আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৭ ডিসেম্বর ২০১৬, ২৩ অগ্রহায়ণ ১৪২৩, বুধবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সফল ব্যক্তিত্ব

প্রকাশিত : ৫ জুন ২০১৫
  • অক্সফোর্ডে প্রথম নারী উপাচার্য

যুক্তরাজ্যের বিখ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথম নারী উপাচার্য হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন অধ্যাপক লুইস রিচার্ডসন। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সম্প্রতি এ তথ্য জানিয়েছে।

বর্তমানে সেন্ট এ্যান্ড্রুস ইউনিভার্সিটির অধ্যক্ষ এবং উপাচার্য পদে কর্মরত রয়েছেন রিচার্ডসন। বিশ্বব্যাপী সন্ত্রাসবাদী তৎপরতা নিয়ে কাজ করেন তিনি, এ বিষয়ে তিনি একজন বিশেষজ্ঞ। ২০০৯ সালে সেন্ট অ্যান্ড্রুসে যোগ দেয়ার আগে তিনি যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। আয়ারল্যান্ডের কাউন্টি ওয়াটারফোর্ডে জন্ম নেয়া রিচার্ডসন ইতিহাস নিয়ে পড়েছেন ডাবলিনের বিখ্যাত ট্রিনিটি কলেজে। মাস্টার্স করেছেন ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া লস এ্যাঞ্জেলেস (উসলা) থেকে। হার্ভার্ড থেকে ডক্টরেট ডিগ্রী লাভ করেন তিনি।

অক্সফোর্ডের উপাচার্য হিসেবে মনোনীত হওয়ায় দ্য গার্ডিয়ানকে রিচার্ডসন জানিয়েছেন, তিনি আশা করেন তাঁর এই মনোনয়ন বাকি নারী শিক্ষার্থীদের উৎসাহ দেবে। তিনি বলেন, ‘আমি সে দিন খুশি হব, যে দিন একজন নারী উপাচার্য হলে সেটাকে সাধারণ ঘটনা হিসেবে দেখা হবে। আমাদের একাডেমিক জগতটা অনেকটা পিরামিডের মতো। এখানে আপনি যত ওপরে যাবেন, ততই নারীর সংখ্যা কমতে থাকবে।’

জানা যায়, অক্সফোর্ডে ১২৩০ সালে উপাচার্য পদ চালু হয়। এরপর এ পদে এতদিন পর্যন্ত কোন নারী নিয়োগ পাননি। বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮০০ বছরের ইতিহাসে এই প্রথমবারের মতো নারী উপাচার্য পেতে যাচ্ছে অক্সফোর্ড।

অধ্যক্ষ হলেন তৃতীয় লিঙ্গের মানবী

মানবী বন্দ্যোপাধ্যায়। তিনি হিজড়া বা তৃতীয় লিঙ্গের মানুষ। এই তৃতীয় লিঙ্গের মানুষটিই ভারতের একটি কলেজের অধ্যক্ষ পদে নিয়োগ পেয়েছেন। পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর মহিলা কলেজের অধ্যক্ষ হিসেবে আগামী ৯ জুন থেকে তিনি কাজ শুরু করবেন।

পশ্চিমবঙ্গের রাজ্যের শিক্ষা বিভাগের কলেজের অধ্যক্ষ পদের নিয়োগ সংক্রান্ত কমিটির চেয়ারম্যান দীপক কুমার কর বলেন, ‘ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগর মহিলা কলেজের অধ্যক্ষ করা হয়েছে মানবী বন্দ্যোপাধ্যায়কে। আগামী ৯ জুন থেকে মানবী কাজ শুরু করবেন।’ মানবী বন্দ্যোপাধ্যায়ের যোগ্যতা সম্পর্কে দীপক কর বলেন, ‘গত ২০ বছরের বেশি সময় ধরে মানবী কলেজে শিক্ষকতা করছেন। তাঁর প্রয়োজনীয় প্রশাসনিক অভিজ্ঞতাও আছে। তিনি (মানবী) নিয়ম অনুযায়ী যথাযথ প্রক্রিয়ায় অধ্যক্ষ পদে নিয়োগ পেয়েছেন।’ কলেজের অধ্যক্ষ পদে মানবী বন্দ্যোপাধ্যায়ের নিয়োগে ভারতের তৃতীয় লিঙ্গের সবাই বেশ খুশি এবং তাঁরা এ কাজের জন্য প্রশংসাও করেছেন।

অপরাজিতা ডেস্ক

প্রকাশিত : ৫ জুন ২০১৫

০৫/০৬/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: