বুধবার ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে

উত্তর কোরিয়া ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে

অনলাইন ডেস্ক ॥ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে উত্তর কোরিয়া। নর্থ সিতে দুইতে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অব স্টাফ (জেসিএস) এই তথ্য নিশ্চিত করেছে বলে ইয়োনহাপ নিউজ জানিয়েছে। এর আগে জেসিএস ঘোষণা করেছিল যে, অজ্ঞাত একটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

জাপানের কোস্ট গার্ডও রিপোর্ট করেছিল যে, একটি বস্তু নিক্ষেপ করেছিল এবং সেটা একটি ব্যালিস্টিক মিসাইল হতে পারে। জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ক্ষোভ প্রকাশ করে বলেছেন যে, এই পরীক্ষা সেখানকার শান্তি ও নিরাপত্তার প্রতি হুমকি তৈরি করছে। এই সপ্তাহে দ্বিতীয়বারের মতো এ জাতীয় পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। এখনো এটা পরিষ্কার নয় যে, মিসাইলের লক্ষ্যবস্তু কি ছিল বা এটা কতদূর যেতে পারে। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মকাণ্ড সীমিত করার জাতিসংঘের প্রস্তাবনা পরিপন্থী। এই পরীক্ষার মাত্র কিছুদিন আগে উত্তর কোরিয়া দূরপাল্লার ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল যা জাপানের বেশিরভাগ স্থানে আঘাত করতে সক্ষম।

বিশেষজ্ঞরা বলেন, ক্রুজ ক্ষেপণাস্ত্রের পারমাণবিক অস্ত্র বহন করতে পারে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদ ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা নিষিদ্ধ করেনি। তবে পরিষদ মনে করেন, ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তার চেয়ে বেশি ধ্বংসাত্মক কারণ এটি বড় আর শক্তিশালী বোমা বহন করতে পারে এবং অনেক দ্রুত বেশি দূরে যেতে পারে।

গত মাসে জাতিসংঘের আণবিক সংস্থা বলেছে, উত্তর কোরিয়া একটি পারমাণবিক চুল্লি পুনরায় চালু করেছে বলে ধারণা করা হচ্ছে, যেখানে পারমাণবিক অস্ত্রের জন্য প্লুটোনিয়াম তৈরি করা হতে পারে। এতে সংস্থাটি খুবই উদ্বিগ্ন বলে জানিয়েছে।

সূত্র : বিবিসি বাংলা

শীর্ষ সংবাদ:
সাবমেরিন বিতর্ক ॥ ফ্রান্সের পাশে দাঁড়াল ইইউ         ডেঙ্গু নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি ॥ তাপস         নড়াইলে মাদক মামলায় এক নারীর যাবজ্জীবন কারাদণ্ড         বাবা-মাকে প্রশিক্ষণ দিয়েই অটিজম ঠেকানো সম্ভব ॥ গবেষণা         বাংলাদেশে মার্কিন বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         জামিন চেয়ে হাইকোর্টে ‘শিশুবক্তা’ রফিকুল         ২০ বিশ্ববিদ্যালয়ে গুচ্ছভর্তি পরীক্ষা শুরু ১৭ অক্টোবর         ঝিনাইদহে করোনা উপসর্গে ১ জনের মৃত্যু, নতুন আক্রান্ত ১৭         বনানীতে কাভার্ডভ্যানের ধাক্কায় যুবক নিহত         যুক্তরাষ্ট্র থেকে আরও ৮৯ লাখ টিকার বরাদ্দ পেল বাংলাদেশ         মেয়েরা শিক্ষিত হতে পারবে না, এমন ধারণা স্রেফ অনৈসলামিক॥ ইমরান খান         জলবায়ু ইস্যুতে জোরালো পদক্ষেপের আহ্বান প্রধানমন্ত্রীর         কুয়েত ও সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার বৈঠক         জাতিসংঘের বৈঠকে এসে ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন         প্রাথমিক শিক্ষকদের জন্য ১১ দফা নির্দেশনা         বিরোধ একপাশে সরিয়ে রেখে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান বাইডেনের         নারী নেতাদের একটি নেটওয়ার্ক দরকার ॥ শেখ হাসিনা         শেখ হাসিনা ‘মুকুট মণি’ আখ্যায়িত         শিশুদের কাছে আকর্ষণীয় মানসিক বিকাশে সহায়ক         বঙ্গবন্ধুর নামে বেঞ্চ উৎসর্গ ঐতিহাসিক ঘটনা ॥ প্রধানমন্ত্রী