আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কোচি বন্দর হয়ে ৩৩৭ বাংলাদেশী ফিরল ইয়েমেন থেকে

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫
কোচি বন্দর হয়ে ৩৩৭ বাংলাদেশী ফিরল ইয়েমেন থেকে

স্টাফ রিপোর্টার ॥ মধ্যপ্রাচ্যের ইয়েমেন থেকে ৩৩৭ বাংলাদেশী নাগরিক দেশে ফিরে এসেছেন। রবিবার ভোরে ভারতের কেরল হয়ে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন তাঁরা। ফিরে আসা নাগরিকদের মধ্যে ১৪ নারী ও ১৩ শিশু রয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বাংলাদেশী নাগরিকরা পৌঁছলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সেখানে তাঁদের স্বাগত জানান। বাংলাদেশে ফিরে আসা নাগরিকরা সকলেই সুস্থ আছেন বলে জানিয়েছেন প্রতিমন্ত্রী। তিনি বিমানবন্দরে উপস্থিত সাংবাদিকদের বলেন, ইয়েমেন থেকে অন্তত ৫০৮ জন বাংলাদেশীকে উদ্ধার করেছে ভারত। তাদের মধ্যে কয়েকজন আগেই দেশে এসেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, ভারতের কেরল বন্দর থেকে ১৯০ জনকে নিয়ে প্রথম ফ্লাইটটি ভোর ছয়টায় ঢাকা পৌঁছায়। ১৫ মিনিটের ব্যবধানে বাকি ১৪৭ জনকে নিয়ে আসে পরের ফ্লাইট। বাংলাদেশে ফিরে আসা এই ৩৩৭ নাগরিককে ইয়েমেনের সানা, হোদাইদিয়া ও এডেন এলাকা থেকে ভারতীয় নৌবাহিনীর জাহাজ উদ্ধার করে। সেখান থেকে ভারতের দুটি যাত্রীবাহী জাহাজে করে কেরলের কোচি সমুদ্র বন্দরে নিয়ে আসা হয়। ভারতের যাত্রীবাহী জাহাজ এমভি কেরলে ৬৫ বাংলাদেশীকে ফিরিয়ে আনা হয়। অপর যাত্রীবাহী জাহাজ এমভি কাভারাতীযোগে ২৭২ বাংলাদেশীকে সেখানে নিয়ে আসা হয়। সেখানে কেরলের নগর উন্নয়ন মন্ত্রী ভেনাকায়া নাইডু ও বাংলাদেশের দিল্লী ও মুম্বাই হাইকমিশনের কর্মকর্তারা এসব নাগরিককে স্বাগত জানান।

ইয়েমেনে আটকে পড়া ভারতীয়দের পাশাপাশি বাংলাদেশী ও অন্যান্য দেশের নাগরিকদের উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। এই অভিযানের শেষ দিকে উদ্ধার করা আরও ১৩৬ বাংলাদেশী নাগরিককে দেশে আনার প্রক্রিয়া চলছে।

প্রকাশিত : ২০ এপ্রিল ২০১৫

২০/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: