মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ

স্বাস্থ্যখাতে বরাদ্দ এবারও কমছে

প্রকাশিত : ৫ জুন ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ এবার জাতীয় মোট বাজেটের বিবেচনায় স্বাস্থ্য খাতে বরাদ্দ হ্রাস পেয়েছে। যতদিন যাচ্ছে ‘বছর ওয়ারী’ স্বাস্থ্য বাজেট বরাদ্দ বৃদ্ধির হার প্রায় ৫০ ভাগ হারে কমে যাচ্ছে। স্বাস্থ্য খাতে ২০১৫-১৬ অর্থবছরের আগামী বাজেটে অনুন্নয়ন-উন্নয়ন মিলে মোট ১২ হাজার ৭২৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। বৃহস্পতিবার জাতীয় সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ প্রস্তাব করেন। যা মোট বাজেটের ৪.৩০ শতাংশ। আর গত ২০১৪-১৫ অর্থবছরে সার্বিক উন্নয়ন ও অনুন্নয়ন মিলিয়ে এ খাতের জন্য ১১ হাজার ১৪৬ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছিল। যা মোট বাজেটের ৪.৪৫ শতাংশ ছিল। এর আগে ২০১২-১৩ অর্থবছরে স্বাস্থ্য খাতে মোট বাজেটের ৪.৮৬ শতাংশ বরাদ্দ ছিল।

সংসদে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, মিনি ল্যাপটপ হবে ডিজিটাল ডাক্তার- এই সেøাগানকে সামনে রেখে কমিউনিটি ক্লিনিকগুলোতে মোট ১৩ হাজার ৮৬১ মিনি ল্যাপটপ প্রদানের কর্মসূচী হাতে নেয়া হয়েছে। এর মাধ্যমে গ্রামীণ জনগণ টেলিমেডিসিন সেবা, স্বাস্থ্য সংক্রান্ত হালনাগাদ তথ্য ও স্বাস্থ্য শিক্ষার সুযোগ পাবেন। ৬৪ হাসপাতাল ও ৪১৮ উপজেলা হাসপাতালে মোবাইল ফোনের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদানের কর্মসূচী গ্রহণ করেছে সরকার। পাশাপাশি জেলা ও উপজেলা পর্যায়ের স্বাস্থ্যসেবা অফিসগুলোতে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদানের কার্যক্রম অব্যাহত থাকবে। গরিব, দুস্থ ও গর্ভবতী মায়েদের জন্য ৫৩ উপজেলায় চালানো হচ্ছে মাতৃস্বাস্থ্য ভাউচার কর্মসূচী। আরও ২০ উপজেলায় এ কর্মসূচী সম্প্রসারণের উদ্যোগ নেয়া হয়েছে। এছাড়া ১৩২ উপজেলায় জরুরী প্রসূতি সেবা কার্যক্রম জোরদার করা হয়েছে। জনস্বাস্থ্য ব্যবস্থার আধুনিকায়নে জাতীয় ওষুধ নীতি-২০১৪ প্রণয়নের কাজ চলছে। সরকার একই সঙ্গে ওষুধ নিয়ন্ত্রণ বাংলাদেশ-১৯৮২, ড্রাগ এ্যাক্ট ১৯৪০, ড্রাগ রুলস ১৯৪৫ ও ৪৬সহ বিভিন্ন সংশোধনী একত্রিত ও যুগোপযোগী করার কাজ চালিয়ে যাচ্ছে বলে জানান অর্থমন্ত্রী।

এদিকে গত ১২ বছরে স্বাস্থ্য খাতে অর্থ বরাদ্দের চিত্রের দিকে তাকালে দেখা যায়, মোট জাতীয় বাজেট বরাদ্দের তুলনায় স্বাস্থ্য খাতে বরাদ্দের হার বরাবরই অবহেলিত হয়ে আসছে। অথচ প্রতি অর্থবছরেই মোট বাজেটের পরিমাণ অনেক বৃদ্ধি পেয়ে আসছে।

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



ব্রেকিং নিউজ: