ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার

জবি সংবাদদাতা

প্রকাশিত: ২০:৩১, ১৭ অক্টোবর ২০২৩

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী বৃহস্পতিবার

প্রতিষ্ঠাবার্ষিকী। ফাইল ফটো 

সাহসী নির্ভীক স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) নানা কর্মসূচির মধ্য দিয়ে সারাদিনব্যাপী ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হবে। বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে সকাল সাড়ে  ৯টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় এর পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হবে। এরপর বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের শুভ উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক।

সকাল ৯ টা ৫০ মিনিটে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরাল-এ বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে। এরপর সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় থেকে আনন্দ র‌্যালি বের হয়ে রায়সাহেব বাজার হয়ে বাহাদুর শাহ পার্ক ঘুরে ক্যাম্পাসে ফিরবে। আনন্দ র‌্যালি শেষে ভাষা শহীদ রফিক ভবনের নিচতলায় ‘প্রকাশনা উৎসব’ এবং নতুন একাডেমিক ভবনের নিচতলায় ‘বার্ষিক চারুকলা প্রদর্শনী’ এর উদ্বোধন হবে।

বেলা ১১ টা ১৫ মিনিটে কেন্দ্রীয় মিলনায়তনে নাটক (নকশী কাঁথার মাঠ) পরিবেশিত হবে। পরবর্তীতে দুপুর ১২ টায় মুজিব মঞ্চে সংগীত বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে, ২ টায় শিক্ষক ও কর্মকর্তাদের অংশগ্রহণে এবং এরপর বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের (সাংস্কৃতিক কেন্দ্র, আবৃত্তি সংসদ ও উদীচী শিল্পীগোষ্ঠী) অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন থাকছে। 

এছাড়াও বিকাল ৪ ঘটিকায় বিশেষ আকর্ষণের মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের (ব্যান্ডদলের) অংশগ্রহণে কনসার্ট।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রুটিন দায়িত্ব উপাচার্য ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ বলেন, মাত্র ১৮ বছরের পথচলায় বিশ্বিবদ্যালয়টির অনেক প্রাপ্তি আছে। বিসিএস, সরকারী ও কর্পোরেট চাকুরী, ব্যাংক জবসহ বিভিন্ন চাকরির নিয়োগ পরীক্ষায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় অসামান্য অবদান রাখছে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের গবেষণায় বাজেট বাড়ানো হয়েছে এবং মৌলিক গবেষণার উপর জোড় প্রদান করা হয়েছে। শিক্ষকদের রুম, শ্রেণীকক্ষ, লাইব্রেরি, ইন্টারনেট সুবিধায় নজর বাড়ানো হয়েছে।

ড. কামালউদ্দীন আহমদ বলেন, গত বছরের তুলনায় শিক্ষার্থীদের স্কলারশিপে মেধা বৃত্তির বাজেট বেড়েছে। শিক্ষার্থীদের ডিন এওয়ার্ড প্রদান এর জন্য সিন্ডিকেট মিটিংয়ে পাশ হয়েছে। আমরা বিশ্ববিদ্যালয় দিবসে ডিন এওয়ার্ড দিতে পারলে ভলো হতো। উপাচার্য মহোদয় অসুস্থ থাকার কারণে এবার দেওয়া সম্ভব নয়। নতুন করে একটা অনুষ্ঠানের আয়োজন করে পরবর্তীতে দেওয়া হবে। 

তিনি বলেন, উপাচার্য মহোদয়ের আন্তরিক সহযোগিতায় পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের সকল কার্যক্রম সুষ্ঠু ও সফলভাবে পরিচালিত হচ্ছে। শিক্ষকদের কর্মদক্ষতা বৃদ্ধিতে বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা গবেষণার মান উন্নয়ন ও শিক্ষাদান পদ্ধতির উন্নতিকল্পে IQAC-এর মাধ্যমে প্রশিক্ষণ ও ওয়ার্কসপ পরিচালিত হচ্ছে। এর মধ্যে রয়েছে "Teaching-Learning Methodology, Accreditation Standards and Criteria', 'Quality Teaching', 'Progress in Curriculum Development and Accreditation Process, Curriculumn & Self Assessment শীৰ্ষক প্রশিক্ষণ কর্মশালা ও ওয়ার্কসপ।

কর্মকতা-কর্মচারীদেরও কর্মদক্ষতা বৃদ্ধির জন্য IQAC-এর মাধ্যম প্রশিক্ষণ ও ওয়ার্কসপ পরিচালিত হচ্ছে।

এর মধ্যে রয়েছে "Cyber Security Awareness', 'Effective Managerial Communication', 'Annual Procurement Plantting', 'Data Analysis with MS Excel'. 'Total Quality Managernent', 'Effective Budget and Budgetary Control', 'Office Management & Service Discipline', 'Important Skills and How to Make a Good Driver', 'Supervisory Skills', 'DO'S AND DONTS IN THE OFFICE. Techniques of Office Management' শীর্ষক  প্রশিক্ষণ কর্মশালা ও ওয়ার্কসপ।

শিক্ষার্থীদের প্রশিক্ষণ: বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে শিক্ষার্থীদের জীবনমুখী বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা নেয়া হচ্ছে। সম্প্রতি 'স্মার্ট বাংলাদেশের প্রত্যয় যোগ প্রস্তুতি সবসময়! স্লোগানকে সামনে রেখে  জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস ২০২৩ উদ্‌যাপন উপলক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের আয়োজনে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের সহযোগিতায় ৫ মার্চ ২০২৩ বিশ্ববিদ্যালয়ে ভূমিকম্প ও অগ্নিকান্ড বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে ১৫০ জন শিক্ষার্থীর প্রশিক্ষণ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে নানা অনুষ্ঠানে আয়োজন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বাত্মক সহযোগিতা করছে। যা শিক্ষার্থীদের সুস্থ সাংস্কৃতিক চর্চার ক্ষেত্রকে আরো প্রসারিত করছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় বিএনসিসি বিশ্ববিদ্যালয়সহ দেশের যে কোনো দুর্যোগময় পরিস্থিতিতে ভলেন্টিয়ারের দায়িত্ব পালন করে বিশ্ববিদ্যালয়ের নাম উজ্জ্বল করে আসছে।

বর্তমান উপাচার্য বিএনসিসি ক্যাডেটদের উন্নয়নের ২০২১-২০২২ শিক্ষাবর্ষে ৭০ জন ক্যাডেটদের পোশাক প্রদান করেছেন। এছাড়াও ২০২১-২২ শিক্ষাবর্ষে ১০০ জন ও ২০২২-২৩ শিক্ষাবর্ষে ১০০জন (প্রক্রিয়াধীন) ক্যাডেটকে শিক্ষাবৃত্তি প্রদান করেছেন।

তিনি আরও বলেন, প্রতিবছরের মতো এবারো বিশ্ববিদ্যালয় দিবসে প্রত্যেক বিভাগ খোলা থাকবে। বিনা মূল্যে রক্তদান ও রক্তের গ্রুপ নির্ণয় কার্যক্রম পরিচালনা করবে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা বাঁধন এবং পুস্তক প্রকাশনা ও প্রদর্শনী হবে। বিকেলে সংগীত বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের (ব্যান্ডদলের) অংশগ্রহণে কনসার্ট অনুষ্ঠিত হবে। উপাচার্য অসুস্থ থাকার কারণে এবার বড় পরিসরে করা সম্ভব হচ্ছে না। 

সর্বোপরি যাতে বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন হয় এবং এটা একটা পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপ নেয় সেই প্রত্যাশা রেখে কাজ করে যাচ্ছি।

২০ অক্টোবর, ২০২৩ ‘জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস’ তথা ১৮তম প্রতিষ্ঠাবার্ষিকী। ২০ অক্টোবর, ২০২৩ তারিখে সাপ্তাহিক ছুটি থাকায় আগামী ১৯ অক্টোবর, ২০২৩ তারিখ (বৃহস্পতিবার) পালিত হবে।
 

 

এসআর

×