রবিবার ২১ আষাঢ় ১৪২৭, ০৫ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেয়ারবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

শেয়ারবাজারে সূচকের সঙ্গে  লেনদেন বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে দুই বাজারেই বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে ডিএসইর লেনদেন ৩শ’ কোটি টাকার ঘরেই আটকে আছে। দিনটিতে উভয় শেয়ারবাজারে জুন ক্লোজিংয়ের শেয়ারগুলোর প্রতি আগ্রহ বেশি ছিল।

বস্ত্র, ওষুধ ও রসায়ন খাত, খাদ্য খাতের যেসব কোম্পানির লভ্যাংশ ও মুনাফা ভাল ছিল সেইসব কোম্পানির প্রতি বিনিয়োগকারীদের আগ্রহ বেশি ছিল। এছাড়া টানা দরপতনে যেসব কোম্পানির দর বেশি কমেছিল, সেইসব কোম্পানিতে দর লোভনীয় পর্যায়ে আসার কারণে ক্রেতার চাহিদা বেশি রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মূল্য সূচক ও লেনদেনের পাশাপাশি এ দিন ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ১৯২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১০১টির। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৭০৩ পয়েন্টে ওঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৩৭ পয়েন্টে অবস্থান করছে।

এদিকে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কিছুটা বাড়লেও ডিএসইতে লেনদেন খরা অব্যাহত রয়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩০৭ কোটি ৭৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২৬৯ কোটি ৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৩৮ কোটি ৭৩ লাখ টাকা।

বাজারটিতে টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্র্যাক ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ১৫ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবের শেয়ার লেনদেন হয়েছে ১৪ কোটি ৩৯ লাখ টাকার। ৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ভিএফএস থ্রেড ডাইং।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে - সোনার বাংলা ইন্স্যুরেন্স, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, সিলভা ফার্মাসিউটিক্যাল, স্ট্যান্ডার্ড সিরামিক, কপারটেক ইন্ডাস্ট্রিজ এবং ফরচুন সুজ।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৮০ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ১২ কোটি ১৫ লাখ টাকা। লেনদেন অংশ নেয়া ২৬০ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩৭টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

শীর্ষ সংবাদ:
জামিন আবেদন নিষ্পত্তি এক লাখ ॥ ভার্চুয়াল কোর্টের ৩৫ কার্যদিবস         লকডাউন হলো ওয়ারী         ঈদের আগেই শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধ করুন ॥ কাদের         অনেক বিএনপি নেতা আইসোলেশনে থেকে প্রেসব্রিফিং করে সরকারের দোষ ধরেন ॥ তথ্যমন্ত্রী         পুলিশের বদলির তদবির কালচার বিদায় করতে চান বেনজীর         পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী করোনা আক্রান্ত         অধস্তনদের ওপর দায় চাপিয়ে বাঁচার চেষ্টা নির্বাহীদের ॥ বিদ্যুতের অতিরিক্ত বিল         উত্তরে বন্যা পরিস্থিতির ফের অবনতি হাজার হাজার পরিবার পানিবন্দী         তিনদিনের রিমান্ড শেষে রবিন কারাগারে         বাচ্চাদের সাবান দিয়ে হাত ধুতে বলুন         অহর্নিশ যুদ্ধের জীবন, করোনার ভয় যেন বিলাসিতা!         এখন আকাশের সংযোগ মিলবে ৩৪৯৯ টাকায়         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায় নিহত ১৫৩         পাটকল শ্রমিকদের ন্যায্য পাওনা শোধ করা হবে ॥ কেসিসি মেয়র         ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী        
//--BID Records