কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

ফেঁসে যাচ্ছেন সালমান?

প্রকাশিত : ১৪ মে ২০১৫

সময়কাল ২০০২। সময়টা ভাল যাচ্ছিল না মোটেও। সবে ঐশ্বরিয়ার সঙ্গে ব্রেকআপ হয়েছে। এমন সময় মদ্যপ অবস্থায় ফুটপাথে ঘুমন্ত নিরীহ মানুষের ওপর ল্যান্ডক্রুজার উঠিয়ে দেয়া। একজন নিহত, আহতও বেশ কজন। মামলা হলো যার ফল এখন আর কারোরই অজানা নয়। গত তের বছর ধরে বিচার কার্যক্রম চলেছে। অবশেষে গত ৬ মে আদালত কর্তৃক ঘোষিত রায়ে ৫ বছরের কারাদ- হয়েছে সালমান খানের। তবে সর্বশেষ প্রাপ্ত খবর অনুযায়ী এ সাজা স্থগিত করেছে উচ্চ আদালত। যা হোক এসব কিন্তু তার ক্যারিয়ারে নতুন নয়। প্রায় পুরোটা ক্যারিয়ারজুড়ে বিতর্ক তাকে ছায়ার মতো ঘিরে রেখেছিল। আর দুর্লভ হরিণ শিকারের জন্য পুলিশি ও আইনি জটিলতার মুখোমুখি হওয়াও তার কাছে নতুন নয়।

সালমানের সিনেমায় আসা অনেকটা পারিবারিক ঐতিহ্যের সূত্র ধরে। বাবা সেলিম খান বিখ্যাত চিত্রনাট্যকার যার হাতে রচিত হয়েছিল কালজয়ী চলচিত্র ‘শোলে’। আর ওদিকে অপর দু’ভাই আরবাজ খান ও সোহেল খানও বলিউডে কাজ করছেন বেশ ক বছর ধরে। সুতরাং বলা

যায় পারিবারিক অনুপ্রেরণা বেশ ভালই কাজে দিয়েছে তাকে।

তবে একটা মজার বিষয় আছে সালমান খানের। আর তা হলো তিনি ‘বাজিগর’ ছবিতে নেগেটিভ রোল এ অভিনয়ের অফার পেয়েছিলেন। কিন্তু রাজি হননি। পরবর্তীতে সে চরিত্রটি শাহরুখ খান করে, ছবিটি ব্যাপক হিট ছিল এবং এটি ছিল শাহরুখের ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট।

বলিউড স্টারদের প্রতি সালমান বরাবরই উদার। সেটা কো-অপারেশনের জায়গা থেকে হতে পারে কিংবা আন্তরিকতা। যেমন ধরুন অর্জুন কাপুর বা তরুণীদের হার্টথ্রব ঋত্বিক রোশান। এরা দু’জনই তাদের শারীরিক কাঠামো ঠিক করতে সালমানের সাহায্য নিয়েছেন। আর নিজের পেশিবহুল শরীরের জন্য সালমানের খ্যাতির কথা কে না যানে। এই ক্যাটাগরিতে তার আরও সুনাম আছে। সে নাকি দামী গিফট দেয়ার ক্ষেত্রেও বেশ উদার। কারিনার বিয়েতে সে গিফট করল একটা বিএমডবিউ। ক্যাটরিনাকে ফ্ল্যাট আর জায়েদ খান কে রোলেক্স ঘড়ি।

ওদিকে এক সময় অভিনেতা গোবিন্দের বেশ খারাপ সময় যাচ্ছিল। ইন্ডাস্ট্রি তাকে প্রায় ভুলতেই বসেছিল। সালমান তাকে তার ‘পার্টনার’ ছবিতে ব্রেক দেন। ছবি সুপার ডুপার হিট হলে একটা মার্সিডিজ বেঞ্চ নিয়ে হাজির হলেন গোবিন্দের বাসায়। কেন? গোবিন্দ পারিশ্রমিক নিতে অস্বীকৃতি জানিয়েছে। তাই এ ব্যবস্থা।

এছাড়াও সালমান আরেকটি কারণে প্রশংসিত। বলিউডের টপ খানদের একজন হয়েও তিনি ৮ জন নতুন নায়িকার সঙ্গে তাদের অভিষেক ফিল্মে কাজ করেছেন ঝুঁকি নিয়ে। ‘ম্যায়নে পেয়ার কিয়া’ তে ভাগ্যশ্রী, ‘বাঘী’ তে নাগমা, ‘সানাম বেওয়াফা’ তে চাঁদনী, ‘তেরে নাম’ এ ভূমিকা চাওলা, ‘লাকি’ তে স্নেহা উলাল, ‘বীর’ এ জেরিন খান এবং ‘দাবাং’ এ সোনাক্ষী সিনহা। অবশ্য একটা কুসংস্কারও মানেন তিনি। হাতে ব্যবহার করেন টার্কিশ স্টোন ব্রেসলেট, যা কিনা সৌভাগ্যের প্রতীক বলে বিশ্বাস করেন সালমান। অবশ্য বাবা সেলিম খানও এই ধরনের একটি ব্রেসলেট ব্যবহার করতেন, বিশ্বাসটা হয়ত সেখান থেকেই পেয়েছেন। আরও একটা গুণ আছে খানের, যা সচরাচর দেখা যায় না। বয়স তো হলো ৪৯। স্থায়ীভাবে গাঁটছড়া না বাঁধলেও জীবনে নারী তো কম আসেনি। তবে সালমান তার কোন সাবেক প্রেমিকা অথবা হতে পারে সিনেমার কো ফিমেল আর্টিস্টকে নিয়ে কখনও বাজে মন্তব্য করেননি। উপরন্তু প্রতিনিয়ত নতুন অ্যাকট্রেসদের তার ছবিতে ব্রেক দিয়ে আলোচিত সমালোচিত হয়েছেন। তবে নিজে ভদ্রতা বজায় রাখলেও ঐশ্বরিয়া ও ক্যাটরিনার সঙ্গে তার হাই প্রোফাইল প্রেম নিয়ে মিডিয়ায় লেখালেখি কম হয়নি।

সালমান তার ভক্তদের কাছে দেবতুল্য। সম্প্রতি তার ফ্যানরা একাট্টা হয়ে মুম্বাইতে সালমান খানকে উৎসর্গ করে একটা রেস্টুরেন্ট খুলেছে, যার আদল মূলত সালমানের বান্দ্রার বাসার মতো এবং পুরো দেয়ালজুড়ে বিভিন্ন ছবির ট্রিভিয়া সাঁটানো। ভক্তদের কাছে সালমান ‘ভাইজান’ নামে পরিচিত। সুতরাং রেস্টুরেন্টের নামও ‘ভাইজান’। আর সালমানের প্রিয় মেনুগুলোই স্থান পেয়েছে এখানকার মেনু তালিকায়। ফিল্মে না আসলে কি হতেন সালমান? উত্তরটা শুনে অবাক হবেন সবাই, ‘সুইমার’। স্কুলে পড়ার সময় সুইমিং এ ভারতের হয়ে আন্তর্জাতিক পরিম-লে প্রতিনিধিত্ব করার স্বপ্ন দেখতেন। অবশ্য ফিল্মে নামার পরেও নিজেকে অন্যান্য কাজে ব্যস্ত রেখেছেন। যেমন প্রযোজনা, সিনেমার গল্প লেখা কিংবা রিয়েলিটি শো হোস্ট করা যেমন ‘বিগ বস’ তবে আজকের এই অবস্থানে কিন্তু তিনি একবারে পৌঁছাননি।

বিশেষ করে তার ক্যারিয়ারের প্রথম দিককার ‘ম্যায়নে পেয়ার কিয়া’ ছবিটি অনেক জনপ্রিয়তা পায় এবং এ ছবির মাধ্যমেই সালমান তরুণীদের মনে জায়গা করে নেন। কিন্তু মজার বিষয় হলো এই ছবির পর তাকে ৬ মাস বসে থাকতে হয়েছিল। হাতে কোন কাজ ছিল না। সালমান এক সাক্ষাতকারে স্মরণ করছিলেন সেই দুঃসময়ের কথা যে সময় বন্ধুরা পাশে না থাকলে হয়ত টিকে থাকা সম্ভব হতো না। দেখা যাক দীর্ঘ ২৫ বছরের বেশি দীর্ঘ অভিনয় জীবনে এবার যে চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন সালমান, তা ঠিকঠাকভাবে উৎরাতে পারেন কিনা।

প্রকাশিত : ১৪ মে ২০১৫

১৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: