মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

চারটি ব্ল্যাকবেরি

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

স্পেনের বার্সেলোনায় চলতি মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০১৫-তে নতুন ‘ব্ল্যাকবেরি লিপ’ স্মার্টফোন উন্মোচন করেছে কানাডিয়ান নির্মাতা ব্ল্যাকবেরি। তরুণদের জন্য ডিজাইন করা হয়েছে ব্ল্যাকবেরি লিপ। চলতি বছরে মোট ৪টি স্মার্টফোন বাজারজাত করার ঘোষণা দিয়েছেন ব্ল্যাকবেরির ডিভাইসেস এ্যান্ড ইমার্জিং সলিউশনস বিভাগের প্রধান রন লোউকস। ৫ ইঞ্চির টাচস্ক্রিন ডিসপ্লের ‘ব্ল্যাকবেরি লিপ’-এর আনলকড সংস্করণের দাম হবে ২৭৫ ডলার। এক প্রতিবেদনে প্রযুক্তি বিষয়ক সাইট রিকোড জানিয়েছে, মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে এক সংবাদ সম্মেলনে ব্ল্যাকবেরি লিপ উন্মোচন করেন লোউকস। চলতি বছরে ব্ল্যাকবেরি আরও তিনটি স্মার্টফোন বাজারজাত করবে বলে জানান তিনি। এর মধ্যে একটি ডিভাইস কিবোর্ডভিত্তিক হবে। আর দ্বিতীয় আরেকটি ডিভাইসে বাঁকানো ডিসপ্লে আর সøাইড-আউট কিবোর্ড থাকবে বলে জানিয়েছেন লোউকস। ২০১৪ সালের শেষ প্রান্তিকে আগের কয়েক বছরের তুলনায় আর্থিক দিক থেকে স্থিতিশীল অবস্থায় ছিল ব্ল্যাকবেরি। আয় বৃদ্ধির সঙ্গে ক্রমান্বয়ে ব্ল্যাকবেরির মুনাফার পরিমাণ বাড়বে বলে আশা প্রকাশ করেছেন ব্ল্যাকবেরি সিইও জন চেন।

হ্যাকার গ্রেফতার তৎপরতা যুক্তরাজ্যে

সাইবার অপরাধ ঠেকাতে তৎপরতা বাড়িয়েছে যুক্তরাজ্য। সাইবার অপরাধের বিরুদ্ধে ‘স্ট্রাইক উইক’ প্রচেষ্টার অংশ হিসেবে ৫৬ জন সন্দেহভাজন হ্যাকারকে গ্রেফতার করেছে দেশটির ন্যাশনাল ক্রাইম এজেন্সি (এনসিএ)। ইংল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসে এখন পর্যন্ত ২৫টি অভিযান চালিয়েছে এনসিএ। ভাইরাস সংক্রমণ থেকে শুরু করে ডাটা চুরি ও অনলাইন জালিয়াতির সঙ্গে সংশ্লিষ্টতার সন্দেহে ওই ৫৬ জনকে গ্রেফতার করা হয়েছে জানিয়েছে বিবিসি।

গ্রেফতারকৃতদের মধ্যে আছে ২১ বছর বয়সী এক শিক্ষার্থী। ২০১২ সালে ইয়াহুর উপর সাইবার আক্রমণের সঙ্গে ওই তরুণ জড়িত ছিল বলে সন্দেহ করা হচ্ছে, জানিয়েছে সংবাদমাধ্যমটি। সপ্তাহব্যাপী অভিযানে এনসিএর সাইবার ক্রাইম ইউনিটের পাশাপাশি অংশ নিয়েছে স্থানীয় পুলিশ। ২০১৪ সালের জুন মাসে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ে অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার করা হয়েছে ২৩ বছর বয়সী এক ব্যক্তিকে। অনলাইন থেকে অর্থ চুরি, অর্থ পাচার ও অন্যান্য জালিয়াতির অভিযোগে লন্ডন থেকে গ্রেফতার করা হয়েছে ২৫ জনকে। হ্যাকারদের দল লিজার্ড স্কোয়াডের সদস্য সন্দেহে গ্রেফতার করা হয়েছে ২১ বছর বয়সী আরেক ব্যক্তিকে।

আলিবাবা মার্কেটে এ্যামাজন

চীনের ই-কমার্স জায়ান্ট আলিবাবার অনলাইন মার্কেটপ্লেইস ‘টিমল’-এ যোগ দিয়েছে মার্কিন প্রতিদ্বন্দ্বী এ্যামাজন।

সিনেট এক প্রতিবেদনে জানিয়েছে, চীনের ভোক্তাদের জন্য আলিবাবার টিমল অনলাইন মার্কেটপ্লেইসে ডিজিটাল স্টোরফ্রন্ট চালু করে ব্যবসা শুরু করেছে এ্যাপল ও নাইকির মতো একাধিক পশ্চিমা প্রতিষ্ঠান। পণ্য বিক্রি থেকে পাওয়া লভ্যাংশের একটা অংশ পায় আলিবাবা।

ই-কমার্স বিশ্ববাজারে এ্যামাজনের জন্য সবচেয়ে বড় হুমকির নাম এখন আলিবাবা। আর সেই আলিবাবার মার্কেটপ্লেইসে এ্যামাজনের উপস্থিতি খানিকটা হলেও ‘বেমানান’ বলে মন্তব্য করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

চীনের সবচেয়ে বড় ই-কমার্স প্রতিষ্ঠান আলিবাবা। চীনে সাফল্যের পর সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রের বাজারের দিকে নজর দিয়েছে প্রতিষ্ঠানটি। গেল বছরেই মার্কিন যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে আইপিও বিক্রি করে আড়াই হাজার কোটি ডলারের বিনিয়োগ সংগ্রহ করেছে আলিবাবা।

এতদিন মার্কিন যুক্তরাষ্ট্রসহ ই-কমার্সের বিশ্ববাজারে একচ্ছত্র আধিপত্য ছিল এ্যামাজনের। আলিবাবা এবার বিশ্ববাজারের দিকে নজর দেয়ায় ব্যবসায়িক দিক থেকে শক্ত প্রতিদ্বন্দ্বীতার মুখে পরতে হতে পারে এ্যামাজনকে। বিগত কয়েক বছর ধরে চীনের বাজারে প্রভাব বিস্তারের চেষ্টা করলেও সফল হতে পারেনি প্রতিষ্ঠানটি।

সূত্র: আইটি ডট কম ডেস্ক

প্রকাশিত : ১৪ মার্চ ২০১৫

১৪/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: