ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

প্রতিবন্ধী ব্যক্তিকে কোলে নিয়ে কাবা দেখালেন নিরাপত্তাকর্মী

প্রকাশিত: ২০:১৩, ২৯ মার্চ ২০২৪; আপডেট: ২০:২১, ২৯ মার্চ ২০২৪

প্রতিবন্ধী ব্যক্তিকে কোলে নিয়ে কাবা দেখালেন নিরাপত্তাকর্মী

কোলে নিয়ে কাবা দেখাচ্ছেন নিরাপত্তা কর্মকর্তা। ছবি : সংগৃহীত

ওমরাহ পালনে পবিত্র কাবায় গেছেন এক প্রতিবন্ধী। তবে শারীরিক অক্ষমতার কারণে কাবা শরীফ দেখতে পারছিলেন না তিনি। ফলে তার সাহায্যে এগিয়ে এসেছেন এক নিরাপত্তা কর্মকর্তা। কোলে নিয়ে পবিত্র কাবা দেখিয়েছেন তিনি। 

শুক্রবার (২৯ মার্চ) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তায় নিয়োজিত ওই কর্মকর্তা দেখতে পান যে শারীরিক অক্ষমতার কারণে উঁচু বেড়া থাকায় তিনি পবিত্র কাবা দেখতে পাচ্ছিলেন না। ফলে তার সাহায্যে এগিয়ে যান তিনি। ওমরাহ পালন করতে আসা ওই প্রতিবন্ধী প্রবাসী ছিলেন।

নিরাপত্তা কর্মকর্তার এ কর্মকাণ্ড কেউ ভিডিও ধারণ করেন। এরপর তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেন।  মুহূর্তেই এ ভিডিও ভাইরাল হয়ে যায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ভিডিও শেয়ার করায় সাধারণ মানুষ ওই নিরাপত্তা কর্মকর্তার প্রশংসায় ভাসছেন। এমন কী নেটিজেনরা তাকে মহানুভবতার জন্য পুরস্কৃত করারও আহ্বান জানান।

রমজানে ওমরাহ পালনে বিশেষ মর্যাদা রয়েছে। এ সময় বছরের অন্য সময়ের তুলনায় ওমরাহকারীদের ভিড় অনেক বেড়ে যায়। ফলে ভিড় সামলাতে নানা পদক্ষেপ নিয়েছে সৌদি আরব।

متداول.. رجل أمن في #الحرم_المكي يحمل وافدا من ذوي الإعاقة ليشاهد الكعبة المشرفة #سوشال_سكاي pic.twitter.com/rRNEGq6t0M

— سكاي نيوز عربية (@skynewsarabia) March 27, 2024

 

দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে, পবিত্র রমজানে কোনো ব্যক্তিকে একবারের বেশি ওমরাহ পালনের সুযোগ দেওয়া হবে না। মূলত বাড়তি ভিড় সামলাতে এমন পদক্ষেপ নিয়েছে দেশটি।

গত ১১ মার্চ থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রমজান শুরু হয়েছে। এরপর থেকে আরও বাড়তি চাপ দেখা দিয়েছে। কেননা রমজানকে ওমরাহর জন্য পিক সিজন হিসেবে ধরা হয়।

সূত্র: গালফ নিউজ।

এসআর

×