কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

কৃষির বাণিজ্যিকীকরণ ও উদ্যোক্তা তৈরিতে নতুন প্রকল্প

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

অর্থনৈতিক রিপোর্টার ॥ কৃষিকে বাণিজ্যিকীকরণ ও এ খাতে উদ্যোক্তা তৈরির জন্য নতুন একটি প্রকল্প শুরু করেছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)। এ লক্ষ্যে প্রোমোটিং এ্যাগ্রিকালচারাল কমার্শিয়ালাইজেশন এ্যান্ড ইন্টারপ্রাইজেস (পিএসিই) প্রকল্পের উদ্বোধন উপলক্ষে বুধবার এক কর্মশালার আয়োজন করা হয়। রাজধানীর আগারগাঁও পিকেএসএফ অডিটরিয়ামে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, বিশেষ অতিথি ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন। পিকেএসএফের ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে কর্মশালায় উপস্থিত ছিলেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম।

কর্মশালায় জানানো হয়, পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) ও আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের (ইফাদ) যৌথ অর্থায়নে কৃষি ও অকৃষি খাতে ক্ষুদ্র-উদ্যোগ কর্মকা- সম্প্রসারণ করে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ ত্বরান্বিতকরণের লক্ষ্যে ছয় বছর মেয়াদী এ প্রকল্পটি দেশব্যাপী বাস্তবায়িত হবে। প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে ৯ কোটি ২৮ লাখ ৫০ হাজার মার্কিন ডলার, যার মধ্যে ইফাদ দেবে ৪ কোটি মার্কিন ডলার। অবশিষ্ট তহবিল পিকেএসএফ ও এর সহযোগী সংস্থাসমূহ যোগান দেবে। প্রকল্পটি বাস্তবায়নে পিকেএসএফের সহযোগী সংস্থাসহ সরকারী ও বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানকে সম্পৃক্ত করা হবে।

আরও জানানো হয়, কৃষি ও অকৃষি খাতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ ও সম্প্রসারণের জন্য আর্থিক পরিষেবা প্রদান, ব্যবসাগুচ্ছ ও খাতভিত্তিক ভ্যালু চেইন উন্নয়ন, বিভিন্ন খাতের প্রযুক্তিগত সমস্যা সমাধানে কার্যকর ব্যবস্থা গ্রহণ ও তিনটি কম্পোনেন্ট নিয়ে পিএসিই প্রকল্পটি প্রণয়ন করা হয়েছে। এ প্রকল্পের আওতায় ক্ষুদ্র-উদ্যোক্তাসহ বিভিন্ন উদ্যোগের সঙ্গে সম্পৃক্ত মোট ৪ লাখ ৫২ হাজার সদস্য আর্থিক ও নানাবিধ কারিগরি সহায়তা পাবে।

ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য বিপণনে এ প্রকল্পের মাধ্যমে ইন্টারনেটভিত্তিক বিপণন সহায়তা প্রদান করা হবে, যা তাদের জন্য একটি নতুন দিগন্ত উন্মোচন করবে।

প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান বলেন, ’৭১ সালে আমরা রক্ত দিয়ে বিজয় লাভ করেছি। কিন্তু এখন যে রাজনৈতিক দুর্যোগ চলছে তার একটি সুদূরপ্রসারি উদ্দেশ্য রয়েছে। কাজেই সবাই মিলে একে দমন করতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে ইআরডির সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন বলেন, পিকেএসএফের প্রতি আত্মবিশ্বাস থেকেই ইফাদ সহায়তা দিচ্ছে। কেননা পিকেএসএফ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে থাকে। শুধু ক্ষুদ্রঋণ দারিদ্র্য বিমোচনে কতটুকু ভূমিক রাখছে, তা প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। এ জন্যই প্রযুক্তি, প্রশিক্ষণ ও ভ্যালুচেইন উন্নয়নের ব্যবস্থা রাখা হয়েছে এ প্রকল্পে।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, ক্ষুদ্র উদ্যোগ সম্প্রসারণের মাধ্যমে নতুন নতুন কর্মক্ষেত্র সৃষ্টি, ক্ষুদ্র উদ্যোগ খাতে উৎপাদনশীলতা বৃদ্ধি ও পণ্যের মান উন্নয়ন এবং বিপণন সম্প্রসারণের মাধ্যমে এ প্রকল্পটি দারিদ্র্য দূরীকরণ ও দেশের অর্থনীতিতে গতি সঞ্চারে উল্লেখযোগ্য অবদান রাখবে।

প্রকাশিত : ৫ মার্চ ২০১৫

০৫/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: