মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

প্রথমবারের মতো চীন সফরে সু চি

প্রকাশিত : ৫ জুন ২০১৫, ০৫:৩২ পি. এম.

অনলাইন রিপোর্টার॥ মিয়ানমারের নোবেল জয়ী গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সুচি প্রথমবারের মতো চীন সফরে যাচ্ছেন। সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) এক নেতার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ খবর দিয়েছে।

দেশটির বিরোধী দল এনএলডির মহাসচিব ও মুখপাত্র নিয়ান উইন জানান, আগামী ১০ থেকে ১৪ জুন সুচি বেইজিং সফর করবেন। এ সময় তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গে সাক্ষাত করবেন। তবে চীনের পক্ষ থেকে বিষয়টি এখনো নিশ্চিত করা হয়নি।

উইন জানান, সুচির সফরের বিষয়টি প্রাথমিকভাবে গত বছরের ডিসেম্বর মাসে নির্ধারণ করা হয়েছিল। কিন্তু প্রোটোকল ইস্যুর কারণে তা সম্ভব হয়নি।

আগামী নভেম্বরে ২৫ বছর পর প্রথমবারের মতো মিয়ানমারে স্বাধীন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনে সুচির দল বেশ ভাল করবে বলে মনে করা হচ্ছে। এর আগে ১৯৯০ সালের নির্বাচনে এনএলডি জয়লাভ করলেও দেশটির সামরিক সরকার সে ফল প্রত্যাখ্যান করে।

গণতান্ত্রিক আন্দোলনের জন্য ১৯৯১ সালে তিনি শান্তিতে নোবেল জয় করেন। বিগত দুই দশকের বেশির ভাগ সময়ই তিনি গৃহবন্দী ছিলেন। ২০১০ সালে তাকে মুক্তি দেওয়া হয়।

প্রসঙ্গত, চীন ও মিয়ানমারের মধ্যে যখন সম্পর্কের টানাপড়েন চলছে এবং যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) যখন দেশটিতে তাদের অবস্থান দৃঢ় করার চেষ্টা করছে তখন বেইজিং সফরে যাচ্ছেন সুচি।

প্রকাশিত : ৫ জুন ২০১৫, ০৫:৩২ পি. এম.

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: