মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সুন্দরবনের কাতলার খালে বন্দুকযুদ্ধে ৩ জলদস্যু নিহত

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫
  • সাগর-সৈকত বাহিনীর তিন দস্যু নিহতের খবরে বনজীবীদের স্বস্তি, আনন্দ মিছিল

স্টাফ রিপোর্টার, বাগেরহাট ॥ পূর্ব সুন্দরবনে র‌্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে ‘সাগর-সৈকত বাহিনীর’ তিন দস্যু নিহত হয়েছে। বৃহস্পতিবার ভোরে শরণখোলা রেঞ্জের চাঁদেশ্বর ফরেস্ট ক্যাম্পসংলগ্ন কাতলার খাল এলাকায় এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে। নিহতরা হলো, সাদ্দাম (২৯), সোহেল (২৫) ও অজ্ঞাতনামা (২৫)। র‌্যাব ঘটনাস্থল থেকে ১২ দেশী-বিদেশী আগ্নেয়াস্ত্র, ৫৫ রাউন্ড তাজা গুলি ও দস্যুদের ব্যবহৃত বিভিন্ন ধরনের সরঞ্জামাদি উদ্ধার করা হয়েছে বলে র‌্যাব-৮-এর অধিনায়ক কর্নেল ফরিদুল আলম জানিয়েছেন। অপরদিকে, এ ঘটনায় বনজীবীরা স্বস্তি প্রকাশ করেছেন। তারা দস্যু দমন অভিযান আরও জোরদারের আবেদন জানান। র‌্যাব সদর দফতর মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক মাকসুদুল আলম ও র‌্যাব ৮-এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, সুন্দরবনের ওই এলাকায় দস্যুরা অবস্থান করছে এমন গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব সেখানে অভিযান চালায়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে তাদের লক্ষ্য করে দস্যুরা গুলি চালায়। আত্মরক্ষার্থে র‌্যাবও পাল্টাগুলি চালায়। উভয়পক্ষে প্রায় আধা ঘণ্টার বন্দুকযুদ্ধ হয়। এক পর্যায়ে দস্যুরা পালিয়ে গেলে র‌্যাব সদস্যরা বনের ভেতরে অভিযান চালিয়ে তিনজনের মৃতদেহ, ১২ দেশী-বিদেশী অস্ত্র, ৫৫ রাউন্ড তাজা গুলি ও দস্যুদের ব্যবহৃত বিভিন্ন সরঞ্জামাদিসহ সাগর-সৈকত বাহিনীর টোকেন (চাঁদা আদায়ের রসিদ) উদ্ধার করে। নিহত তিন বনদস্যুর মধ্যে বরগুনা জেলার পাথরঘাটা উপজেলার সাদ্দাম (২৯) ও সোহেল (২৫)। অপর দস্যুর নাম জানা যায়নি।

স্থানীয় জেলেরা জানান, সাগর-সৈকত বাহিনীর সদস্যরা কয়েক বছর ধরে সুন্দরবনে জেলে-বাওয়ালিদের অপরহণ করে মুক্তিপণ আদায় ও জেলেদের ট্রলারে ডাকাতি করে জাল ও মাছ লুট করে আসছিল। বাগেরহাটের শরণখোলা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ রেজাউল কবির জানান, বন্দুকযুদ্ধের ব্যাপারে র‌্যাবের পক্ষ থেকে মামলা দায়ের ও উদ্ধারকৃত অস্ত্র, গুলি, চাঁদা তোলার রসিদ ও সরঞ্জামাদি থানায় হস্তান্তর করা হয়েছে।

নিজস্ব সংবাদদাতা বরগুনা থেকে জানান, সাদ্দামের বাড়ি পাথরঘাটা উপজেলার হাড়িটানা গ্রামে ও সোহেলের বাড়ি পদ্মা গ্রামে। অপরজনের পরিচয় মেলেনি।

সংবাদদাতা পাথরঘাটা থেকে জানান, বলেশ্বর নদঘেঁষা সুন্দরবনের কাতলার খালে সকালে এ বন্দুকযুদ্ধের ঘটনা ঘটে।

পাথরঘাটার জেলেরা তিন জলদস্যু নিহতের খবর শুনে এলাকায় আনন্দ মিছিল করেছে। দুপুর সাড়ে বারোটায় র‌্যাব পাথরঘাটা চরদুয়ানী বাজারের ব্রিজের কাছে লাশ নিয়ে এলে মিছিল বের হয়। পরে বরফকল ঘাটের সঙ্গে লাশের নৌকা বেঁধে রাখলে ব্রিজের ওপর থেকে উত্তেজিত জেলেরা জুতো ছুড়ে মারে। এ সময় জেলেদের মধ্যে সোহরাব, পিন্টু ও কালামসহ অনেকে জানান, লাশ শরণখোলা থানায় হস্তান্তরের পর লাশ পাথরঘাটা নিয়ে এসে তাদের অভিভাবকদের সামনে বিচার করা হবে।

প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারী ২০১৫

২৭/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: