ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

আপনার বয়স ২৫? বিয়ে না করলেই পেতে পারেন কঠিন শাস্তি

প্রকাশিত: ২০:২২, ৪ মে ২০২৪

আপনার বয়স ২৫? বিয়ে না করলেই পেতে পারেন কঠিন শাস্তি

এমনই অদ্ভুত নিয়ম চালু রয়েছে ডেনমার্কে

আপনার বয়স ২৫ বছর হয়েছে অথচ আপনি বিয়ে করেননি। তাহলে পড়তে পারেন কঠিন শাস্তির মুখে। তবে বিষয়টি বাংলাদেশে নয় অবাক লাগলেও এমনই অদ্ভুত নিয়ম চালু রয়েছে ডেনমার্কে

পৃথিবীর বিভিন্ন দেশে বিয়ের অনেক ধরনের নিয়ম প্রচলিত রয়েছে। তার মধ্যে ডেনমার্কের একটি শহরে অভিনব শাস্তি দেয়ার প্রথা রয়েছে।

ডেনমার্কে ২৫ বছর হওয়ার আগেই বিয়ে করতে হবে আপনাকে। নতুবা প্রকাশ্যে আপনাকে সবাই অপমান করবে। আপনি ২৫ তম জন্মদিন পালন করছেন অথচ অবিবাহিত তাহলেই ডেনমার্কে আপনি বিপদে পড়বেন।

স্থানীয়দের মতে, ২৫ বছরের অবিবাহিত তরুণ-তরুণীকে রাস্তা বা খোলা মাঠে নিয়ে শরীরে দারুচিনি গুঁড়া মাখিয়ে দেয়া হয়। আর যদি বয়স ৩০এর কোঠায় পৌঁছায় তবে দারুচিনির পরিবর্তে মরিচের গুঁড়া ছিটানো হয় অবিবাহিতদের শরীরে।

মূলত এ রীতির মাধ্যমে অবিবাহিত তরুণ-তরুণীকে ভালো করে মনে করিয়ে দেয়া হয় যে তার বিয়ের বয়স হয়েছে আর খুব দ্রুতই তাদের বিয়ে করতে হবে।

জানা যায়, ডেনমার্কে পুরুষদের বিয়ের বয়স গড়ে সাড়ে ৩৪ বছর। অন্যদিকে গড়ে ৩২ বছর বয়সে নারীরা বিয়ে করে থাকেন। তবে ২৫ বছরের মধ্যে বিয়ে না করলে শাস্তি দেওয়ার যে রীতি সেটা নাকি মজা করার জন্যই করা হয়।

এদিকে, ইন্সটিটিউট অব ফ্যামিলি স্টাডিজ নামে একটি প্রতিষ্ঠানের গবেষণায় বলা হয়েছে, কিশোর বয়স পার করে ২০ থেকে ৩০ বছরের মধ্যে বিয়ে করলে তালাকের আশঙ্কা অনেক কম। আর ৩০ বছরের পর থেকে ৪০ বছর বয়সের মধ্যে বিয়ে করলে এ আশঙ্কা অনেক বৃদ্ধি পায়।
 

 

এবি

×