আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

একে খন্দকারের ছয় সপ্তাহের আগাম জামিন

প্রকাশিত : ২৩ জুন ২০১৫, ১২:৪৩ এ. এম.

স্টাফ রিপোর্টার॥ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে মিথ্যা তথ্য দিয়ে বই লেখার অভিযোগে মানহানির মামলায় সাবেক পরিকল্পনামন্ত্রী ও মুক্তিযুদ্ধের উপ-অধিনায়ক একে খন্দকারের ছয় সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট। জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সাক্ষী হারুন অর রশিদের সাক্ষ্য বাতিল চেয়ে খালেদার করা আবেদনের শুনানি অব্যাহত রয়েছে। অন্যদিকে নাশকতার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিত না করে রাষ্ট্রপক্ষের করা আবেদন আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন চেম্বার বিচারপতি। সোমবার চেম্বার জজ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চগুলো এ আদেশ প্রদান করেছেন।

মানহানির মামলায় সাবেক পরিকল্পনামন্ত্রী একে খন্দকারের ছয় সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেছেন আদালত। সোমবার হাইকোর্টের বিচারপতি মোঃ নিজামুল হক নাসিম ও বিচারপতি ফরিদ আহমেদ শিবলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ জামিন মঞ্জুর করে এই আদেশ দেন। একইসঙ্গে তাকে কেন স্থায়ী জামিন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। আগামী ছয় সপ্তাহের মধ্যে আইন সচিবসহ সংশ্লিষ্টদেরকে রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালতে একে খন্দকারের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট সুব্রত চৌধুরী, এ্যাডভোকেট জাহেদুল বারী ও এ্যাডভোকেট রমজান আলী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল শেখ একেএম মুনিরুজ্জামান কবির।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের সাক্ষী হারুন অর রশিদের সাক্ষ্য বাতিল চেয়ে খালেদার করা আবেদনের শুনানি অব্যাহত রয়েছে। আজ আবারও শুনানি অনুষ্ঠিত হবে। বিচারপতি মোঃ মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ প্রদান করেছেন।

ফখরুলের জামিন স্থগিত হয়নি ॥ নাশকতার তিন মামলায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে হাইকোর্টের দেয়া জামিন স্থগিতে রাষ্ট্রপক্ষের করা আবেদন আপীল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দিয়েছেন চেম্বার বিচারপতি। সোমবার দুপুরে আবেদনটি পূর্ণাঙ্গ বেঞ্চে পাঠিয়ে দেন চেম্বার বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর আদালত। চেম্বার বিচারপতির আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম অন্যদিকে মির্জা ফখরুলের পক্ষে ছিলেন এ্যাডভেকেট খন্দকার মাহবুব হোসেন, জয়নাল আবেদীন ও ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বে পূর্ণাঙ্গ আপীল বেঞ্চে আগামী বৃহস্পতিবার আবেদনটির শুনানি অনুষ্ঠিত হবে। এর আগে সকালে এ আবেদন করা হয়।

প্রকাশিত : ২৩ জুন ২০১৫, ১২:৪৩ এ. এম.

২৩/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: