ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পদ্মশ্রী পাওয়া শিল্পী এখন দিনমজুর!

সংস্কৃতি ডেস্ক

প্রকাশিত: ২১:২৭, ৪ মে ২০২৪

পদ্মশ্রী পাওয়া শিল্পী এখন দিনমজুর!

দর্শনম মাগুলাইয়া

ভারতের তেলেঙ্গানা রাজ্যের পদ্মশ্রী সম্মান পাওয়া কিন্নর শিল্পী দর্শনম মাগুলাইয়ার দিন কাটছে নির্মাণ শ্রমিকের কাজ করে। বিরল বাদ্যযন্ত্র কিন্নরকে নতুনভাবে আবিষ্কার করেছেন তিনি। সেই অবদানকে স্বীকৃতি দেয় ভারত সরকার। দু’বছর আগে ২০২২ সালে তাকে প্রদান করা হয় রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মশ্রী’। মাত্র দুই বছরের ব্যবধানে তার এমন করুণ পরিণতির চিত্র উঠে এসেছে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে।

তাতে দেখা যায়, হায়দরাবাদের কাছাকাছি তুরকায়ামজাল নামের একটি জায়গায় কনস্ট্রাকশন শ্রমিক হিসেবে কাজ করছেন ৭৩ বছর বয়সী দর্শনম। এমন ভয়াবহ আর্থিক সংকটে পড়ার বিষয়ে দর্শনম বলেন, আমার এক ছেলে খুব অসুস্থ। ওর আর আমার ওষুদের জন্যই মাসে অন্তত ৭ হাজার রুপি লাগে। এছাড়া নিয়মিত পরীক্ষা-নিরীক্ষার খরচ তো আছেই।
দর্শনম জানান, তার ৯টি সন্তান। এর মধ্যে তিনজন মারা গেছে। তিনজনকে বিয়ে করিয়েছেন, আর বাকি তিনজন এখনো তার সঙ্গে রয়েছে। তাদেরকে দেখাশোনার ভারও তার ওপর। যার ফলে সংসারের খরচ মেটানোর জন্যই তিনি দিনমজুরের কাজ বেছে নিয়েছেন। তার ভাষ্য, আমি অনেকের কাছেই কাজের জন্য গিয়েছি। তারা আমাকে সহানুভূতি জানায়, এরপর ভদ্রভাবেই ফিরিয়ে দিয়েছে।

সবাই আমাকে আমার প্রাপ্তির (পদ্মশ্রী) জন্য সাধুবাদ জানায়, কিছু টাকাও দেয়। কিন্তু কারও কাছে কাজ পাইনি। পদ্মশ্রী সম্মানের ওই টাকা দিয়ে আমি সন্তানদের বিয়ে দিয়েছি। একটি জায়গা কিনেছি, সেখানে একটি বাড়ির কাজও শুরু করেছিলাম। কিন্তু মাঝপথে থামিয়ে দিতে হয়েছে। কারণ টাকা ফুরিয়ে গেছে।

×