কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৩ ডিসেম্বর ২০১৬, ১৯ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পুতিনের কট্টর বিরোধী বরিস নেমতসভ গুলিতে নিহত

প্রকাশিত : ১ মার্চ ২০১৫
  • ক্রেমলিন, ইইউ ও যুক্তরাষ্ট্রের নিন্দা

সাবেক রুশ উপপ্রধানমন্ত্রী বরিস নেমতসভ শুক্রবার মস্কোতে গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। তিনি ১৯৯০-এর দশকে প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন সরকারের উপপ্রধানমন্ত্রী ছিলেন। একজন স্পষ্টভাষী এবং বর্তমান প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের একজন কট্টর বিরোধী হিসেবে নেমতসভ সুপরিচিত ছিলেন। খবর এএফপি ও বিবিসি অনলাইনের।

রুশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার স্থানীয় সময় রাত ১১টা ৪০ মিনিটে মস্কোর বলশয় কামিন্নি ব্রিজ অতিক্রমের সময় নেমতসভকে লক্ষ্য করে পিস্তল থেকে গুলি করা হয়। হামলাকারী পরে একটি সাদা কারে করে পালিয়ে যায়। ঘটনার সময় নেমতসভের সঙ্গে ছিলেন একজন নারী। রুশভাষী ওয়েবসাইট মেদুজা জানিয়েছে, নেমতসভকে লক্ষ্য করে একাধিক ব্যক্তি গুলি ছুড়েছে। ৫৫ বছর বয়সী নেমতসভের রাজনৈতিক দল আরপিআর পারনাসাসের সদস্য ইলিয়া ইয়াসিন তাঁর মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন। পুতিন তাঁকে মেরে ফেলতে পারেন, জীবদ্দশায় নেমতসভ অনেক সময় এমন আশঙ্কার কথা জানিয়েছেন।

নেমতসভ হত্যার খবর পাওয়ার পর পুতিন অবশ্য এই হত্যাকা-ের নিন্দা জানিয়েছেন। ক্রেমলিন থেকে দেয়া এক বার্তায় এ কথা বলা হয়েছে। হত্যাকা-ের নিন্দা ও হত্যাকারীদের বিচারের মুখোমুখি করার দাবি করেছেন ইউরোপীয় কাউন্সিলের মহাসচিব থর্বজর্ন জাগল্যান্ড। অন্যদিকে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা হত্যাকা-ের নিন্দা জানিয়েছেন। তিনি একে ‘ভয়াবহ’ ও ‘নির্মম’ ঘটনা হিসেবে অভিহিত করেছেন। ওবামা বলেন, ‘আমরা তাঁর হত্যাকা-ের একটি দ্রুত, পক্ষপাতহীন ও স্বচ্ছ তদন্তের জন্য রুশ সরকারের প্রতি আহ্বান জানাই এবং এই ভয়াবহ হত্যাকা-ের জন্য দায়ী ব্যক্তিদের দ্রুত বিচারের মুখোমুখি করা হোক।’ রুশ জনগণের অধিকার নিয়ে কথা বলার ক্ষেত্রে নেমতসভের ভূমিকার কথা স্মরণ করে ওবামা বলেন, ‘নেমতসভ তাঁর দেশের মানুষের অধিকার আদায়ের ক্ষেত্রে সব সময়ই ছিলেন সোচ্চার।’ ওবামা আরও বলেন, ‘রাশিয়ায় বিরাজমান দুর্নীতির বিরুদ্ধে সাহসী ভূমিকার আমি প্রশংসা করি।’ ২০০৯ সালে মস্কোতে নেমতসভের সঙ্গে সাক্ষাতের কথাও ওবামা স্মরণ করেন।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি নেমতসভের মৃত্যুতে দুঃখ প্রকাশ করে বলেছেন, রাশিয়ায় অধিকতর গণতন্ত্র, সমৃদ্ধ ও মুক্ত সমাজ প্রতিষ্ঠার জন্য তিনি নিরলসভাবে কাজ করে গেছেন। পেশায় একজন পদার্থ বিজ্ঞানী নেমতসভ অল্প বয়সে রাজনীতিতে জড়িয়ে পড়েন। তিনি মাত্র ৩২ বছর বয়সে নভোগ্রাদের আঞ্চলিক গবর্নর হন। ১৯৯৭-৯৮ সালে তিনি বরিস ইলেৎসিন সরকারের উপপ্রধানমন্ত্রী ছিলেন। তখন প্রধানমন্ত্রী ছিলেন পুতিন। পুতিনের সঙ্গে প্রথমদিকে তার সুসম্পর্ক থাকলেও তিনি হয়ে পড়েন তার প্রধান রাজনৈতিক প্রতিপক্ষ। পুতিনের ইউক্রেন নীতির প্রতিবাদে চলতি মাসেই তিনি রাশিয়ায় বিশাল জনসমাবেশ করেন।

প্রকাশিত : ১ মার্চ ২০১৫

০১/০৩/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



ব্রেকিং নিউজ: