কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৪ ডিসেম্বর ২০১৬, ২০ অগ্রহায়ণ ১৪২৩, রবিবার, ঢাকা, বাংলাদেশ

লাফার্জ-হোলসিমের মার্জারে কোন বাধা নেই

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ সুইজারল্যান্ডের সিমেন্ট কোম্পানি হোলসিম ও ফরাসী সিমেন্ট কোম্পানি লাফার্জের একীভূতকরণে (মার্জার) আর কোন বাধা নেই। শুক্রবার বিশ্বের বৃহৎ এই দুই কোম্পানি এক যৌথ বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

গত বছরের এপ্রিল মাসে একীভূতকরণের ঘোষণা দিলেও কিছু জটিলতার কারণে তা বাস্তবায়ন সম্ভব হয়নি। ১১ মাসের দীর্ঘ আলোচনার পর উভয় কোম্পানি তাদের মধ্যকার বাধা কাটিয়ে উঠতে পেরেছে বলে জানিয়েছে। এ ব্যাপারে নতুন করে চুক্তিও সম্পন্ন হয়েছে।

নতুন চুক্তি অনুযায়ী একীভূতকরণ কোম্পানিটির মূলধন হবে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলার। এ ছাড়া নতুন কোম্পানির প্রধান কর্তা ব্যক্তি নিয়ে যে বিতর্ক ছিল তারও কিছুটা সমাধান হয়েছে বলে জানানো হয়েছে। অর্থাৎ নতুন সিদ্ধান্ত অনুযায়ী লাফার্জের প্রধান নির্বাহী ব্রুনো ল্যাফন্ট আর একীভূত কোম্পানির প্রধান থাকবেন না। এর পরিবর্তে তিনি ও হোলসিম চেয়ারম্যান উল্ফগাং রিটজল কোম্পানির অনির্বাহী কো-চেয়ারম্যান হিসেবে থাকবেন।

তবে লাফার্জ নবগঠিত কোম্পানির প্রধান নির্বাহীর নাম প্রস্তাব করবে। এ ছাড়া নতুন চুক্তি অনুযায়ী লাফার্জের ১০টি শেয়ারের মান হবে হোলসিমের ৯টি শেয়ারের সমান। আগের চুক্তি অনুযায়ী উভয় কোম্পানির শেয়ারের মান ছিল সমান।

প্রসঙ্গত, হোলসিম ও লাফার্জ যৌথভাবে বিশ্বের সবচেয়ে বড় সিমেন্ট ও নির্মাণ সামগ্রীর কোম্পানি হওয়ার চেষ্টা করছে। তারই অংশ হিসেবে গত বছর দুই কোম্পানির মধ্যে একীভূতকরণের চুক্তি হয়। গত বছর দুই কোম্পানি একত্রে প্রায় ৩ হাজার ৩০০ কোটি ডলারের পণ্য বিক্রি করেছে। আর বিশ্বব্যাপী কোম্পানি দুটির কর্মকর্তা-কর্মচারী রয়েছে এক লাখ ৩১ হাজার।

গত এক বছর ধরে লাফার্জ সুরমা সিমেন্টের মার্জার সংক্রান্ত খবর প্রচার ও প্রকাশিত হওয়ার পর থেকেই কোম্পানিটির দর অস্বাভাবিকভাবে বাড়তে থাকে।

উল্লেখ্য, ২০১৪ সালের ৬ এপ্রিল লাফার্জ সুরমা একীভূতকরণের খবর প্রচার করে। এসময়ে এ কোম্পানির শেয়ার দর ছিল ৪৬.৫০ টাকা। সেখান থেকে বাড়তে বাড়তে এ কোম্পানির শেয়ার দর ১৪২ টাকা পর্যন্ত উঠে যায়।

প্রকাশিত : ২২ মার্চ ২০১৫

২২/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: