয়ে দারুণ ফর্ম থাকা অবস্থায় এখানে এসেছে। আত্মবিশ্বাস অনেক গুরুত্বপূর্ণ। টনির এই আত্মবিশ্বাস আছে। যা সব সেরা ফরোয়ার্ডের মধ্যেও থাকে।

×