কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

শিল্প বাণিজ্যের সমস্যা সমাধানে দুই কমিটি এফবিসিসিআইয়ের

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের নির্বাচন প্রক্রিয়া সংস্কার ও ব্যাংক ঋণে সুদের হার কমাতে দুটি কমিটি গঠন করতে যাচ্ছে নবনির্বাচিত পরিচালনা পর্ষদ। আব্দুল মাতলুব আহমাদ সংগঠনটির সভাপতি দায়িত্ব নেয়ার দুই দিন পর এ কমিটি গঠনের ঘোষণা দেন। সংগঠনটির সাবেক এক সভাপতি ও নব নির্বাচিত সভাপতিকে প্রধান করে এই কমিটি দুটি হচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা যায়। তবে, এসব কমিটিতে কারা থাকবেন তা নিয়ে চলছে নানা গুঞ্জন।

সংগঠনের একাধিক সূত্র জানিয়েছে, উচ্চ ক্ষমতাসম্পন্ন এ কমিটি গঠনের ঘোষণার ২০ দিনের মাথায় কমিটি প্রধানের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হয়েছে। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের সংস্কার কমিটির প্রধান হবেন সংগঠনটির সাবেক সভাপতি ও বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান। অন্যদিকে ব্যাংক ঋণে সুদের হার কমানোর ব্যাপারে গঠিত কমিটির প্রধান হচ্ছেন এফবিসিসিআইয়ের নবনির্বাচিত সভাপতি ও নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আব্দুল মাতলুব আহমাদ।

জানা গেছে, ব্যবসায়ীদের প্রত্যাশিত এই কমিটি দুটির প্রতিটি ২৫ সদস্য বিশিষ্ট হবে। যাদের মধ্যে প্রতি কমিটিতেই ‘কোর সদস্য’ থাকবেন সাতজন। যার সদস্য হবেন বর্তমান পরিচালনা পর্ষদের সদস্য ও সাবেক সভাপতিসহ পরিচালকগণ।

এফবিসিসিআইয়ের নির্বাচন প্রক্রিয়া বাতিলের দাবিতে ২০০২ সালে অনশন করেছিলেন উল্লেখ করে এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ বলেন, এটা নিয়ে কাজ হওয়া দরকার। সেজন্য আমাদের নতুন পরিচালনা পর্ষদ একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছে। যার সদস্য হবে ২৫ জন। তিনি বলেন, কমিটি দুটির সদস্যদের নাম প্রায় চূড়ান্ত হয়েছে। এতে স্থান পাবেন সংগঠনের সাবেক সভাপতি ও বর্তমান নেতৃবৃন্দ। এদের মধ্যে ‘কোর কমিটি’র সদস্যদের নাম ঈদের আগেই আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হবে জানিয়ে তিনি বলেন, তাঁরা পরবর্তী তিন মাসের মধ্যে কাজ চূড়ান্ত করবে।

ব্যবসায়ীদের জন্য ব্যাংক ঋণে সুদের হার সিঙ্গেল ডিজিটে আনতে যে কমিটি হচ্ছে তার প্রধান হিসেবে বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (এবিবি) ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদারের নাম প্রস্তাব করা হয়েছিল জানিয়ে মাতলুব আহমাদ বলেন, ‘তিনি এ পদে থাকতে অপারগতা প্রকাশ করায়, আমি নিজেই এ কমিটির প্রধান হিসেবে থাকব।’

প্রসঙ্গত, এফবিসিসিআইয়ের নির্বাচন পদ্ধতির সংস্কার ও ব্যাংক ঋণে সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনা আব্দুল মাতলুব আহমাদের প্যানেল ‘উন্নয়ন পরিষদ’র নির্বাচনী প্রতিশ্রুতি।

প্রকাশিত : ২৪ জুন ২০১৫

২৪/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: