ঢাকা, বাংলাদেশ   সোমবার ১৭ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

এবার কেনিয়া থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত ‘সংযোগ তার বসাতে চায়’ গুগল

প্রকাশিত: ১৮:২৪, ২৫ মে ২০২৪

এবার কেনিয়া থেকে অস্ট্রেলিয়া পর্যন্ত ‘সংযোগ তার বসাতে চায়’ গুগল

ক্যাবল নেটওয়ার্ক

ক্যাবলটির নাম রাখা হয়েছে ‘উমোজা’, যা মধ্য আফ্রিকার বিভিন্ন দেশে প্রচলিত ‘সোয়াহিলি’ ভাষার একটি শব্দ। এর বাংলা অর্থ হল ঐক্য। এর একটি প্রান্ত শুরু হবে কেনিয়া থেকে, যা পরবর্তীতে উগান্ডা, রুয়ান্ডা, কঙ্গো, জাম্বিয়া, জিম্বাবুয়ে ও দক্ষিণ আফ্রিকার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে ভারত মহাসাগরের তলদেশ অতিক্রম করবে। 

বৃহস্পতিবার এ ফাইবার স্থাপনের ঘোষণা দেয় সার্চ জায়ান্ট কোম্পনিটি। গুগল বলছে, প্রকল্পটির নকশা করা হয়েছে ‘আফ্রিকাজুড়ে ডিজিটাল সংযোগ বাড়ানো, অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করা ও অঞ্চলটির স্থিতিস্থাপকতা আরও গভীর করার লক্ষ্যে’। এ ক্যাবলের পাশাপাশি কেনিয়ার সাইবার নিরাপত্তা, ডেটানির্ভর উদ্ভাবন, ডিজিটাল দক্ষতা এমনকি এআই প্রযুক্তিকে দায়িত্বশীল ও নিরাপদ উপায়ে ব্যবহারের বিষয়টি জোরদার করতে দেশটির সরকারের সঙ্গে কাজ করার কথাও জানিয়েছে কোম্পানিটি।

উমোজা’র সঙ্গে সংযোগ ঘটবে সমুদ্রের নিচে থাকা গুগলের প্রাইভেট ক্যাবল ‘ইকুইয়ানো’র সঙ্গে, যা এখন পর্তুগালকে যুক্ত করেছে দক্ষিণ আফ্রিকার সঙ্গে।

গুগল বলছে, অঞ্চলটির নেটওয়ার্কের স্থিতিস্থাপকতা শক্তিশালী করে তুলতে নতুন রুট তৈরি করা খুবই গুরুত্বপূর্ণ, কারণ এই অঞ্চলের ইতিহাসে ‘বিভ্রাটের বড় প্রভাব’ আছে। অন্যভাবে বললে, এই অঞ্চলটির ব্রডব্যান্ড কাঠামোতে নেটওয়ার্কের প্রাচুর্য থাকলে বিভ্রাটের পর সৃষ্ট বিপর্যয়ের ঝুঁকি কমে আসবে।

“এ নতুন আন্তঃমহাদেশীয় ফাইবার অপটিক রুট আমাদের বৈশ্বিক ও আঞ্চলিক ডিজিটাল অবকাঠামোর অগ্রগতি ব্যাপক বাড়িয়ে দেবে,” গুগলের দেওয়া এক ব্লগ পোস্টে উদ্যোগটি নিয়ে লিখেছেন কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুটো।

 

শহিদ

×