আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

৭২ ভাগ সরকারী কোম্পানির মুনাফা কমেছে

প্রকাশিত : ৫ মে ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ আগের তুলনায় পুঁজিবাজারে তালিকাভুক্ত সরকারী ৭২ শতাংশ কোম্পানির ২০১৪ সালের আর্থিক প্রতিবেদন অনুসারে মুনাফা কমেছে। যার নেতিবাচক প্রভাবে গত ছয় মাসে সবক’টি কোম্পানিরই দর কমেছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সরকারী ১৮ কোম্পানির ১৩টিরই আগের বছরের তুলনায় হয় মুনাফা কমেছে অথবা লোকসান বেড়েছে। এই কারণে কোম্পানির লভ্যাংশ দেয়ার পরিমাণ কমেছে। আর এর প্রভাবে বাজারে সরকারী শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহেও ভাটা পড়েছে।

একদিকে ২টি কোম্পানি যেমন কোন ধরনের লভ্যাংশ দিতে পারেনি আর ব্যবসা বন্ধ থাকার কারণে বিডি সার্ভিসেসও কোন ধরনের লভ্যাংশ না দেয়ার আশঙ্কা রয়েছে। অন্যদিকে ৪টি কোম্পানির লভ্যাংশের পরিমাণ কমেছে। আগের বছরের তুলনায় সমান লভ্যাংশ দিতে পেরেছে ৬টি কোম্পানি। যেগুলোর মধ্যে আবার তিনটিরই মুনাফা কমেছে। আগের বছরের তুলনায় বেশি লভ্যাংশ দিতে পেরেছে মাত্র ৪টি কোম্পানি। এর মধ্যেও একটি কোম্পানির মুনাফা আগের বছরের তুলনায় কমেছে।

অন্যদিকে রূপালী ব্যাংকের তৃতীয় প্রান্তিকের (জুলাই ’১৪- সেপ্টেম্বর ’১৪) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা কমেছে। তাই আশঙ্কা করা হচ্ছে কোম্পানির লভ্যাংশের পরিমাণ আগের বছরের তুলনায় কমবে।

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর এমন ভগ্নদশার মধ্যে ভিন্ন পথে হেঁটেছে শুধুমাত্র বিদ্যুত ও জ্বালানি খাত। এ খাতের ৫ কোম্পানির মধ্যে ৪টি অর্থাৎ প্রায় ৮০ শতাংশ কোম্পানিই এ সময় মুনাফা বাড়িয়েছে। আর খাদ্য ও আনুষঙ্গিক খাতের চিনি কর্পোরেশনের অধীনে পরিচালিত রাষ্ট্রায়ত্ত দুই চিনি কোম্পানি লোকসান বাড়িয়েছে প্রায় ৫০ শতাংশ করে।

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোর মধ্যে ২০১৪ অর্থবছরের জন্য বরাবরের মতোই কোন ধরনের লভ্যাংশ দিতে পারেনি শ্যামপুর সুগার মিলস্ লিমিটেড এবং জিল বাংলা সুগার মিলস্ লিমিটেড। দুটি কোম্পানিরই আগের বছরের তুলনায় লোকসান বেড়েছে। আগের বছরের তুলনায় কম লভ্যাংশ দিয়েছে ডেসকো, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, এটলাস বাংলাদেশ এবং ন্যাশনাল টি। সব ক’টি কোম্পানিরই আগের বছরের তুলনায় মুনাফা কমেছে। এর মধ্যে ন্যাশনাল টি চলতি বছরের শুরুতেই লোকসানের মুখে পড়েছে।

প্রকাশিত : ৫ মে ২০১৫

০৫/০৫/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: