মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

‘ঢাকায় চার লাখের মধ্যে দুই লাখ ভবনই ঝুঁকিপূর্ণ’

প্রকাশিত : ১৪ মে ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ ঢাকা শহরের ৪ লাখ ভবনের মধ্যে ২ লাখের অধিক ভবনই ঝুঁকিপূর্ণ মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে দেশের ভেতর থেকে ৭ মাত্রার ভূমিকম্প হলেই এসব ভবন ভেঙ্গে পড়তে বা ক্ষতিগ্রস্ত হতে পারে। তাই এখনই এসব ভবন ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করতে যথাযথ ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন তারা। তারা বলেন, রাজউকের দায়িত্বহীনতার কারণেই এসব ঝুকিপূর্ণ ভবন তৈরি হয়েছে। অথচ প্রত্যেক নাগরিকের অধিকার আছে সে যে ভবনে বসবাস করছে তা বিপজ্জনক কি-না তা জানান। ভূমিকম্পের ক্ষয়ক্ষতি মোকাবেলায় এসব বিপজ্জনক ভবন ভেঙ্গে নতুন করে তৈরি করতে হবে।

কারণ বিশ্বে যে দেশেই ভূমিকম্পের আগাম প্রস্তুতি নিয়েছে সে সব দেশে ভূমিকম্পে মৃত্যুর সংখ্যা অনেক কম বলে তারা উল্লেখ করেন। বুধবার প্রেসক্লাবের সামনে আয়োজিত এক নাগরিক সমাবেশ থেকে এ তথ্য জানানো হয়। বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্স (বিআইপি) ও গ্রীন ভয়েসের যৌথ উদ্যোগে মারাত্মক ভূমিকম্পের হুমকিতে দেশ, দ্রুত ও সঠিকভাবে ঝুঁকিপূর্ণ ভবন চিহ্নিত করে বিপজ্জনক ভবন ভেঙ্গে ফেলার এবং মানুষকে বিপদমুক্ত করার দাবিতে এ নাগরিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

শহীদুল্লাহ হলের পুকুরে ডুবে ঢাবি ছাত্রের মৃত্যু

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ হলের পুকুরে গোসল করতে নেমে বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের এক ছাত্রের মৃত্যু হয়েছে। বুধবার বিকেল পৌনে পাঁচটার দিকে এ ঘটনা ঘটে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. আমজাদ আলী জানিয়েছেন, ওই ছাত্রের নাম মাহফুজুল ইসলাম রাহি (২১)। তিনি ফজলুল হক মুসলিম হলের আবাসিক ছাত্র। তার গ্রামের বাড়ি কুষ্টিয়ায়।

প্রত্যক্ষদর্শীরা জানান, মাহফুজ তার কয়েকজন বন্ধুর সঙ্গে পুকুরে গোসল করতে নামেন। সাঁতার না জানায় তিনি ও তার আরেক বন্ধু ডুবে যান। এরপর খোঁজাখুঁজির পর মাহফুজের ওই বন্ধুকে উদ্ধার করা হয়। খবর পেয়ে হল থেকে ছাত্ররা এসে খোঁজাখুঁজি শুরু করে। কিন্তু তারা ব্যর্থ হয়। প্রায় ২৫ মিনিট পরে ডুবুরি এসে মাহফুজকে উদ্ধার করে।

প্রকাশিত : ১৪ মে ২০১৫

১৪/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: