কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বয়স্কদের জন্য ফোন

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

ওয়েব সাইট থেকে ॥ গত শতাব্দীর মাঝামাঝি অধিকাংশ ফোন তরুণ-তরুণীদের জন্য তৈরি করা হতো না। সে সময় ফোনগুলো বয়স্কদের কথা চিন্তা করে তৈরি করা হতো। আর সেসব ফোনের স্ক্রিন এতই কঠিন ছিল যে কোন কিছু সহজে পড়া যেত না। বাটন ব্যবহারও খুব কঠিন ছিল। কিন্তু বয়স্কদের সরাসরি আবেদন সৃষ্টির জন্য নতুন নতুন ডিজাইনের স্মার্টফোন বাজারে আসছে। ‘দি সিমপল স্মার্ট ফোন’ হচ্ছে সে রকম একটি ফোন।

ইসরাইলের ‘ইজি টু কানেক্ট’ (ইটুসি) কোম্পানি স্যামসাং গ্যালিক্সিকে (এসথ্রি) মোডিফাই করে বয়স্কদের জন্য এটি তৈরি করা হচ্ছে। তারা যুক্তরাষ্ট্রে ‘দি সিমপল স্মার্টফোন’ নামে ব্যবসা করছে। আগামী মে মাসে এটির নতুন ডিজাইনের হ্যান্ডসেট বাজারে আসবে। এই হ্যান্ডসেটে জরুরী সেবা পেতে মাসিক ৩০ ডলার খরচ করতে হবে। ডাটার জন্য শুরুতে ৫০ ডলার চার্জ কেটে নিবে। তবে পরে আনলিমিটেড ডাটা পাওয়া যাবে।

‘দি সিমপল স্মার্টফোন’-এর মৌলিক কাজ তিনটি। তা হলোÑ কল করা, বার্তা লেখা ও ছবি দেখা। টপ মেন্যুতে চাপ দিয়ে সহজে এ গুলো করা যায়। অন্যান্য সেবার জন্য ‘সিলেক্ট মোর’ নামে একটি বাটন আছে যাতে গ্যালিক্সির মতো ক্যামেরা, ফ্লাসলাইট, ফেসবুক, ফোন সেটিং এবং ইন্টারনেট সেবা পাওয়া যায়। আর সেলফির জন্য ‘সেলফি’ নামে একটি বাটন রয়েছে, যা ফ্রন্ট ক্যামেরা অন হলে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। এছাড়া জিমেইল, ইউটিউব, গুগল ম্যাপস, মিডিয়া প্লেয়ার, ওয়েব ব্রাউজার, দি প্লে স্টোন এবং স্যামসাং কাস্টম এ্যাপ্লিকেশন রয়েছে যা ব্যবহারকারী ইচ্ছামতো ব্যবহার করতে পারে।

উইন্ডোজ ১০ বাজারে আসছে

আইটি ডট কম ডেস্ক ॥ মাইক্রোসফট এখনও পর্যন্ত সঠিক সময় বেঁধে না দিলেও তারা আগেভাগেই ঘোষণা দিয়েছে যে, এই গ্রীষ্মের তাপদাহে প্রশান্তির বার্তা বয়ে আনতে বাজারে আসছে উইন্ডোজ-১০। আর গত বুধবার পর্যন্ত তাদের মন্ত্র তুলনামূলকভাবে এমনটাই ছিলÑ ‘অবিলম্বে এই বছরে’।

উইন্ডোজ-১০ অবশ্য বর্তমান উইন্ডোজ-৭ এবং ৮.১ ব্যবহারকারীদের জন্য হবে একটি ফ্রি আপগ্রেড ভার্সন যেটি আসলে উইন্ডোজ ফোন ৮.১ ব্যবহারের মতোই। তবে মাইক্রোসফট এখন পর্যন্ত মানুষের ব্যবহারযোগ্য উইন্ডোজ ভিস্তা অথবা পরের ভার্সনের মূল্য সম্পর্কে আগাম কিছু বলেনি। যদিও স্পষ্টভাবে বলা যেতে পারে যে, এই দিক দিয়ে উইন্ডোজ-৭ ব্যবহার করতে না চাইলে ভাল হবে নতুন কোন পিসি ক্রয় করা।

জানা যায়, যখন থেকে বাজারে পিসি এবং বিভিন্ন ফোনে উইন্ডোজ-১০ সয়লাব হয়ে যাবে তখন থেকে মাইক্রোসফট উইন্ডোজ-১০ হ্যান্ডসেট প্রস্তুতের জন্য দুটি চাইনিজ স্মার্টফোন কোম্পানির সঙ্গে চুক্তিতে যাবে।

এদিকে বিখ্যাত ব্র্যান্ড লিনভো বলেছে, ‘বছরের ঠিক মাঝামাঝি সময়ে উইন্ডোজ-১০ সংবলিত চাইনিজ হ্যান্ডসেট বিক্রি শুরু হবে।’ অন্যদিকে ফাস্ট গ্রোয়িং জিয়াওমি নামক সেল কোম্পানি ঘোষণা দিয়েছে যে, মি-৪ স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের নিজস্ব ডিভাইজেই উইন্ডোজ-১০ চালাতে সক্ষম হবে।

তবে উইন্ডোজ-১০-এ প্রায় ৩ বছরের জন্য মাইক্রোসফটের প্রথম প্রধান আপডেটসহ অপারেটিং সিস্টেম থাকবে। মাইক্রোসফট বুঝতে পেরেছে যে, উইন্ডোজ-৮ বিশ্বব্যাপী ক্রেতাদের কাছে ভালভাবে গ্রহণযোগ্যতা পাইনি। তাই এই সমস্যা সমাধানের বেশির ভাগ প্রতিফলিত হবে উইন্ডোজ-১০ ব্যবহারে।

নতুন উইন্ডোজ ব্যবহারে উইন্ডোজ-৭ ইউজাররা সর্বোত্তম অভিজ্ঞতার অনুভূতি পাবে, যারা আবার কখনই উইন্ডোজ-৮ এ পরিবর্তিত হতে পারবে না। তবে সব জল্পনা-কল্পনার অবসান হতে সবাইকে অপেক্ষা করতে হবে অন্তত সামনের গ্রীষ্মকাল পর্যন্ত। ততদিন হয়ত বা প্রযুক্তির আর অনেক আশীর্বাদ দরজায় করা নাড়বে ব্যবহারে নিজেকে ধন্য করার জন্য!

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৫

২৮/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: