কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

ওডিআই সিরিজ: যেভাবে হবে রিজার্ভ ডে-র ব্যবহার

প্রকাশিত : ১৮ জুন ২০১৫, ০১:০৪ পি. এম.

অনলাইন রিপোর্টার॥ বৃষ্টির কারণে ফতুল্লা টেস্ট ভেসে গেছে। পুরো ৫ দিনের মধ্যে বৃষ্টির রাজত্ব ছিল সবচেয়ে বেশি। টেস্টের পর ওয়ানডে সিরিজে চোখ রাঙানি দিচ্ছে সেই বৃষ্টি। যদিও আবহাওয়া রিপোর্টে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা কম প্রথম ওয়ানডেতে। বৃহস্পতিবার বিবেল ৩টা মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হচ্ছে ৩ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচটি।

বাংলাদেশের জন্য ভারতের বিপক্ষে এই সিরিজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা একটি ম্যাচ জিততে পারলেই দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার সুযোগ পাবে টাইগাররা। আর এসব কিছু বিবেচনা করেই রাখা হয়েছে ‘রিজার্ভ ডে’। কিন্তু কিভাবে এই রিজার্ভ ডে-এর ব্যবহার করা হবে, এ নিয়ে একটু ধোঁয়াশা দেখা দিয়েছে।

বিসিবি সূত্রে জানা গেছে, যথাসম্ভব চেষ্টা করা হবে ম্যাচটিকে যেন নির্ধারিত দিনেই শেষ করা যায়। যেন রিজার্ভ ডেতে টেনে নিয়ে যেতে না হয়। একদিনেই ম্যাচ শেষ করার সর্বোচ্চ চেষ্টা করা হবে। ‘সর্বোচ্চ চেষ্টা’ ৩টি উপায়ে সম্পাদন করা হবে।

অতিরিক্ত ১ ঘণ্টা ব্যবহার : প্রতিটি ম্যাচে অতিরিক্ত ১ ঘণ্টা হাতে রাখা হয়। যদি বৃষ্টির কারণে খেলা শুরু হতে বা শেষ হতে বিঘ্ন ঘটে। সেক্ষেত্রে হাতে থাকা ওই সময়টা ব্যবহার করা হবে এখানে।

কার্টেল ওভার : হাতে রেখে দেওয়া অতিরিক্ত ১ ঘণ্টাও যদি শেষ হয়ে যায় এবং এ সময়ের বেশ পরে খেলা শুরু হয়, এক্ষেত্রে কার্টেল ওভারে খেলা গড়াবে। বৃষ্টির কারণে কত সময় নষ্ট হল, তার ওপর নির্ভর করবে কত ওভার কমানো হবে।

ডি-এল পদ্ধতি : ডি-এল পদ্ধতি সাধারণত ব্যবহার হয় দ্বিতীয় ইনিংসে। যেমন-গত জুনে বাংলাদেশ-ভারতের একটি ম্যাচে ডি-এল ব্যবহার করা হয়েছিল। বাংলাদেশ করেছিল ২৭২ রান। ডি-এল পদ্ধতিতে ভারতের নতুন লক্ষ্য ঠিক করা হয় ২৬ ওভারে ১৫০।

এখন এ ৩টি পদ্ধতি ব্যবহারের পরও যদি নির্দিষ্ট দিনে খেলা শেষ না করা যায়। সেক্ষেত্রে ম্যাচটি চলে যাবে রিজার্ভ ডে-তে। তবে রিজার্ভ ডে-তে নতুন করে ম্যাচ অনুষ্ঠিত হবে না। বিসিবি জানিয়েছে, নতুন করে আবার ম্যাচ শুরুর সুযোগ নেই। আগের দিন যেখানে শেষ হয়েছিল, সেখানে থেকেই শুরু হবে দ্বিতীয় দিন। রিজার্ভ ডেতেও যদি খেলা শেষ করা না যায়, তাহলে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হবে।

প্রকাশিত : ১৮ জুন ২০১৫, ০১:০৪ পি. এম.

১৮/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: