ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

চলচ্চিত্র ‘মানুষটিকে দেখো’

প্রকাশিত: ০১:১২, ৯ মে ২০২৪

চলচ্চিত্র ‘মানুষটিকে দেখো’

সেরিব্রাল পালসি

সিআরপির অর্থায়নে, হুমায়ূন ফরীদির প্রযোজনায় নির্মিত হচ্ছে চলচ্চিত্র ‘মানুষটিকে দেখো’। ব্রিটিশ লেখক, প্রযোজক, পরিচালক ও মানবাধিকার কর্মী এলসপেথ ওয়েলডি মূলত ‘সেরিব্রাল পালসি’ নিয়ে কাজ করেন। তিনি এই স্নায়বিক রোগটি সম্পর্কে মানুষকে সচেতন করতে চিত্রনাট্য লিখেন এবং সেগুলো প্রযোজনাও করেন। ওয়েলডি দৃঢ়ভাবে বিশ্বাস করেন যে চলচ্চিত্রকে বিশ্বব্যাপী সামাজিক পরিবর্তনের একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে ব্যবহার করা যেতে পারে।

তার ‘সি দ্য পার্সন’ একটি সিরিয়াস ফিল্ম স্ক্রিপ্ট। সমাজ থেকে কুসংস্কার দূর ও গণসচেতনতা সৃষ্টি করতে তিনি বাংলাদেশের প্রেক্ষিতে ‘সেরিব্রাল পালসি’ নিয়ে এই গল্পটি লিখেছেন। এতে দেখা যায় ফরিদা আহমেদ নামের প্রধান চরিত্রটি নিজেই ‘সেরিব্রাল পালসি’ আক্রান্ত। সে বুদ্ধিবৃত্তিক দিক থেকে মেধাবী হলেও শারীরিকভাবে অক্ষম, হুইলচেয়ারে চলা-ফেরা করে। মানুষ তাকে কটু কথা শোনায়, তুচ্ছ-তাচ্ছিল্য করে। তবুও সে দমে যায় না।

সে ‘সেরিব্রাল পালসি’ আক্রান্ত সব মানুষের অধিকার অর্জনের জন্য লড়াই করে। গত ১ ফেব্রুয়ারি থেকে ‘সি দ্য পার্সন’ বাংলা টাইটেল ‘মানুষটিকে দেখো’ সিনেমার প্রি-প্রডাকশন শুরু হয়েছে। কোরবানির ঈদের পরপরই ঢাকা এবং এর আশপাশে এই সিনেমার শূটিং শুরু হবে এবং আগামী বছরের শুরুর দিকেই চলচ্চিত্রটি প্রেক্ষাগৃহে মুক্তি পাবে।

×