ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

‘এমন কীর্তি বাটলার গড়িল কেমনে’

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ২২:৩৮, ১৭ এপ্রিল ২০২৪

‘এমন কীর্তি বাটলার গড়িল কেমনে’

রাজস্থানের জার্সিতে সেঞ্চুরি উদ্যাপন করছেন জস বাটলার-এএফপি

ক্রিকেটে সাফল্যের স্তুতি বাক্যে কখনো কখনো অবিশ্বাস্য, অতিমানবীয় শব্দগুচ্ছও যথেষ্ট মনে হয় না। বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে গ্লেন ম্যাক্সওয়েলের সেই ডাবল সেঞ্চুরির পর যেমনটা হয়েছিল, তেমনি এক ইনিংস উপহার দিলেন জস বাটলার। স্থান সেই ভারত, মঞ্চ বদলে এবার যেটি ঘটল ২০ ওভারের আইপিএলে।

হোম ভেন্যু ইডেনে স্পিনার থেকে পুরোদস্তুর ওপেনার হয়ে ওঠা সুনীল নারাইনের ১৩ চার ও ৬ ছক্কায় ৫৬ বলে ১০৯ রানের দ্যুতিময় ব্যাটিংয়ে ২২৩ রানের পাহাড়সম স্কোর গড়ে কলকাতা নাইট রাইডার্স। জবাবে ১৩তম ওভারে ১২১ রান তুলতে ৭ উইকেট হারানো রাজস্থান যে ম্যাচটা এভাবে জিততে (২ উইকেটে) পারে, ফ্র্যাঞ্চাইজিটির সমর্থকেরও হয়তো এতটা আশা করেননি। আর অপ্রত্যাশিত এ ঘটনার নায়ক জস বাটলার। ৬০ বলে ৯ চার ও ৬ ছক্কায় অপরাজিত ১০৭ রানের মহাকাব্যিক এক ইনিংসে নায়ক ইংলিশ ব্যাটার রেকর্ড বইয়ের অনেক পরিসংখ্যানই নাড়িয়ে দিয়েছেন।

জয়ের জন্য শেষ ৬ ওভারে রাজস্থানের প্রয়োজন ছিল ৯৬ রান। বাটলার ছাড়া স্বীকৃত ব্যাটার কেবল রোভমান পাওয়েল (১৩ বলে ২৬)। তিনিও ফিরে গেলেন। বাটলার লড়লেন একাকী। আভেশ খানের সঙ্গে ৩৮ রানের জুটির পুরোটাই আসে তার ব্যাট থেকে। টেল-এন্ডারদের নিয়ে ১৮ বলে ৩৬ রানের সমীকরণও তিনি মিলিয়ে ফেলেন অবলীলায়। নিজের প্রথম ৩৪ বলে মাত্র ৪২ রান করা বাটলার নাইট বোলারদের তুলোধুনো করে বাকি ২৬ বলে  করেন আরও ৬৫ রান!

ধারাভাষ্য কক্ষে স্যামুয়েল বদ্রি বলে ওঠেন, ‘জস দ্য বস!’ সাবেক ইংল্যান্ড অধিনায়ক মাইকেল ভনের চোখে, ‘এটিই টি২০ ইতিহাসের সেরা ইনিংস।’ আর জাতীয় দলের সতীর্থ বেন স্টোকস বলেন, ‘জস শেষ করে আসতে না পারলেই বরং আমি অবাক হতাম।’ আইপিইলে নিজের শুরু থেকে রাজস্থানকে ঘর বাড়ি বানিয়ে ফেলা বাটলারের এবারের মৌসুমের শুরুটা একদমই ভালো ছিল না।

প্রথম তিন ম্যাচে আউট হন ১১, ১১ ও ১৩ রান করে। আরসিবির বিপক্ষে ৫৮ বলের সেঞ্চুরিতে (অপরাজিত ১০০) ছন্দে ফেরার পর দলের ডিরেক্টর অব ক্রিকেট লঙ্গান গ্রেট কুমার সাঙ্গাকারা বলেছিলেন, ‘রঙিন পোশাকে বাটলারই সময়ের সেরা ওপেনার।’
আসরে বাজে শুরুর পর অসাধরণ কামব্যাক- প্রতিক্রিয়ায় বাটলার বলেন, ‘আইপিএলে অনেক সময়ই দেখা গেছে, পাগলাটে সব ব্যাপার ঘটে যায়, তাই ভরসা হারাইনি।

ধোনি-কোহলির মতো ব্যাটসম্যান যেভাবে শেষ পর্যন্ত লড়ে যায়, নিজের ওপর বিশ্বাস রাখে, আমি সেরকম কিছু করার চেষ্টা করে গেছি।’ ডিরেক্টর সাঙ্গাকারার পরামর্শও স্মরন করেন জস। আইপিএলে রাজস্থান এদিন সর্বোচ্চ রান তাড়া করে জয়ে নিজেদের রেকর্ডই স্পর্শ করে (২০২২ আসরেও ২২৩ চেজ করে জিতেছিল তারা)। টুর্নামেন্টটির ইতিহাসে বাটলারের এটি সপ্তম সেঞ্চুরি, বিদেশীদের মধ্যে সর্বোচ্চ। ৬ সেঞ্চুরির করা গেইলকে ছাড়িয়ে গেছেন তিনি। সর্বোপরি ৮ সেঞ্চুরি নিয়ে তার ওপরে কেবল কোহলি।

এ নিয়ে নিজের টি২০ ক্যারিয়ারে সেঞ্চুরি পাওয়া ৮ ম্যাচের সবটিতেই জিতল তার দল! তিনি ছুঁয়েছেন পাকিস্তান তারকা বাবর আজমকে। এক্ষেত্রে অবশ্য রেকর্ডটা ক্রিস গেইলের। ক্যারিয়ারে রেকর্ড ২২ সেঞ্চুরির ১৩টিতেই জিতেছেন সাবেক ক্যারিবিয়ান ব্যাটিং-দানব। টি২০তে গেইল ও শেন ওয়াটসনের পর মাত্র তৃতীয় ক্রিকেটার হিসেবে একই ম্যাচে সেঞ্চুরি ও উইকেট (২/৩০) শিকারের কীর্তিতে নাম লিখিয়েছেন নারাইন।

×