বুধবার ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লক্ষ্যমাত্রা অর্জনে আরও ৫.২ বিলিয়ন ডলার রফতানি করতে হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ লক্ষ্যমাত্রা অর্জন করতে বাকি ১ মাসে রফতানি করতে হবে ৫ দশমিক ২ বিলিয়ন ডলার। অথচ ১১ মাস গড় রফতানি হার ২ দশমিক ৭৯ শতাংশ। ব্যবসায়ী এবং বিশ্লেষকরা বলছেন, যা প্রায় অসম্ভব। আর লক্ষ্যমাত্রার চেয়ে অনেক পিছিয়ে তৈরি পোশাক খাত। তবে চামড়া, চা, পাট ও পাটজাত পণ্যের রফতানি প্রবৃদ্ধি বেশ ভাল।

চলতি বছর অর্থনীতির জন্য অন্যতম বড় সঙ্কট রফতানি খাত। গেল ১১ মাস ধরেই যা থেকে আয় ছিল প্রত্যাশার চেয়ে কম। সবচেয়ে বড় খাত তৈরি পোশাকও এ সময় ছুঁতে পারেনি লক্ষ্যমাত্রা। যার কারণ হিসেবে বারবারই সামনে এসেছে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের অভ্যন্তরীণ সমস্যা।

রফতানি উন্নয়ন ব্যুরো ইপিবির তথ্য বলছে, গত বছরের জুলাই থেকে এ বছরের মে মাস পর্যন্ত আয় হয়েছে ৩১৭৯ কোটি ডলার। বিপরীতে লক্ষ্যমাত্রা ছিল সোয়া তিন হাজার কোটি ডলার। অর্থাৎ প্রত্যাশার চেয়ে কমেছে সাড়ে চার শতাংশ। ফলে অর্থবছরের জন্য দেয়া ৩৭০০ কোটি ডলারের লক্ষ্য পূরণে শেষ মাসে আয় করতে হবে সোয়া পাঁচশ’ কোটি ডলার। যা প্রায় অসম্ভব।

এই সময়ে তৈরি পোশাকের রফতানি বেড়েছে মাত্র ২ শতাংশ। এর মধ্যে নিট পোশাকের রফতানি কিছুটা বাড়লেও কমেছে ওভেন থেকে আয়। আর বাজার ভিত্তিক তথ্য বলছে, বছর ব্যবধানে যুক্তরাষ্ট্র থেকে আয় কমেছে ৫ শতাংশ। যদিও পৌনে ছয় শতাংশ রফতানি বেড়েছে ইউরোপীয় ইউনিয়নের বাজারগুলোতে।

সার্বিক রফতানিতে কিছুটা ভাল খবর দিয়েছে চামড়া খাত। বছর ব্যবধানে যেখান থেকে আয় বেড়েছে নয় শতাংশের বেশি। এর মধ্যে চামড়াজাত পণ্যের রফতানি বেড়েছে পাঁচ ভাগের একভাগ। যদিও কিছুটা আয় কমেছে কাঁচা চামড়া রফতানি করে। এছাড়াও প্রায় দশ শতাংশ বেশি আয় করেছে পাট ও পাটজাতপণ্য। ৮৬ কোটি ডলারের লক্ষ্যমাত্রার বিপরীতে এসেছে ৯০ কোটি ডলারের বেশি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৪৫৩৩২৫৬
আক্রান্ত
১৫৬৮২৫৭
সুস্থ
২২১৫৪৬২২৬
সুস্থ
১৫৩২১৮০
শীর্ষ সংবাদ:
জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         ইউপি নির্বাচন : ৮৮ ইউনিয়নে নৌকার প্রতীক থাকছে না         সাক্ষ্য অইনের ১৫৫(৪) ধারা বাতিলে নারীর মর্যাদাহানি রোধ করবে : আইনমন্ত্রী         নিম্ন আয়ের পরিবারের সদস্যরা সরকারের সকল সেবা সম্পর্কে অবগত নয় : মেয়র খালেক         আন্দোলন থেকে সরে এলেন বিমানের পাইলটরা         ডেঙ্গু : হাসপাতালে ভর্তি ১৮২, মৃত্যু ১