কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলার মেসি

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫, ০৯:৩৪ পি. এম.
  • বার্সিলোনার আর্জেন্টাইন সুপারস্টার পেছনে ফেলেছেন চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ও নেইমারকে

স্পোর্টস রিপোর্টার ॥ অর্জনের কমতি নেই। গোটা ক্যারিয়ারজুড়েই রেকর্ড ভাঙাগড়ার খেলা খেলছেন। ক্লাব দল বার্সিলোনার হয়ে গৌরবময় সব রেকর্ডই প্রায় ঝুলিতে ভরেছেন। জাতীয় দল আর্জেন্টিনার হয়েও কম যাননি। ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে শিরোপা জিততে না পারলেও রানার্সআপ হয়েছেন। সেই সঙ্গে বগলদাবা করেছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়ের পুরষ্কার ‘গোল্ডেন বল’। বলা হচ্ছে, আধুনিক যুগের সেরা ফুটবলার লিওনেল মেসির কথা। বার্সিলোনার এই ডায়মন্ড আরও একটি গৌরবে ভেসেছেন। ফ্রান্স ফুটবল সাময়িকীর হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত ফুটবলার হয়েছেন ২৭ বছর বয়সী মেসি। বৃহস্পতিবার তালিকাটি প্রকাশ করা হয়েছে।

মাঠের লড়াইয়ে মেসির সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এই লড়াইয়ে রিয়াল মাদ্রিদের পর্তুগীজ সুপারস্টারকে পেছনে ফেলেছেন তিনি। সি আর সেভেনের অবস্থান দুইয়ে। আর তিন নম্বরে অবস্থান করছেন আরেক বার্সিলোনা তারকা নেইমার। ২০১৪ সালে ক্লাবের হয়ে বেতন ভাতা আর পৃষ্ঠপোষক প্রতিষ্ঠানের কাছ থেকে পাওয়া অর্থ মিলিয়ে সবাইকে পেছনে ফেলেছেন মেসি। গত বছর মেসির আয় ৭১ মিলিয়ন ডলার (৬৫ মিলিয়ন ইউরো)। আর্জেন্টাইন অধিনায়কের পরেই আছেন পর্তুগাল অধিনায়ক রোনাল্ডো। গত মৌসুমে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন লীগের দশম শিরোপা এনে দেওয়া সি আর সেভেনের আয় ৫৯ মিলিয়ন ডলার (৫৪ মিলিয়ন ইউরো)।

মেসির বার্সিলোনা সতীর্থ, ব্রাজিলিয়ান অধিনায়ক নেইমার ৪০ মিলিয়ন ডলার (৩৬.৫ মিলিয়ন ইউরো) নিয়ে তালিকায় তৃতীয় স্থানে। এই ফরোয়ার্ডের পেছনেই আছেন ফরাসী ক্লাব পিএসজির আরেক ব্রাজিলিয়ান তারকা থিয়াগো সিলভা। সাবেক সেলেসাও অধিনায়কের আয় ৩০.১ মিলিয়ন ডলার (২৭.৫ মিলিয়ন ইউরো)।

গত বছরের সর্বোচ্চ পারিশ্রামিকপ্রাপ্তদের দিক দিয়ে পঞ্চম থেকে দশম স্থানে অবস্থান করছেন যথাক্রমে ম্যানচেস্টার ইউনাইটেডের ডাচ তারকা রবিন ভ্যান পার্সি (২৮.১ মিলিয়ান ডলার/২৫.৬ মিলিয়ন ইউরো), রিয়াল মাদ্রিদের ওয়েলস ফুটবলার গ্যারেথ বেল (২৬.১ মিলিয়ন ডলার/২৩.৮ মিলিয়ন ইউরো), ম্যানচেস্টার ইউনাইটেডের ইংলিশ তারকা ওয়েন রুনি (২৪.৭ মিলিয়ন ডলার/২২.৫ মিলিয়ন ইউরো), প্যারিস সেইন্ট-জার্মেইনের সুইডিশ স্ট্রাইকার জ¬াতান ইব্রাহিমোভিচ (২৩.৬ মিলিয়ন ডলার/২১.৫ মিলিয়ন ইউরো), ম্যানচেস্টার সিটির আর্জেন্টাইন ফরোয়ার্ড সার্জিও অ্যাগুয়েরো (২৩.৩ মিলিয়ন ডলার/ ২১.২ মিলিয়ন ইউরো) ও বেয়ার্ন মিউনিখের পোলিশ ফুটবলার রবার্ট লেভানডোস্কি (২২.২ মিলিয়ন ডলার/২০.২ মিলিয়ন ইউরো)।

গত বছর সবচেয়ে বেশি আয় করা ফুটবলারদের পাশাপাশি বেশি আয় করা কোচদের নামও প্রকাশ করেছে ম্যাগাজিনটি। ১ কোটি ৮০ লাখ ইউরো নিয়ে তালিকায় সবার ওপরে আছে চেলসির কোচ জোশে মরিনহো। দ্বিতীয় স্থানে আছেন রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলোত্তি। তাঁর আয় ১ কোটি ৫৫ লাখ ইউরো। সর্বোচ্চ আয় করা কোচদের তালিকার সেরা পাঁচে আছেন পেপ গার্ডিওলা (বেয়ার্ন মিউনিখ), আর্সেন ওয়েঙ্গার (আর্সেনাল) ও লুইস ভ্যান গাল (ম্যানচেস্টার ইউনাইটেড)।

২০১৪ সালে বার্সিলোনার সঙ্গে চুক্তির মেয়াদ বাড়ানোর কারণেই পারিশ্রমিকে সবাইকে ছাড়িয়ে গেছেন মেসি। গত বছর চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগ মুহূর্তে গুঞ্জন রটে, ন্যূক্যাম্প ছাড়তে পারেন আর্জেন্টাইন তারকা। কিন্তু ক্যাটালানরা কোথাও যেতে দেয়নি তাদের সেরা তারকাকে। আর্জেন্টাইন অধিনায়কের সঙ্গে ক্যাটালান ক্লাবটি চুক্তির মেয়াদ বাড়িয়েছে ২০১৮ সাল পর্যন্ত। নতুন চুক্তির কারণেই মেসি বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড় হয়েছেন। চুক্তি নবায়ন করার সময়ই বিষয়টি বলেছিলেন বার্সার প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্টামেউ। সে সময় বার্সা প্রেসিডেন্ট বলেন, সে (মেসি) আমাদের তারকা। আমাদের সঙ্গে তার ২০১৮ সাল পর্যন্ত চুক্তি আছে। ভবিষ্যতেও আমরা তাকে বার্সার অংশ করে রাখতে চাই। ক্লাবের ইচ্ছেও এটাই। নতুন চুক্তিতে মেসি হবে বিশ্বের সবচেয়ে বেশি পারিশ্রমিকপ্রাপ্ত খেলোয়াড়। সে এক নম্বর ফুটবলার। এতে কোনো সন্দেহ নেই। এটা আমরা অনেকবারই বলেছি। নিঃসন্দেহে সে বিশ্বসেরা পারিশ্রমিকের দাবিদার।

শেষ পর্যন্ত বার্সা প্রধানের কথাই সত্যি হয়েছে।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৫, ০৯:৩৪ পি. এম.

২৬/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: