ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

ছায়ানটের চার শিক্ষকের কণ্ঠে ‘সোনার গোধূলি রাগে’

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৪৪, ২০ মে ২০২৪

ছায়ানটের চার শিক্ষকের কণ্ঠে ‘সোনার গোধূলি রাগে’

মনীষ, মিরাজুল জান্নাত, সুস্মিতা ও মোহিত

এ প্রজন্মের চার সংগীতশিল্পী। চারজনই ছায়ানটের শিক্ষক। ছোটবেলা থেকে যাদের সংগীতের আবহে বেড়ে ওঠা। শাস্ত্রীয় ও নজরুল সংগীত নিয়ে সাধনা করে চলেছেন। সংগীতে নিজেকে সমৃদ্ধ করার পাশাপাশি তাদের সংগীতলব্ধ জ্ঞান ছড়িয়ে দিচ্ছেন হাজারো শিক্ষার্থীর মাঝে। এরা হলেনÑ সংগীতশিল্পী সুস্মিতা দেবনাথ শুচি, মোহিত খান, মনীষ সরকার ও মিরাজুল জান্নাত সোনিয়া।

এ চার শিল্পী জাতীয় কবি কাজী নজরুল ইসলামের তিনটি গান ‘পরদেশী মেঘ’, ‘আজও কাঁদে কাননে’ ও ‘আবার ভালোবাসার সাধ জাগে’ নিয়ে ‘সোনার গোধূলি রাগে’ শীর্ষক গানের কোলাজ তৈরি করেছেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে তরুণ প্রজন্মের এই চার কণ্ঠশিল্পী সুরের বিচ্যুতি না ঘটিয়ে কিছুটা ভিন্ন সঙ্গীতায়জনে তিনটি গানের মেলডি উপস্থাপনের চেষ্টা করেছেন।

সুস্মিতা দেবনাথ শুচি জনকণ্ঠকে বলেন, এটা একটা স্বপ্নযাত্রা বলা যেতে পারে। এই স্বপ্নযাত্রায় আছে কাজী নজরুল ইসলামের সৃষ্টির প্রতি অগাধ ভালোবাসা ও শ্রদ্ধা এবং তার সৃষ্টির সৌন্দর্যকে নতুন প্রজন্মের শ্রোতার কাছে পৌঁছে দেওয়ার আকাক্সক্ষা। একটা স্বপ্ন নিয়ে প্রায় এক বছর ধরে কাজ করেছি আমরা। নিজেদের কয়েকটি প্রিয় গানকে একসঙ্গে করে কিছুটা ভিন্ন সংগীত আয়োজনে একান্তই নিজেদের ছোট ছোট প্রচেষ্টার বহির্প্রকাশ এই কাজটি।

এর মিউজিক কম্পোজিশন করেছেন তৌসিফর রহমান, চিত্রগ্রহণ ও পরিচালনায় নাসির উদ্দিন সানি, সম্পাদনা আলিফ, তবলায় তুষার পাল ও গিটারে ছিলেন মনীষ সরকার। প্রকাশনা প্রতিষ্ঠান জি সিরিজ মিউজিকে গানটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ পাচ্ছে ২৪ মে সন্ধ্যা ৭টায়।

×