ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ২২ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

অবৈধভাবে আনা ১৭ ব্রাউনিয়া পেঁচা জব্দ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২২:২৪, ২৫ নভেম্বর ২০২২

অবৈধভাবে আনা ১৭ ব্রাউনিয়া পেঁচা জব্দ

শাহজালালে জব্দ বিশেষ প্রজাতির ব্রাউনিয়া পেঁচা

এবার বিদেশ থেকে অবৈধভাবে আনা হয়েছে উন্নতজাতের ব্রাউনিয়া পেঁচা। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অভিযান চালিয়ে ১৭টি বিদেশী ব্রাউনিয়া পেঁচা জব্দ করেছে কাস্টমস বিভাগ। বৃহস্পতিবার রাতে ওই পেঁচা জব্দ করা হয়।
পরে আমদানিকারকের বিরুদ্ধে মামলা দায়ের ও পাখিগুলো বন বিভাগের কাছে হস্তান্তর করে বিমানবন্দরের কাস্টমস কর্তৃপক্ষ। রাতেই পাখিগুলো গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কর্মকর্তারা।
এ বিষয়ে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের পরিদর্শক নিগার সুলতানা শুক্রবার বলেন, মেসার্স শাহজালাল  পেটস্ অ্যান্ড ফার্মিং আমদানিকারক প্রতিষ্ঠান মালি থেকে  বৈধভাবে আনা ১৫টি হর্নবিল পাখির সঙ্গে এনওসি বহির্ভূত ১৭টি  পেঁচা আনে। সন্ধ্যার দিকে কাস্টমস কর্তৃপক্ষ এনওসি বহির্ভূত ব্রাউনিয়া পেঁচাগুলো জব্দ করে।
পরে কাস্টমস আইন লঙ্ঘন করায় আমদানিকারকের বিরুদ্ধে মামলা দায়ের ও তাদের কাছ থেকে ১৯ লাখ ৫২ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। পাখিগুলো পরিপালন ও সংরক্ষণের জন্য রাত সাড়ে ৮টার দিকে সাফারি পার্ক কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

 

 

monarchmart
monarchmart