কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

প্রতি শাখায় অন্তত এক নারী উদ্যোক্তাকে ঋণ প্রদানে গবর্নরের নির্দেশ

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রতিটি শাখার মাধ্যমে অন্তত ১ জন নতুন নারী উদ্যোক্তাকে ন্যূনতম ৫০ হাজার টাকা অর্থায়ন করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গবর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে অর্থায়ন জোরদার করার ফলে ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত ১৫ লাখ লোকের কর্মসংস্থান হয়েছে।

শুক্রবার কক্সবাজারে হোটেল সী-গালে এসএমই নারী উদ্যোক্তা-ব্যাংকার মতবিনিময় সভা ও ঋণ বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

গবর্নর আরও জানান, গত ৫ বছরে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান প্রায় ২৩ লাখ এসএমই উদ্যোক্তাকে ৩ লাখ ৬৩ হাজার কোটি টাকা ঋণ বিতরণ করেছেন। যার মধ্যে প্রায় ৫ শতাংশ নারী উদ্যোক্তা।

তিনি বলেন, এ বছর ব্যাংকগুলো প্রায় ১ লাখ ৪ হাজার কোটি টাকা এসএমই ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে; যা গত বছরে ছিল ১ লাখ কোটি টাকার বেশি।

তিনি বলেন, এসএমই পুনঃঅর্থায়ন তহবিলের ১৫ শতাংশ বরাদ্দ রেখে বাংলাদেশ ব্যাংক ‘নারী উদ্যোক্তা তহবিল’ গঠন করেছে।

নারী উদ্যোক্তাদের ব্যক্তিগত গ্যারান্টির বিপরীতে সর্বোচ্চ ২৫ লাখ টাকা পর্যন্ত জামানতবিহীন ঋণ সুবিধা দেয়ার ব্যবস্থা করা হয়েছে। অতি ক্ষুদ্র নারী উদ্যোক্তাদের সুবিধার্থে গ্রুপভিত্তিক ৫০ হাজার টাকা ও তদুর্ধ ক্ষুদ্র ঋণ বিতরণের নীতিমালাও প্রবর্তন করা হয়েছে।

তিনি বলেন, নতুন ১ জন উদ্যোক্তা তৈরি করলে বর্তমানে ৯ হাজার ৪০টি ব্যাংক শাখা এবং ১৮৮টি আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ৯ হাজার ২২৮ জন নতুন নারী উদ্যোক্তা তৈরি করা সম্ভব হবে। এ ধারা অব্যাহত থাকলে প্রতিবছর প্রায় ১০ হাজার নতুন নারী উদ্যোক্তা সৃষ্টি করতে পারব।

গবর্নর বলেন, বাংলাদেশ ব্যাংক নতুন উদ্যোক্তা তৈরির লক্ষ্যে ১০০ কোটি টাকার একটি বিশেষ তহবিল গঠন করেছে। এছাড়া বিদ্যমান তহবিলগুলোর আওতায় গত বছর পর্যন্ত ৪৪ হাজার উদ্যোক্তাকে প্রায় ৩ হাজার ৯শ’ কোটি টাকা পুনর্অর্থায়ন করা হয়েছে। এর আওতায় প্রায় ১২ হাজার নারী উদ্যোক্তাকে ১ হাজার কোটি টাকা দেয়া হয়েছে।

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৫

২৯/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: