মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১১ ডিসেম্বর ২০১৬, ২৭ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বৈশাখে রসনা সম্ভার

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫
  • রেসিপি দিয়েছেন-পান্থ আফজাল

মুগ-মাষকলাই-সজিনার ব্যাঞ্জন

যা লাগবে : মুগ ডাল ১ কাপ,মাষকলাই ডাল ১ কাপ, সজিনা ডাটা ২০০ গ্রাম, হলুদ, লবন, জিরা, রশুন কুচি, তেল, কাচা মরিচ।

যেভাবে করবেন : ডাল ধুয়ে ঘণটা খানেক ভিজিয়ে রাখুন। এবার রশুন,হলুদ,কাচা মরিচ ও লবণ মিশিয়ে সেদ্ধ করে নিন।সামান্য ঘুটে নিয়ে অল্প পানি মিশিয়ে সজিনা ডাঁটা দিন। এবার মৃদু আঁচে ডাঁটা সেদ্ধ হওয়া পযন্ত রান্না করুন। হয়ে এলে দু-তিনটি কাচা মরিচ দিয়ে দিন। এবার কড়াইতে তেল গরম করে জিরার ফোঁড়ন দিয়ে ডালের ওপর নামিয়ে নিন।

গরমে টক মিষ্টি দই লাচ্ছি

যা লাগবে : টক দই ১ কাপ, চিনি ২ টে. চামচ, পানি ১ কাপ, জিরা গুঁড়া কোয়ার্টার চা চামচ, বিট লবণ আধা চা চামচ, স্বাদ লবণ ১ চিমটি, লবণ পরিমাণ মতো।

যেভাবে করবেন : সব উপকরণ এক সঙ্গে ব্লেন্ড করে ঠা-া করে পরিবেশন করুন। যদি লাচ্ছি পাতলা করতে চান তবে এর সঙ্গে পানি মিশিয়ে নেবেন।

ইলিশলেবু

যা লাগবে : ইলিশ মাছ টুকরা ১০টা, পেঁয়াজ কুচি ৩ কাপ, কাঁচা মরিচ কুচি ২ চা চামচ, লেবুর রস পরিমাণমতো, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ, চিনি হাফ চা চামচ।

যেভাবে করতে হবে

লেবু বাদে সব উপকরণ দিয়ে মাছ মাখিয়ে চুলায় দিতে হবে। তেলের উপর এলে লেবু, চিনি দিয়ে নামিয়ে নিতে হবে। গরম ভাত দিয়ে খেতে দারুণ মজা ইলিশলেবু।

ইলিশমাথায় কচুশাকের ভর্তা

যা লাগবে : কচুর শাক ২৫০ গ্রাম, ইলিশ মাছের মাথা ১টি, লেবুর খোসার কুচি ১চা চামচ, কাসুন্দি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ ৪-৫টি, রসুন কোয়া ৪টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, সরষের তেল ১ টেবিল চামচ, লবণ প্রয়োজনমতো, লেবুর রস ১ টেবিল চামচ।

যেভাবে করবেন : কচুর পাতা গোটা অবস্থায় ধুয়ে নিতে হবে। এবার মাছের মাথার সঙ্গে পেঁয়াজ বাদে সব উপকরণ একসঙ্গে মাখিয়ে একটার ওপর একটা পাতা রেখে ওপরের পাতায় মাখানো মাথা দিয়ে পাতা গোল (রোল) করে সুতা দিয়ে বেঁধে নিতে হবে। এবার বসানো ভাতের ওপর অথবা ভাপে সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে গেলে নামিয়ে প্রথমে মাথাটা পাটায় বেটে শাক মিশিয়ে কাঁচা পেঁয়াজ কুচি দিয়ে খুব ভালো করে মেখে গরম ভাতের সঙ্গে পরিবেশন করন।

শোলা কচুঘণ্ট

যা লাগবে : ১ টি কচুর ডগা,পেয়াজ কুচি ১ টেবিল চামচ,রসুন কুচি ১ টেবিল চামচ,কাঁচা মরিচ ফালি ৪/৫ টি,হলুদ সিকি চামচ,ইলিশ মাছের মাথা ১ টি/ ছোট চিংড়ি ১/২ কাপ,তেল ৩ টাবিল চামচ,লবন স্বাদ মত।

যেভাবে করবেন : কচুর ডগা খোসা ছড়িয়ে ধুয়ে লবন,কাঁচা মরিচ ও হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। গুটনি দিয়ে ডগা গুলো মিশিয়ে নিন। মাছের মাথা কেটে টুকরা করে নিন। এবার কড়াইতে তেল দিয়ে তাতে পেয়াজ, রসুন ও মাছের মাথা দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এখন সিদ্ধ করা কচু দিয়ে দিন। কিছুক্ষন নাড়ুন। শুকিয়ে এলে নামিয়ে দিন। এখন গরম ভাতের সাথে লেবু দিয়ে পরিবেশন করুন।

প্রকাশিত : ১৩ এপ্রিল ২০১৫

১৩/০৪/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: