কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সীমান্তে হত্যা গ্রহণযোগ্য নয় ॥ বিজিবি মহাপরিচালক

প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৫
  • ফেলানীর ন্যায়বিচার চাই

জনকণ্ঠ ডেস্ক ॥ বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদ বলেছেন, সীমান্তে হত্যা গ্রহণযোগ্য নয়। তিনি আরও বলেন, দেশবাসীর প্রত্যাশা মতো আমরাও ফেলানী হত্যার ন্যায্য বিচার চাই। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।

বিজিবি মহাপরিচালক বলেন, বর্তমান পরিস্থিতিতে বিজিবি কোন রাজনৈতিক দলের হাতিয়ার হিসেবে নয়, সাংবিধানিক দায়িত্ব পালন করছে। বাহিনীর সুনাম ক্ষুণœ হয় এমন কোন কাজ করা হবে না। সীমান্তে গুলি নয়, রাবার বুলেট ব্যবহারের প্রতিশ্রুতি ভঙ্গ করছে বিএসএফ- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কোনভাবেই হত্যা গ্রহণযোগ্য নয়। গরু পাচার বন্ধ হওয়ায় দেশে গরুর উৎপাদন বাড়বে বলে তিনি দাবি করেন। বিজিবি মহাপরিচালক জানান, গত বছর প্রায় সাড়ে ৬শ’ বাংলাদেশী সীমান্ত অতিক্রম করে ভারতে গেছেন। তাঁদের মধ্যে প্রায় ৫শ’ জনকে ফেরত আনা হয়েছে। তবে এভাবে যাতে কেউ অবৈধভাবে সীমান্ত অতিক্রম না করে সে ব্যাপারে আমরা জনগণকে সচেতন করছি। বিজিবির রংপুর রিজিওন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাহফুজার রহমান, রংপুর সেক্টর কমান্ডার কর্নেল জুলফিকার আলী, কুড়িগ্রাম ৪৫ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল জাকির হোসেন, কুড়িগ্রামের জেলা প্রশাসক এ বি এম আজাদ, পুলিশ সুপার তবারক উল্লাহ প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

লালমনিরহাট ॥ সীমান্ত হত্যা কোনভাবে গ্রহণযোগ্য নয়। সীমান্ত হত্যা শূন্যের কোটায় নামিয়ে আনতে দুই দেশের মধ্যে আলোচনার মাধ্যমে সমঝোতায় পৌঁছাতে হবে। এই নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে কাজ চলছে। বিজিবির ডিজি মেজর জেনারেল আজিজ আহমেদ শুক্রবার লালমনিরহাটের ১৫ বিজিবি অধিনায়কের কার্যালয়ে পরিদর্শনে এসে দুপুর ১২টায় সংবাদকর্মীদের সঙ্গে মতবিনিময়কালে এই কথা বলেন। এছাড়া তিনি বলেছেন, বিজিবি আইনশৃঙ্খলার ও পেট্রোলবোমা মেরে মানুষ হত্যারোধে কাজ করছে। পেট্রোলবোমা মেরে মানুষ হত্যা কোন রাজনৈতিক কর্মসূচী হতে পারে না। এটা বর্বর হত্যাকা-। এখন অভিযান চলছে এই পেট্রোলবোমা সন্ত্রাসীদের গ্রেফতার করার। পেট্রোলবোমা সর্বশেষ সন্ত্রাসীদের গ্রেফতার না করা পর্যন্ত বিজিবি সরকারকে সহায়তা করবে। এতে ৩-৪ বছরের বেশি সময় লাগলেও মাঠে বিজিবি থাকবে। সীমান্তরক্ষার পাশাপাশি দেশের মানুষের শান্তিরক্ষায় বিজিবি সুনামের সঙ্গে কাজ করে যাচ্ছে।

এক প্রশ্নের জবাবে ডিজি বলেন, ৪ হাজার ৪শ’ ২৭ কিলোমিটার সীমান্ত বাংলাদেশের। এর মধ্যে মিয়ানমারের সঙ্গে রয়েছে ২৮৫ কিলোমিটার। বাকি সীমান্ত ভারতের সঙ্গে। প্রায় পৌনে ৩ হাজার সীমান্ত রক্ষীবাহিনী ২৪ ঘন্টা টহল দিচ্ছে। তিনি সীমান্তে বিজিবির টহল বাড়াতে বিওপি ক্যাম্প বাড়ানোর প্রতিশ্রুতি দেন। তবে বিওপির জন্য জায়গা পেতে নানা সমস্যা ও বিলম্ব হয়। মোগলহাট সীমান্তে ধরলা নদীতে টহল বাড়াতে স্পিড বোট দেয়ার বিষয়টি বিবেচনায় রয়েছে বলে তিনি জানান।

মোগলহাট সীমান্তে বিওপি ক্যাম্প সংলগ্ন চওড়াটারী মসজিদের সামনে চোরাচালানি ও মাদক ব্যবসায়ীরা জনকণ্ঠের সংবাদকর্মী জাহাঙ্গীর আলম শাহীনকে জবাই করে হত্যা চেষ্টার বিষয়টি তিনি তুলে ধরলে বিজিবি প্রধান দুঃখ প্রকাশ করেন। সেই সঙ্গে সিওকে মাদক ব্যবসায়ী ও মাফিয়া সম্রাটদের গ্রেফতারের নির্দেশ দিয়ে আইনের হাতে সোপর্দ করার নির্দেশ দেন।

বিজিবি সীমান্তের শূন্য হতে ৮ কিলোমিটার পর্যন্ত মাদক বিরোধী অভিযান চালাতে পারে। মাদক ব্যবসায়ীদের আটক করতে পারে। লালমনিরহাটকে মাদকমুক্ত করতে সকলের সহায়তা চান।

প্রকাশিত : ১৮ এপ্রিল ২০১৫

১৮/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: