কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রশান্ত মহাসাগরে ৫ দিনের ফ্লাইট শুরু সোলার ইমপালসের

প্রকাশিত : ৩০ জুন ২০১৫

যুগান্তকারী সোলার ইমপালস-২ সোমবার ভোরে জাপান ছেড়ে প্রশান্ত মহাসাগরের পথ ধরেছে। গন্তব্য যুক্তরাষ্ট্রের হাওয়াই দ্বীপপুঞ্জ। কেবলমাত্র সৌরশক্তির ভর করে বিশ্ব ভ্রমণের সবচেয়ে ঝুঁকিপূর্ণ অংশ এটা। প্লেনটি এখন বিশাল প্রশান্ত মহাসাগরের ওপর টানা পাঁচ দিন উড়বে। খবর এএফপির।

সুইস গবেষক ও পাইলট আর্দ্রে বোর্শবার্গ (৬২) জাপানের নাগোয়া শহর ছেড়ে গেছেন রাত তিনটায়। আবহাওয়া সমস্যা থাকার কারণে এর আয়োজকরা প্রথম পদক্ষেপ নেয়ার ৫ দিন পর বিমানটি আকাশে ওড়াল। মুখপাত্র এলকি নিউম্যান জানান, বিমানটি ৩টা ৪ মিনিটে উড্ডয়ন করে। কয়েকঘণ্টা পর তিনি এএফপিকে জানান, উচ্চ ধারণক্ষমতা সম্পন্ন বিমানটি যদিও এখনও ফিরে আসেনি তার কারণ এটি গন্তব্যে পৌঁছায়নি। এ মুহূর্তে বলা যায় যে, সোলার ইমপালস প্রশান্ত মহাসাগর পাড়ি দিতে প্রতিজ্ঞাবদ্ধ। এজন্য এর জাপানে ফেরত আসার আর কোন দরকার নেই। স্থানীয় সময় সকাল ১১.৩০টায় আমরা জানতে পেরেছি। হাওয়াই যেতে হলে বিমানটিকে ৭ হাজার ৯শ’ কিলোমিটার (৪ হাজার ৯শ’ মাইল) পাড়ি দিতে হবে। এ কারণে আশা করা হচ্ছে অন্তত ৫ দিন ও ৫ রাত লাগবে। এটি প্রদক্ষিণের অষ্টম ধাপে রয়েছে। জাপান ছেড়ে যাওয়ার পর এজন্য অন্য কোথাও অবতরণ করার কোন প্রয়োজন নেই।

এতে ঝুঁকি বাড়ারও কোন সম্ভাবনা নেই। বোর্সবার্গ জানিয়েছেন, তিনি দীর্ঘ সময়ের এই প্রদক্ষিণে নির্দিষ্ট সময়ে যোগ ব্যায়াম করছেন এবং রাতে স্বাভাবিকভাবে মাত্র ২০ মিনিট ঘুমাবেন। তবে তিনি আগে ৩ দশমিক ৮ ঘন মিটার (১৩০ ঘনফুট) ককপিটে দীর্ঘ সময় অতিবাহিত করা চ্যালেঞ্জিং বলে জানিয়েছেন। সোলার ইমপালস-২ এ বছর মার্চে আবুধাবি থেকে বিশ্ব ভ্রমণ শুরু করেছিল। এর জন্য সময় ধরা হয়েছিল সাড়ে পাঁচ মাস। িি.িংড়ষধৎরসঢ়ঁষংব.পড়স ওয়েবসাইটটিতে এর বিস্তারিত তথ্য ও লাইভ ভিডিও পাওয়া যাবে।

প্রকাশিত : ৩০ জুন ২০১৫

৩০/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: