কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

মাদকের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালিত

প্রকাশিত : ২৭ জুন ২০১৫, ০১:৫১ এ. এম.

স্টাফ রিপোর্টার ॥ প্রতি বছরের মতো এবারও ২৬ জুন নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হলো ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস’। এবারের প্রতিপাদ্য ছিল, ‘আসুন, আমরা মাদকমুক্ত অর্থবহ জীবন, সমাজ ও সত্তার বিকাশ নিশ্চিত করি’।

এ সংক্রান্ত এক অনুষ্ঠানে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, মাদকের ব্যাপারে প্রধানমন্ত্রী কঠোর অবস্থান নিয়েছেন। মাদক ব্যবসায় জড়িত কাউকে ছাড় দেয়া হচ্ছে না। মাদকের বিষয়ে সরকার জিরো ট্রলারেন্স নীতি গ্রহণ করেছে।

শুক্রবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর আয়োজিত এক আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ মাদক উৎপাদন করে না। পার্শ্ববর্তী দেশগুলো থেকে আমাদের দেশে মাদক প্রবেশ করে। অর্থলোভী কিছু লোক এ ব্যবসায় জড়িত। মাঠপর্যায়ে আরও সচেতনতা বৃদ্ধি করা সম্ভব হলে অবশ্যই দেশ মাদকমুক্ত করা সম্ভব হবে। পার্শ্ববর্তী দেশগুলোর সঙ্গেও মাদকদ্রব্যের পাচাররোধে আলোচনা চলছে।

তিনি বলেন, মাদকাসক্তরা কারও না কারও সন্তান। তাদের সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনার জন্য সবাইকে এগিয়ে আসতে হবে। সবাইকে মাদককে ‘না’ বলতে হবে। তবেই দেশ থেকে মাদক নির্মূল করা সম্ভব। মাদক ব্যবসায়ীদের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে সরকার। মাদক ব্যবসায়ীকে, মাদক ব্যবসায়ী হিসেবেই চিহ্নিত করা হবে। কে কোন দলের তা বিচার করা হবে না। মাদক ব্যবসায়ী যত প্রভাবশালী ব্যক্তিই হোক না কেন, তাকে ছাড় দেয়া হবে না।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক বজলুর রহমানের সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি ও সংসদ সদস্য টিপু মুন্সি এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. মোজাম্মেল হক খান উপস্থিত ছিলেন।

আলোচনা সভা শেষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী মাদকবিরোধী চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় ক, খ এবং গ মোট তিন বিভাগে অংশগ্রহণকারীদের মধ্যে প্রথম দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। মাদকমুক্ত বাংলাদেশ গড়তে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা ব্যক্তি, সংগঠন ও প্রতিষ্ঠানকেও পুরস্কার প্রদান করা হয়।

এর আগে সকাল আটটা থেকে নয়টা পর্যন্ত জাতীয় প্রেসক্লাবের সামনে মাদকবিরোধী র‌্যালি ও মানববন্ধন কর্মসূচী পালিত হয়।

প্রকাশিত : ২৭ জুন ২০১৫, ০১:৫১ এ. এম.

২৭/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: