ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১

ক্যাম্পাসে ইফতার

মিরাজের ১০ টাকায় ইফতার

মানছুর আলম অন্তর 

প্রকাশিত: ০১:১০, ৩১ মার্চ ২০২৪

মিরাজের ১০ টাকায় ইফতার

মিরাজের ১০ টাকায় ইফতার

আমরা যারা নিম্ন-মধ্যবিত্ত আছি সাধারণত ১০ টাকার ছোলা আর দুইটা খেজুর হলে আমাদের ইফতার হয়ে যায়। কিন্তু বিশ্ববিদ্যালয়ের আশপাশে যে সকল দোকান আছে সেগুলোতে সামর্থ্যবানরা ৫০ থেকে ১০০ টাকায় ইফতার কিনলেও সেখানে আমার মতো যারা আছেন, তারা ১০ টাকার ছোলা কিনতে লজ্জাবোধ করেন। তাই সবাই যেন ১০ টাকায় সবকিছু পায়, সেইজন্য আমার এই উদ্যোগ। কথাগুলো বলছিলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী কাজী মিরাজুল ইসলাম। 
পবিত্র মাহে রমজান উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ১০ টাকায় নিম্ন-মধ্যবিত্ত শিক্ষার্থীদের জন্য ইফতারের ব্যবস্থা করেছেন মিরাজ। তার এই ইফতারে রয়েছে ছোলা, ২টি পেয়াজু, ১টি বেগুনি, ১টি আলুর চপ, ১টি জিলাপি, ১টি কলা, খেজুর ও মুড়িসহ প্রায় ৫০ টাকার ৮ ধরনের ইফতার সামগ্রী। প্রথম দিনে ৮০টি প্যাকেট বিক্রি করলেও প্রতিদিন বাড়ছে প্যাকেট সংখ্যা। ২য় ও ৩য় দিন বিক্রি করেছেন ১০০ ও ২০০ প্যাকেট। 
প্রতিদিন বিকেলবেলা বন্ধুদের সঙ্গে নিয়ে ইফতার সামগ্রী কেনাকাটা ও প্যাকেটিং করেন মিরাজ। তাকে সাহায্যের জন্য এগিয়ে এসেছেন সুভাষ দাস, সজিব সরকার, হামিম, ইমতিয়াজ হোসেন ও আদনান সাইফরা। এ ধরনের আয়োজনের অর্থায়নের বিষয়ে জানতে চাইলে মিরাজ জানান, টিউশন ও কোচিং থেকে উপার্জিত অর্থ দিয়ে তিনি শুরু করেছেন। বর্তমানে বিভিন্ন বিভাগের শিক্ষক এবং সাবেক ও বর্তমান শিক্ষার্থীরাও তাকে বিভিন্নভাবে সহযোগিতা করছেন।
গাইবান্ধা জেলার ফুলছড়ির মিরাজ বিশ্ববিদ্যালয় ছাড়া নিজ গ্রামেও বিভিন্ন সময়ে স্বেচ্ছাসেবামূলক কাজে নিজেকে যুক্ত করেছেন। যেমন গ্রামের বেড়িবাঁধে এলাকাবাসীদের সঙ্গে নিয়ে লাগিয়েছেন প্রায় ৫০০ বৃক্ষ। যারমধ্যে ২০০টি ছিল তালগাছ। আরও ছিল রেইনট্রি, কৃষ্ণচূড়াসহ বিভিন্ন প্রজাতির গাছ। এছাড়া বিভিন্ন সময়ে বন্যার্তদের সহযোগিতাসহ বিভিন্ন জনসেবামূলক কাজ করে থাকেন এই শিক্ষার্থী।

×