রৌদ্রজ্জ্বল, তাপমাত্রা ২৩.৯ °C
 
৮ ডিসেম্বর ২০১৬, ২৪ অগ্রহায়ণ ১৪২৩, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

দিনে গা-ঢাকা রাতে নাশকতা

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫
  • বরিশালে তারেকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার পর

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ আন্দোলনের মাঠে বরিশালের বিএনপিকে দিনের আলোতে খুঁজে না পাওয়া গেলেও নাশকতা কর্মকা-ে জঙ্গীদের তারা এখন রাতের আঁধারে মরিয়া হয়ে উঠছে। শুরু“ করেছে চোরাগোপ্তা হামলা। টার্গেট স্থাপনাগুলোতে নাশকতার আগুন দিয়ে প্রশাসনকে ব্যতিব্যস্ত তোলা হচ্ছে।

সূত্রমতে, সর্বশেষ বৃহস্পতিবার রাত দশটার দিকে বরিশাল চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলি আদালতের একটি ভবনে আকস্মিক জ্বলে ওঠে আগুন। কেউ কোন কিছু বুঝে ওঠার আগেই আগুনের লেলিহান শিখা আশপাশের মানুষকে ভীতিকর পরিস্থিতির মধ্যে ফেলে দেয়। শুরু হয় দৌড়ঝাপ। পুলিশ ও ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্সের দুটি টিম ঘটনাস্থলে ছুটে আসার আগেই আদালতের এক-তৃতীয়াংশ নথিপত্র ভস্মীভূত হয়। বুধবার একটি মামলায় বরিশাল আদালতে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়না জারির পর এ আগুনের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের কর্মীরা নিশ্চিত হয়েছেন, গানপাউডার বা পেট্রোল ঢেলে এ আগুন লাগানো হয়। পুলিশ নিশ্চিত এটা নাশকতার আগুন। আদালতে এসময় দায়িত্বরত পুলিশ থাকলেও তারা ছিলেন মূল ফটকের আশপাশে। ওই আদালতের আওতাধীন বাবুগঞ্জ, বানারীপাড়া ও উজিরপুর এই তিন সেরেস্তার মামলার নথিপত্র পুড়ে ছাই হয়ে যাওয়ায় চলমান মামলাগুলো পরিচালনার ক্ষেত্রে কঠিন অবস্থার মুখোমুখি হতে হবে।

এ ঘটনার একদিন আগে নগরীর গোড়া চাঁদ দাস সড়কের বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের বিভাগীয় কার্যালয়ে আগুন দেয়া হয়। এতে একটি কক্ষের যন্ত্রপাতি ও আসবাবপত্র ক্ষতিগ্রস্ত হয়। ওই ভবনে পেট্রোল ঢেলে অগ্নিসংযোগ করা হয়েছে বলে পুলিশ নিশ্চিত হয়েছে। এর আগে নগরীর নথুল্লাবাদে বাংলাদেশ রাষ্ট্রীয় সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) ডিপোতেও আগুন দেয়া হয়েছিল। এতে পুড়ে যায় একটি বাস। লক্ষণীয় বিষয় হচ্ছে রাতের আঁধারে চোরাগোপ্তা হামলা চালিয়ে আকস্মিকভাবে আগুন নিক্ষেপ করে অজ্ঞাতনামা দুষ্কৃতকারীরা পালিয়ে যাওয়ার কারণে এ নাশকতার আগুন নিয়ে কারা খেলছে তা এখনও পুলিশ শনাক্ত করতে পারেনি। গত কয়েক দিনের এ নাশকতার ঘটনায় প্রাণ বিয়োগের কোন ঘটনা না ঘটলেও শহর জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।

এ ব্যাপারে বরিশালের ডিআইজি মোঃ হুমায়ুন কবীর বলেন, অফিসিয়াল কার্যক্রমকে অচল করে দিতেই নাশকতাকারীরা চোরাগোপ্তা হামলাকে বেছে নিয়েছে। ওই হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় আনার জন্য ইতোমধ্যে শহরজুড়ে পুলিশী টহল ব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

বিচার বিভাগীয় তদন্ত কমিটি

জেলা ও দায়রা জজ আদালত কম্পাউন্ডে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আমলী আদালতে বৃহস্পতিবার রাতে নাশকতার অগ্নিসংযোগের ঘটনায় বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। একজন বিচারককে প্রধান করে পাঁচ সদস্যবিশিষ্ট ওই তদন্ত কমিটি শনিবার সকাল থেকে তাদের কার্যক্রম শুরু করেছেন।

অপরদিকে অগ্নিসংযোগের ঘটনায় শুক্রবার সন্ধ্যায় কোতোয়ালি মডেল থানার এসআই মজিবর রহমান বাদী হয়ে দক্ষিণ জেলা বিএনপির সভাপতি এবায়দুল হক চাঁনসহ জামায়াত-বিএনপির ১৯ নেতাকর্মীর নাম উল্লেখসহ আরও ৭ জনকে অজ্ঞাতনামা আসামি করে মামলা দায়ের করেছেন। মামলার বাদী এসআই মজিবর রহমান জানান, বিএনপি-জামায়াতের চলমান অবরোধ কর্মসূচীর মধ্যে বৃহস্পতিবার রাতে বরিশাল আদালত কম্পাউন্ডে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট চতুর্থ আমলী আদালতের টিনশেড ভবনে অগ্নিসংযোগের ঘটনায় ওই ভবনের চারটি কক্ষের মামলার ৮০ভাগ নথিপত্রসহ আসবাবপত্র ভস্মীভূত হয়েছে। কোতোয়ালি মডেল থানার ওসি মোঃ শাখায়াত হোসেন জানান, মামলার অভিযুক্তদের গ্রেফতারের জন্য পুলিশের একাধিক টিম মাঠে কাজ শুরু করেছেন।

প্রকাশিত : ১৫ মার্চ ২০১৫

১৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



ব্রেকিং নিউজ: