আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সুপ্রিম কোর্ট পাচ্ছেন রেজিস্ট্রার জেনারেল

প্রকাশিত : ১১ জুন ২০১৫, ১২:৫৯ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ বিচার কাজে গতিশীলতা আনতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জন্য রেজিস্ট্রার জেনারেল চেয়ে প্রধান বিচারপতির করা প্রস্তাব গ্রহণ করেছে আইন মন্ত্রণালয়। ফলে প্রথমবারের মতো আপিল বিভাগ পাচ্ছেন রেজিস্ট্রার জেনারেল এবং হাইকোর্ট পাচ্ছেন আলাদা একজন রেজিস্ট্রার।

বর্তমানে উভয় বিভাগের জন্য মাত্র একজন রেজিস্ট্রার রয়েছেন।

সুপ্রিম কোর্টে নয়টি পদ সৃজন সংক্রান্ত সরকারি মঞ্জুরির একটি চিঠি গত মঙ্গলবার রেজিস্ট্রার বরাবরে পাঠিয়েছেন আইন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব কায়সারুল ইসলাম।

নয়টি পদ হচ্ছে, আপিল বিভাগের জন্য একজন রেজিস্ট্রার জেনারেল, একান্ত সচিব, ব্যক্তিগত কর্মকর্তা, চালক ও অফিস সহায়ক এবং হাইকোর্ট বিভাগের জন্য একজন রেজিস্ট্রার, ব্যক্তিগত কর্মকর্তা, চালক ও অফিস সহায়ক।

এ বিষয়ে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক বলেন, সুপ্রিম কোর্টের প্রস্তাব অনুমোদন করে চিঠি পাঠিয়ে দেওয়া হয়েছে। এখন চিফ মহোদয় (প্রধান বিচারপতি) সিনিয়র জেলা জজ পদ মর্যাদার কর্মকর্তাকে আপিল বিভাগের রেজিস্ট্রার জেনারেল পদে পদায়ন করবেন। সিনিয়র সহকারী জজ পদ মর্যাদার কর্মকর্তাকে একান্ত সচিব পদে পদায়ন করবেন। আর জেলা জজ পদ মর্যাদার কাউকে হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার পদে পদায়ন করবেন।

গত ১০ ফেব্রুয়ারি এসব পদ সৃজনের প্রস্তাব দিয়ে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠান প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা)। প্রস্তাবে বলা হয়, সুপ্রিম কোর্টের প্রশাসনিক কাজ সুষ্ঠুভাবে করার জন্য নতুন এই পদগুলো দরকার। একই সঙ্গে মামলার জট কমানো, আদালতের কাজে গতি বাড়ানো এবং বিচারপ্রার্থীদের সুবিধার্থে পদগুলো সৃষ্টির জন্য মন্ত্রণালয়কে অনুরোধ জানান তিনি।

গত ২ মার্চ জনপ্রশাসন মন্ত্রণালয় এ প্রস্তাব অনুমোদন করে। পরবর্তীতে ২৩ মার্চ অর্থ মন্ত্রণালয়ের এবং ১২ মে মন্ত্রিপরিষদ বিভাগের এ প্রস্তাব অনুমোদনের চিঠি পায় আইন মন্ত্রণালয়।

এরপর আইনমন্ত্রীর সম্মতিক্রমে গত ১ জুন সুপ্রিম কোর্টের প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা বরাবরে এ নয়টি পদ সৃজনের সরকারি মঞ্জুরির আদেশ প্রেরণ করেন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব কায়সারুল ইসলাম।

গত মঙ্গলবার এ বিষয়টি অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার বরাবরে চিঠি পাঠান মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব কায়সারুল ইসলাম।

প্রকাশিত : ১১ জুন ২০১৫, ১২:৫৯ পি. এম.

১১/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: