ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এক বছর পর টেস্ট দলে ফিরলেন সাকিব

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৯, ২৭ মার্চ ২০২৪

এক বছর পর টেস্ট দলে ফিরলেন সাকিব

সাকিব আল হাসান

সিলেট টেস্টে বাংলাদেশ দলের যে পারফর্ম্যান্স তাতে নিশ্চিত হয়ে যায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে বেশ পরিবর্তন আসবে। সেটাই সত্য হয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ থেকেই খেলার ইচ্ছা জানিয়েছিলেন বাঁহাতি অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে ফিটনেস যাচাইয়ের জন্য তিনি আগে ফিরেছেন চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল)। চট্টগ্রাম টেস্টে তিনি খেলবেন এটা নিশ্চিতই ছিল।

মঙ্গলবার ঘোষিত দ্বিতীয় টেস্টের দলে ফেরানো হয়েছে সাকিবকে। প্রায় এক বছর পর ফিরলেন তিনি টেস্টে। তার সঙ্গে ফিরেছেন ডানহাতি পেসার হাসান মাহমুদ। তবে ম্যাচ না খেলেই বাদ পড়েছেন প্রথমবার টেস্টে ডাক পাওয়া তাওহিদ হৃদয়। অভিষেকের অপেক্ষায় থাকা আরেক পেসার মুশফিক হাসান ইনজুরির কারণে ছিটকে গেছেন।

সিলেট টেস্টে চতুর্থ দিন সকালেই বড় ব্যবধানে হেরে যাওয়ার পর এবার সিরিজ বাঁচাতে চট্টগ্রামে দ্বিতীয় টেস্ট জিততে মরিয়া অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ৩০ মার্চ শুরু হবে দ্বিতীয় টেস্ট। সিলেটে মূলত ব্যাটারদের ব্যর্থতায় হেরেছে বাংলাদেশ। সাবেক জাতীয় নির্বাচক হাবিবুল বাশার সুমন সেই ব্যর্থতার কারণ ব্যাখ্যা করেছেন।

সিলেট টেস্টে পেসারদের সহায়ক উইকেট তৈরি করে সফরকারী শ্রীলঙ্কাকে নাজেহাল করতে চেয়েছে বাংলাদেশ। কিন্তু মুশফিকুর রহিমের মতো অভিজ্ঞ ব্যাটার না থাকায় উল্টো নিজেরাই লঙ্কান পেসারদের দাপটে ভুগেছে। পেস আক্রমণে নাজেহাল বাংলাদেশী ব্যাটাররাই দলের বড় ব্যবধানে হারের পেছনে মূলত দায়ী। তাই এ বিষয়ে হাবিবুল বাশার বলেছেন, ‘এই ম্যাচটায় আমার মনে হয় একটু অসুবিধা হয়েছে সেটা হলো আমাদের শুরুর দিকের ব্যাটিং।

আমাদের ঘরোয়া ক্রিকেটে কিন্তু এখন এরকম উইকেট হয়, আমরা প্রথম শ্রেণির ক্রিকেট এ ধরনের উইকেটে খেলে থাকি। তারপরও ব্যাটাররা মানিয়ে নিতে পারেনি। আমরা দেখেছি এমন উইকেটে ২৫০-২৮০ রানের খেলা হয়। বল সিম করে, মুভমেন্ট হয়। ২০ ওভারের পরে কিন্তু ব্যাটিং সহজ হয়ে যায়। আমরা শ্রীলঙ্কার ইনিংসে দেখেছি আমাদের ব্যাটিংয়ের সময়ও দেখেছি।

ওদের সেটা সামাল দেওয়ার মতো ব্যাটার ছিল আমাদের সমস্যা হয়েছে আমাদের সামলানোর মতো ব্যাটার ছিল না। উইকেটের সঙ্গে মানিয়ে নিয়ে উন্নতি করতে হবে। এ ধরনের উইকেটে সেট হলে কিন্তু পরের দিকে ব্যাটিং সহজ হয়ে যায়। আমরা ধনাঞ্জয়ার ব্যাটিং দেখেছি, কামিন্দুর ব্যাটিং দেখেছি।’ আর তাই এবার সিরিজ বাঁচানোর ম্যাচে চট্টগ্রাম টেস্টের দলে ফেরানো হয়েছে সাকিবকে।

তিনি আগেই ফিরতে চেয়েছেন, কিন্তু ডিপিএলে দুই ম্যাচ খেলে নিজেকে দীর্ঘ পরিসরের জন্য প্রস্তুত করেছেন। কারণ আয়ারল্যান্ডের বিপক্ষে গত বছর এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে টেস্ট খেলেছেন তিনি। এরপর আফগানিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাটিতে টেস্ট দলে দেখা যায়নি। এমনকি গত নভেম্বরে ওয়ানডে বিশ^কাপ শেষ হওয়ার পর থেকে জাতীয় দলের জার্সিতে কোনো ম্যাচ খেলেননি তিনি। 
এবার চট্টগ্রাম টেস্টের দলে সাকিব ফেরাতে অভিজ্ঞতা যোগ হয়েছে। একইসঙ্গে ব্যাটিং ও বোলিং শক্তি বেড়েছে। তাই তার উত্তরসূরি হিসেবে অধিনায়ক হওয়া শান্ত অনেকটাই আত্মপ্রত্যয়ী হয়ে উঠবেন। সিলেটে হারের পর শান্ত বলেছেন, ‘বড় রানের হোক আর ছোট রানের হোক, হার তো হার। ব্যাটিং যদি দুই ইনিংসেই দেখি, টপ অর্ডার ভালো করেনি। কিভাবে আরও ভালো করতে পারি এটা নিয়ে কাজ করা দরকার। আশা করছি সামনের ম্যাচ ভালো করব।

প্রত্যেক ম্যাচেই অনেক কিছু শেখা যায়। কী ভুল ছিল, কী ঠিক ছিল। একটু ভালোভাবে চিন্তা করলে শেখার আছে। এই অভিজ্ঞতা ভবিষ্যতে কাজে দেবে। এমন না যে একদমই পরিবর্তন হয়নি। এটা বলতে পারি যে পরিবর্তন কম হয়েছে। এখন থেকে যেন আরও বেশি উন্নতি হয়। ধীরে হয়তো উন্নতি হচ্ছে। পরের ম্যাচে কীভাবে আরও প্রস্তুত হয়ে আসছি, ছোট ছোট ভুল যেন না করি সেদিকে মনোযোগ দিচ্ছি।’

সাকিব ফেরাতে বাদ দেওয়া হয়েছে মুশফিকের ব্যাকআপ হিসেবে প্রথমবার টেস্ট দলে আসা তাওহিদকে। তাই টেস্ট অভিষেক না হয়েই বাদ পড়লেন তিনি। এ ছাড়া তরুণ পেসার মুশফিক হাসানও বাঁ পায়ের গোঁড়ালির ইনজুরিতে ছিটকে গেছেন। তাই ডানহাতি পেসার হাসানকে ফেরানো হয়েছে।
চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ দল ॥ নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, সাদমান ইসলাম, লিটন কুমার দাস, মুমিনুল হক, সাকিব আল হাসান, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, নাঈম হাসান, তাইজুল ইসলাম, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, নাহিদ রানা ও হাসান মাহমুদ।

×