রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

চীনে এক হাজার মানবাধিকার কর্মী গ্রেফতার

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

চীন কর্তৃপক্ষ ২০১৪ সালে প্রায় এক হাজার মানবাধিকার কর্মী গ্রেফতার করেছে। ১৯৯০’র দশকের মাঝামাঝি থেকে চীনে মানবাধিকার লঙ্ঘনের সর্বোচ্চ রেকর্ডের জন্য প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সরকার দায়ী। সোমবার মানবাধিকার সংক্রান্ত একটি এ্যাডভোকেসি গ্রুপ এ অভিযোগ করে। খবর এএফপির।

বিদেশ ভিত্তিক এ্যাডভোকেসি গ্রুপ চাইনিজ হিউম্যান রাইটস ডিফেন্ডার্স (সিএইচআরডি) তাদের বার্ষিক প্রতিবেদনে জানায়, এ সংখ্যা আগের দুই বছরের গ্রেফতারের সংখ্যার প্রায় কাছাকাছি।

গ্রুপের প্রতিবেদনে বলা হয়, ‘শি ক্ষমতায় আসার পর থেকে কর্তৃপক্ষ মানুষের মৌলিক অধিকার লঙ্ঘন ও সুশীল সমাজের ভূমিকা খর্ব করে এবং মানবাধিকার কর্মীদের ওপর ব্যাপক দমন-পীড়ন চালায়।

২০১২ ও ২০১৩ সালে মোট এক হাজার ১৬০ জন মানবাধিকার কর্মী গ্রেফতার করা হলেও কেবলমাত্র ২০১৪ সালে ৯৫৫ জন মানবাধিকার কর্মীকে গ্রেফতার করা হয়। ১৯৯০’র দশকের পর চীনে মানবাধিকার পরিস্থিতির এতো অবনতি আর ঘটেনি।

প্রাচীন গুপ্তধনের সন্ধান

চীনের হেনান প্রদেশে একটি নির্মাণাধীন বাড়ির নিচ থেকে অন্তত কয়েক হাজার বছর আগের ২১টি সমাধি থেকে বেশ কয়েক বাক্স সোনাসহ বহু মূল্যবান সামগ্রী উদ্ধার করা হয়েছে। চীনের প্রতœতাত্ত্বিক বিভাগ জানিয়েছে, রতœগুলো আনুমানিক খ্রিস্টপূর্ব ৪৭৫ থেকে ২২১-এর মধ্যে তৈরি হয়েছে। উদ্ধার হওয়া সম্পদগুলোর বর্তমান বাজার মূল্য কয়েক কোটি ডলার। - ওয়েবসাইট

কৃত্রিম হৃদযন্ত্র

বিশ্বের প্রথম কৃত্রিম হৃদযন্ত্র, যা স্পন্দন ছাড়াই রক্ত পাম্প করতে সক্ষম হবে এবং আগামী তিন বছরের মধ্যে মানবদেহে এই কৃত্রিম হৃদযন্ত্র প্রতিস্থাপন করা যাবে বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার গবেষকরা। ডিভাইসটির নাম ‘বিভাকর’এবং ম্যাগনেটিক লেভিটেশন ব্যবহার করায় এটি টানা ১০ বছর কাজ করতে সক্ষম। এটি একটি ভেড়ার দেহে প্রতিস্থাপন করা হয়েছে। ভেড়াটি সম্পূর্ণ সুস্থ আছে। -ব্রিসবেন টাইমস

প্রকাশিত : ১৭ মার্চ ২০১৫

১৭/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: