কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

নির্দিষ্ট সময়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের প্রকল্প বাস্তবায়নের নির্দেশ

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজমের সভাপতিত্বে বৃহস্পতিবার বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন প্রকল্পগুলো (এডিপি) বাস্তবায়নের অগ্রগতি বিষয়ক পর্যালোচনা সভা মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় জানানো হয়, ২০১৪-১৫ অর্থবছরে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের এডিপিভুক্ত মোট ১৫টি প্রকল্পের জন্য বরাদ্দকৃত ১৬৬ কোটি ৮৬ লাখ টাকার মধ্যে মার্চ পর্যন্ত ৯৭ কোটি ২১ লাখ ৮১ হাজার টাকা অবমুক্ত করা হয়েছে, যা বরাদ্দকৃত টাকার শতকরা ৫৮ দশমিক ২৬ ভাগ। অন্যদিকে একই সময়ে ৬৯ কোটি ৮২ লাখ ৬৬ হাজার টাকা মূল্যমানের কাজ সম্পাদিত হয়েছে, যা অবমুক্ত টাকার ৭১ দশমিক ৮২ ভাগ। চলতি অর্থবছরের নয় মাসে ১৫টি প্রকল্পে বরাদ্দের বিপরীতে আর্থিক অগ্রগতির হার হয়েছে গড়ে ৪১ দশমিক ৮৫ ভাগ।

সভায় জানা যায়, এডিপিভুক্ত ১৫টি প্রকল্পের মধ্যে বস্ত্র পরিদফতর সাতটি, বাংলাদেশ তাঁত বোর্ড তিনটি, বাংলাদেশ রেশম উন্নয়ন বোর্ড দুটি, বাংলাদেশ রেশম গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট একটি, পাট অধিদফতর একটি এবং বস্ত্র ও পাট মন্ত্রণালয় একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এছাড়া বাংলদেশ টেক্সটাইল মিলস কর্পোরেশন নিজস্ব অর্থায়নে একটি প্রকল্প বাস্তবায়ন করছে। এডিপিভুক্ত ১৫টি প্রকল্পের মধ্যে চলতি অর্থবছরে চারটি প্রকল্প সমাপ্ত হবে। সভায় প্রতিমন্ত্রী প্রকল্প বাস্তবায়নের অগ্রগতির হার বাড়িয়ে নির্ধারিত সময়ে প্রকল্প শেষ করার জন্য প্রকল্প পরিচালকদের নির্দেশ দেন এবং অগ্রাধিকার ভিত্তিতে গোপালগঞ্জ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ স্থাপন প্রকল্পের কার্যক্রম এগিয়ে নেয়ার নির্দেশ দেন।

সভায় ভারপ্রাপ্ত সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী প্রকল্পের কার্যক্রমকে গতিশীল করার লক্ষ্যে প্রকল্প পরিচালকদের সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা তৈরি করার পরামর্শ দেন। তিনি বলেন, এখন থেকে উন্নয়ন প্রকল্প প্রস্তাবের (ডিপিপি) বাইরে কোন কাজ করা হবে না। তাই সঠিক ও বাস্তবধর্মী পরিকল্পনা অনুযায়ী ডিপিপি তৈরি করতে হবে।

প্রকাশিত : ২৫ এপ্রিল ২০১৫

২৫/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: