কুয়াশাচ্ছন্ন, তাপমাত্রা ২২.২ °C
 
৫ ডিসেম্বর ২০১৬, ২১ অগ্রহায়ণ ১৪২৩, সোমবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অস্কারে আলোর ঝলকানি

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫

উপস্থাপকের নানা রঙ্গ

এবারের অস্কার প্রদান অনুষ্ঠানে সবচেয়ে বেশি আলো ছড়িয়েছেন উপস্থাপক নেইল প্যাট্রিক হ্যারিস। অনুষ্ঠানের শুরুতে শুধু অন্তর্বাস পরে মঞ্চে হাজির হওয়ার দর্শকসহ সবার চোখ কপালে ওঠে। তিনি আসলে বার্ডম্যান সিনেমার মাইকেল কিটনের অর্ধনগ্ন পোশাকের অনুকরণ করছিলেন মাত্র। দর্শক কিন্তু এতে দারুণ মজা পায়। এখানেই শেষ নয়, এক পর্যায়ে তিনি বলে ওঠেন, এখানে আমরা হাজির হয়েছি হলিউডের সেরা এবং শুভ্রতম ... দুঃখিত, সবচেয়ে উজ্জ্বলতমদের।’ তবে এটি হয়ত ইচ্ছেকৃতই বলেছেন। তবে এই কথাগুলো অস্কারকে ঘিরে বর্ণবিদ্বেষী সেই পুরনো বিতর্ককেই আরও উস্কে দিয়েছে। পুরস্কার বিজয়ীদের সঙ্গে রসিকতা করতে ভোলেননি নেইল।

জুলিয়ান মুর (সেরা অভিনেত্রী)

আগে থেকেই গুঞ্জন চলছিল, এবার সেরা অভিনেত্রীর পুরস্কার পেতে চলেছেন ৫৪ বছর বয়সী মার্কিন অভিনেত্রী জুলিয়ান মুরের শোকেসেই যাচ্ছে। কারণ এর আগে গোল্ডেন গ্লোব, বাফটাসহ বেশ কয়েকটি পুরস্কার জিতে তিনি জানান দিচ্ছিলেন এবার খালি হাতে ফেরার অভিপ্রায় নেই তার। ফিরলেনও না। ‘স্টিল এ্যালিস’ সিনেমাতে দূরারোগ্য এ্যালজাইমার্স রোগে আক্রান্ত এক অধ্যাপিকার চরিত্রে অভিনয় করে জিতলেন সেরা অভিনেত্রীর পুরস্কার। পুরস্কার নিতে গিয়ে মুর বলেন, ‘কোথায় যেন পড়েছি, অস্কার জিতলে আয়ু পাঁচ বছর বেড়ে যায়। আর তা যদি সত্য হয়, তাহলে আমি একাডেমির কাছে কৃতজ্ঞ। কেননা, আমার স্বামীর বয়স আমার চেয়ে পাঁচ বছর কম।’ তাঁর এই মন্তব্য দর্শককে ভালই আনন্দ দিয়েছে।

সেরা সিনেমা বার্ডম্যান

বার্ডম্যান যে উড়বে, সে কথা বলাই বাহুল্য। ৮৭তম একাডেমি এ্যাওয়ার্ডে সত্যিই আকাশে উড়েছে বার্ডম্যান। এই আসরের সেরা সিনেমার পুরস্কার জিতেছেন মেক্সিকান পরিচালক আলেহান্দ্রো গনজালেস ইনারিতুর ‘বার্ডম্যান’। তবে গোল্ডেন গ্লোব জিতে রাশিয়ার সিনেমা ‘লেভিয়াথান’ ভালই লড়াই চালাচ্ছিল। তবে শেষমেশ ভাগ্যে শিকে ছেড়েনি রাশিয়ান সিনেমার। মেক্সিকান সিনেমা ‘বার্ডম্যান’ জিতে নিয়েছে ৮৭তম একাডেমি এ্যাওয়ার্ডের সেরা চলচ্চিত্রের তকমা। একই সঙ্গে বার্ডম্যান চলচ্চিত্রটি জিতে নিয়েছে সেরা পরিচালক এবং সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কারও। এক অভিনেতার বার্ধক্যে এসে তাঁর নিজের সঙ্গে, পরিবারের সঙ্গে এবং কর্মজীবনের সঙ্গে লড়াই করার গল্প ‘বার্ডম্যান’।

এডি রেডমেইন (সেরা অভিনেতা)

আগে থেকেই সেরা অভিনেতার ক্যাটাগরিতে হট ফেবারিট ছিলেন এডি রেডমেইন। তবে হট ফেভারিটরা অনেক সময়ই শেষ মুহূর্তে ছিটকে পড়েন। এডি রেডমেইন কিন্তু ছিটকে পড়েননি। তিনি ‘দ্য থিউরি অব এভরিথিং’ সিনেমায় বিজ্ঞানী স্টিফেন হকিংয়ের চরিত্রে অভিনয় করে জিতে নিয়েছেন ৮৭তম একাডেমি এ্যাওয়ার্ডের সেরা অভিনেতার পুরস্কার। ৩৩ বছর বয়সী এই অভিনেতা সত্যিই দুর্দান্ত অভিনয় করেছেন। স্বয়ং স্টিফেন হকিং তাকে অভিনন্দন জানিয়েছেন। সেরা অভিনেতার তকমা জিততে এডিকে কিন্তু কম পথ পাড়ি দিতে হয়নি। তাঁকে পরাস্ত করতে হয়েছে ‘আমেরিকান স্নাইপার’ খ্যাত অভিনেতা র‌্যাডলি কুপার। এর আগেও দু’বার নমিনেশন পেয়েছিলেন কুপার। কাজেই এডির জন্য পুরস্কার জেতাটা যে খুব সহজ ছিল না, সে কথা বলাই বাহুল্য। এই চলচ্চিত্রের জন্য সাত মাস ধরে নিজেকে প্রস্তুত করেছেন ব্রিটিশ অভিনেতা রেডমেইন। অস্কার হাতে নিয়ে তাঁর মন্তব্য, ‘এটা সারাবিশ্বে যারা এএলএসের বিরুদ্ধে সংগ্রাম করছেন, তাদের জন্য।’

চারটি শাখায় পুরস্কার পেল ‘দ্য গ্রান্ড বুদাপেস্ট হোটেল’

একটি দুটি নয়, চার চারটি শাখায় অস্কার জিতেছে ‘দ্য গ্রান্ড বুদাপেস্ট হোটেল’। কমেডি ধাঁচের এই সিনেমা সাজপোশাক, প্রসাধন ও কেশসজ্জা, মৌলিক আবহসঙ্গীত এবং প্রোডাকশন ডিজাইনে পুরস্কার জিতেছে চলচ্চিত্রটি। অবশ্য দুর্ভাগ্য এই সিনেমার অভিনেতা র‌্যালফ ফাইসের। চারটি ক্যাটাগরিতে তাঁর অভিনীত সিনেমা পুরস্কার পেলেও সেরা অভিনেতার পুরস্কার পাননি তিনি। জার্মান-ব্রিটিশ যৌথ প্রযোজনার

সেরা পরিচালক ইনারিতু

মেক্সিকানদের অস্কার ভাগ্য বেশ ভালই দেখা যাচ্ছে। পর পর দু’বার সেরা পরিচালকের পুরস্কার যে, তাদের ঘরে। এবার বার্ডম্যান সিনেমার জন্য আলেহান্দ্রো গঞ্জালেস ইনারিতু ‘বার্ডম্যান’ সিনেমার জন্য জিতে নিয়েছেন সেরা পরিচালকের পুরস্কার। যদিও পুরস্কারের দৌড়ে ভালই এগিয়ে ছিলেন তাঁর নিকটতম প্রতিদ্বন্দী ‘বয়হুড’ চলচ্চিত্রের পরিচালক রিচার্ড লিঙ্কলেটার। তিনি শেষমেশ ভাগ্যে শিকে ছেড়েনি তাঁর। গত বছর অস্কার জিতেছিলেন আরেক মেক্সিকান আলফানসো কুরন তাঁর ‘গ্রাভিটি’ চলচ্চিত্রের জন্য।

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারী ২০১৫

২৬/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: