কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

কৃষ্ণাঙ্গদের চার্চে বর্ণবাদী হামলা

প্রকাশিত : ১৯ জুন ২০১৫
  • সাউথ ক্যারোলাইনায় শ্বেতাঙ্গ যুবকের গুলিতে নিহত ৯

যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের চার্লসটনের একটি ঐতিহাসিক আফ্রিকান-আমেরিকান গির্জায় বুধবার সন্ধ্যায় গুলি করে নয়জনকে হত্যা করেছে এক শ্বেতাঙ্গ বন্দুকধারী। এ ঘটনায় আহত অপর একজনকে হাসপাতালে নেয়া হয়েছে। শহরটির পুলিশ প্রধান এ ঘটনাকে একটি বর্ণবাদী ঘৃণাজনিত হামলা বলে অভিহীত করেছেন। খবর সিএনএন ও এএফপির।

স্থানীয় গণমাধ্যমগুলো জানিয়েছে, এ ঘটনায় আরও আটজন গুলিবিদ্ধ হয়েছে। এক পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, বন্দুকধারী এখনও পলাতক। তার খোঁজে শহরজুড়ে তল্লাশি অব্যাহত রয়েছে। সন্দেহভাজন বন্দুকধারী জিন্সের প্যান্ট, মাথায় টুপিওয়ালা ফ্লানেলের শার্ট ও বুট পরিহিত ২১ বছর বয়সী এক শ্বেতাঙ্গ তরুণ। ওই দিন রাতে ওই তরুণ গির্জার ভেতরে প্রবেশ করে। তাকে দেখে কারও সন্দেহ হয়নি। তখন গির্জায় প্রার্থনা চলছিল। কিছুক্ষণ পর হঠাৎই ওই তরুণ এলোপাতাড়ি গুলি চালাতে শুরু করে। গুলিতে ঘটনাস্থলেই মৃত্যু হয় আটজনের। অপরজন হাসপাতালে মারা যান। এ ঘটনায় আহত অপর একজনকে হাসপাতালে নেয়া হয়েছে। চার্লসটন পুলিশ দফতরের মুখপাত্র চার্লস ফ্রান্সিস জানিয়েছেন, রাত ৯টার দিকে ইমানুয়েল আফ্রিকান মেথোডিস্ট এপিসকোপাল চার্চে গুলিবর্ষণের ঘটনাটি ঘটেছে। ১৮৯১ সালে নির্মিত ইমানুয়েল গির্জাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের গুরুত্বপূর্ণ স্থাপনা হিসেবে বিবেচনা করা হয়। এই ঐতিহাসিক গির্জায় কৃষ্ণাঙ্গ মানুষরাই প্রার্থনা করতে যান। তাই বর্ণবিদ্বেষ-জনিত কারণেই এই হামলা বলে সন্দেহ করছে চার্লসটনের পুলিস। চার্লসটনের মেয়র জো রিলেই এ হামলাকে অবর্ণনীয় ট্র্যাজেডি হিসেবে উল্লেখ করে বলেছেন, কেউ গির্জায় ঢুকে প্রার্থনারত মানুষকে গুলি করে হত্যার একমাত্র কারণ হলো বর্ণবিদ্বেষ। শহরের পুলিশ প্রধান গ্রেগ মুলেন বলেছেন, আমার বিশ্বাস, এটি বর্ণবিদ্বেষমূলক হামলা। এদিকে আমেরিকায় জাতিগত উত্তেজনা চরম থাকার এ সময়ে এ হামলার ঘটনা ঘটল। কারণ সাম্প্রতিক মাসগুলোতে শ্বেতাঙ্গ পুলিশের হাতে কয়েকজন নিরস্ত্র কৃষাঙ্গের মৃত্যুর ঘটনায় দাঙ্গা ও জাতিগত বিতর্ক চলছে। নিহতদের তাৎক্ষণিকভাবে শনাক্ত করা যায়নি। তবে নিউইয়র্কভিত্তিক নাগরিক অধিকার নেতা রেভারেন্ড আল শার্পটন এক টুইটে বলেছেন, নিহতদের মধ্যে গির্জার যাজক রেভারেন্ড ক্লিমেন্ডা পিঙ্কনে ও রাজ্য সিনেটের একজন সদস্য রয়েছেন।

ঘটনার পর ব্যাকপ্যাক ও ক্যামেরা হাতে থাকা এক ব্যক্তিকে নিজেদের হেফাজতে নিয়ে যায় পুলিশ। পরে জানায় তারা এখনো গুলিবর্ষণকারী সন্দেহভাজনের খোঁজে তল্লাশি চালাচ্ছে। স্থানীয়ভাবে চার্লসটন পবিত্র নগরী হিসেবে পরিচিত। এখানে রয়েছে উল্লেখযোগ্য সংখ্যক গির্জা। আটলান্টিকের উপকূলীয় এ নগরে এসে মিশেছে অভিবাসী নানা জাতিগত গ্রুপ। এর ফলে এখানে গড়ে উঠেছে নানা ধর্মবিশ্বাস। এছাড়া আমেরিকার দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোর মধ্যে ইমানুয়েল আফ্রিকান মেথোডিস্ট এপিসকোপাল চার্চই সবচেয়ে পুরনো। এদিকে এ ঘটনার কিছু পরে গির্জার কাছেই একটি এলাকায় বোমাতঙ্ক হয়। সঙ্গে সঙ্গেই ওই এলাকা থেকে বাসিন্দাদের অন্যত্র সরিয়ে নিয়ে যায় পুলিশ। তবে তল্লাশি চালিয়েও সন্দেহজনক কিছু মেলেনি বলে জানিয়েছে পুলিশ। এদিকে হামলার কারণে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জেব বুশ চার্লসটনে তার বৃহস্পতিবারের নির্ধারিত প্রচারণা বাতিল করেছেন।

প্রকাশিত : ১৯ জুন ২০১৫

১৯/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: