মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

পেট্রোলবোমায় দগ্ধ আরও ৫

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫
  • গাইবান্ধায় দগ্ধ আরেক জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ অবরোধ-হরতালের নামে বিএনপি-জামায়াত-শিবিরের দেশব্যাপী চলমান পৈশাচিক হত্যাযজ্ঞে গাইবান্ধায় যাত্রীবাহী বাসে দগ্ধ হয়ে সাতজনের পর আরও একজনের মৃত্যু হয়েছে। এছাড়া রবিবার পাবনার ঈশ্বরদীতে কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনে বোমা হামলা, ময়মনসিংহে যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা মেরে চারজনকে দগ্ধ ও ফেনীতে পেট্রোলবোমা হামলা করে পিকআপ ভ্যানের এক হেলপারকে দগ্ধ করেছে অবরোধকারীরা। বোমা হামলার পর বিঘিœত হয়েছে ঢাকা-কলকাতা-ঢাকা মৈত্রী ট্রেন চলাচল। বেশ কিছুদিন ধরেই বিআরটিসি ও অন্যান্য পরিবহনের ঢাকা-কলকাতা-ঢাকা যাতায়াতকারী বাস চলাচল বন্ধ রয়েছে।

প্রতিদিনই মৃত্যুর মিছিলে যোগ হচ্ছে নতুন নতুন মুখ। বাদ যাচ্ছে না নিষ্পাপ অবুঝ শিশু, নারী, সাধারণ মানুষ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যসহ নানা শ্রেণী-পেশার মানুষ। ইতোমধ্যেই মৃত্যুর মিছিলে যোগ হয়েছে প্রায় শ’খানেক মানুষের নাম। তাদের পরিবারের আহাজারিতে বাংলার আকাশ-বাতাস ভারি হয়ে আছে। শুধু মহান স্বাধীনতাযুদ্ধে নয়, পৃথিবীর ইতিহাসেও জীবন্ত পুড়িয়ে এমন পৈশাচিক হত্যার নজির খুঁজে পাওয়া যাবে না। তারপরও নির্বিকার বিএনপি-জামায়াত-শিবির আর তাদের দোসররা একের পর এক পেট্রোলবোমা মেরে মানুষকে জীবন্ত পুড়িয়ে হত্যার নেশায় মেতে উঠেছে।

হরতালে রাজধানী ঢাকার চিত্র ॥ অবরোধের মধ্যে নতুন করে ডাকা ৭২ ঘণ্টার হরতালে রবিবার ঢাকায় কোন প্রভাব পড়েনি। রাস্তায় যানবাহনের চলাচল, অফিস-আদালতসহ সবকিছুই ছিল স্বাভাবিক। সদরঘাট থেকে নিয়মিত লঞ্চ ছেড়ে গেছে। যদিও ট্রেন চলাচল সামান্য বিলম্বিত হচ্ছে। এছাড়া মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী বাস টার্মিনাল থেকে যথেষ্ট পরিমাণে দূরপাল্লার যানবাহন ছেড়ে গেছে। রাজধানী ছিল রীতিমতো কর্মচঞ্চল। তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার এলাকা ও মিলন চত্বরে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে আট ব্যক্তি আহত হয়েছেন বলে জানা গেছে। রবিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে। অন্যদিকে ককটেল ফাটিয়ে পালানোর সময় পুলিশের গুলিতে আহত হয়েছে একজন।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল সূত্র জানায়, সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে শহীদ মিনারের পাশে চায়ের দোকানগুলোর সামনে একটি ককটেলের বিস্ফোরণ ঘটে। এতে ঢাকা কলেজের দুই শিক্ষার্থী সবুজ (২৫) ও ফারাবি (২৫), ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শম্পা আক্তার (২০) এবং অজ্ঞাত পরিচয়ের আরেকজন স্পিøন্টার বিদ্ধ হন। তারা ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

একই সময় টিএসসির অদূরে মিলন চত্বরে একটি ককটেল বিস্ফোরণ হয়। এতে সেখানে উপস্থিত চার শিক্ষার্থী তামান্না (২২), নিয়াজ (২২), এমদাদুল (২২), শামিম (২৩) আহত হন। তারা ঢাকা মেডিক্যালে চিকিৎসা নিয়েছেন। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) মোজাম্মেল হক গণমাধ্যমকে ঘটনা দুটির সত্যতা নিশ্চিত করেছেন। অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) জগন্নাথ হলের কাছে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যাওয়ার সময় পুলিশের গুলিতে মোঃ সোহেল (২২) নামে এক যুবক আহত হয়েছেন। রবিবার রাত পৌনে ৯টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন জগন্নাথ হলের সামনের সড়কে এ ঘটনা ঘটে। শাহবাগ থানার ওসি (তদন্ত) সাইদুর রহমান গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, শহীদ মিনার থেকে জগন্নাথ হলের মধ্যবর্তীস্থানে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে পালিয়ে যাওয়ার সময় ওই যুবক গুলিবিদ্ধ হয়। পরে তাকে আহতাবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়।

তাছাড়া গুলশানে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়ের পাশে একটি ককটেলের বিস্ফোরণ ঘটেছে। রবিবার রাত সাড়ে আটটার দিকে খালেদার কার্যালয় সংলগ্ন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কার্যালয়ের গেটের ভেতরে এ ককটেলের বিস্ফোরণ ঘটানো হয়। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন কার্যালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা জানান,একটি প্রাইভেটকার এসে গেটের সামনে থামে। এক যুবক কার থেকে নেমে ককটেলটির বিস্ফোরণ ঘটিয়ে দ্রুত পালিয়ে যায়।

রাজধানীর রায়েরবাগে ঢাকা-নরসিংদী রুটের একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি বলে জানিয়েছে ফায়ার সার্ভিস। রবিবার রাত পৌনে ১০টার দিকে এ ঘটনা ঘটে। ফায়ার সার্ভিস সদর দফতরের ডিউটি অফিসার ভজন সরকার জনকণ্ঠকে জানান, ফায়ার সার্ভিসের ইউনিট ঘটনাস্থলে যাওয়ার আগেই স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলেছে বলে থানা থেকে আমাদের জানানো হয়েছে। ফলে ফায়ার সার্ভিসকে ঘটনাস্থলে যেতে হয়নি।

শাহবাগের শিশুপার্ক সংলগ্ন রাস্তায় চলন্ত বাসে ককটেল নিক্ষেপে আহত হয়েছেন এক বাসযাত্রী। রবিবার সন্ধ্যা সোয়া সাতটার দিকে গুলিস্তানগামী বিহঙ্গ পরিবহনের একটি চলন্ত বাসে এ ককটেল নিক্ষেপ করা হয়। আহত যাত্রী গাজী রকিবুল ইসলাম (৩২) রাজধানীর জুরাইনের ইসলামাবাদ রোডে বসবাস করেন এবং কাওরান বাজারের সেভেন ওয়ান গ্রুপে চাকরি করেন। ককটেল বিস্ফোরণে মাথায় ও কাঁধে স্পিøটারের আঘাত পান তিনি। পরে সহযাত্রীরা তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসেন। ঢামেক পুলিশ ক্যাম্পের সূত্র ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। রাজধানীর শাহবাগ থানার ফটকে পরপর দু’টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর প্রতিবাদে তাৎক্ষণিক বিক্ষোভ মিছিল করেছে গণজাগরণ মঞ্চ। রবিবার রাত পৌনে ৯টার পর ককটেল বিস্ফোরণের ঘটনায় শাহবাগ থেকে তাৎক্ষণিকভাবে এ মিছিল বের করা হয়। মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ঘুরে জাতীয় জাদুঘরের সামনে এসে শেষ হয়। গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডাঃ ইমরান এইচ সরকারের নেতৃত্বে মিছিলে অংশ নেন ছাত্র ইউনিয়নের সভাপতি হাসান তারেক, সাধারণ সম্পাদক লাকি আক্তার, উদীচীর সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম প্রমুখ।

টঙ্গী ॥ গাজীপুরে টঙ্গীর চেরাগআলী মার্কেট এলাকার বিদ্যুত অফিসের পাশ থেকে একটি শক্তিশালী তাজা হ্যান্ড গ্রেনেড উদ্ধার করেছে র‌্যাব-১ এর সদস্যরা। রবিবার রাত সাড়ে ৮টার দিকে পরিত্যক্ত অবস্থায় ওই গ্রেনেড উদ্ধার করেছে র‌্যাব সদস্যরা। র‌্যাব-১এর সহকারী পরিচালক মোঃ জিয়াউর রহমান জিয়া জানান, এলাকাবাসীর কাছে খবর পেয়ে র‌্যাব-১এর বোমা নিষ্ক্রিয়দল ঘটনাস্থল থেকে ওই গ্রেনেডটি উদ্ধার করেছে। গ্রেনেডটি খুবই শক্তিশালী। গ্রেনেডটি উদ্ধার করে তা নিষ্ক্রিয় করার জন্য প্রথমে পানির পাত্রে ডুবিয়ে রাখা হয়। পরে র‌্যাব-১এর উত্তরার কার্যালয়ে নেয়া হয় এবং বিস্ফোরণ ঘটানো হয়। ঘটনাস্থলে আসা র‌্যাব-১এর বোমা নিষ্ক্রিয়দলের সদস্য (কর্মকর্তা) মেজর খালিদ জানান, এটি টাইমবোমা নয়। দেশীয় তৈরি ইম্প্রোভাইজড। ওই গ্রেনেডটি তাজা ও বেশ শক্তিশালী।

গাইবান্ধা ॥ গত ৬ জানুয়ারি ঢাকাগামী নাপু এন্টারপ্রাইজ নামের একটি যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলায় দুই শিশুসহ ৭ জন নিহত হয়। দগ্ধ হয় ৩৩ জন। গুরুতর দগ্ধ ১৫ জন রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন।

রবিবার দুপুর সোয়া দুটার দিকে চিকিৎসাধীন অবস্থায় দগ্ধ আবুল কালামের (৪০) মৃত্যু হয়। তিনি গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার সীচা চ-িপুর গ্রামের বাসিন্দা ছিলেন। পেট্রোলবোমা হামলা করে হত্যার ঘটনায় জড়িত অভিযোগে ১১ জনকে আটক করেছে পুলিশ।

হরতাল-অবরোধে যানবাহনে অব্যাহত নাশকতার প্রেক্ষিতে শ্যামলী পরিবহন তাদের ঢাকা-আগরতলা পথে বাস চলাচল অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে।

পাবনা ॥ রবিবার দুপুর একটার দিকে জেলার ঈশ্বরদীতে কলকাতা থেকে ঢাকাগামী মৈত্রী এক্সপ্রেস ট্রেনে পরপর তিনটি পেট্রোলবোমা হামলা করে অবরোধকারীরা। বোমাগুলো ইঞ্জিনের চাকায় পড়ে বিস্ফোরিত হলে আগুন ধরে যায়। যদিও কোন হতাহতের ঘটনা ঘটেনি। ট্রেনটি সাময়িক যাত্রাবিরতি করে।

ক্ষয়ক্ষতির পরিমাণ খতিয়ে দেখতে ট্রেনটি লোকোশেড থেকে স্টেশনে ফিরিয়ে আনা হয়েছে। সাময়িক যাত্রা বিরতির পর আবার ঢাকার উদ্দেশে যাত্রা করেছে ট্রেনটি। ঘটনা তদন্তে পাকশী বিভাগীয় পরিবহন কর্মকর্তা (ডিটিও) শফিকুল ইসলামকে আহ্বায়ক করে চার সদস্যবিশিষ্ট একটি তদন্ত টিম গঠন করা হয়েছে।

এদিকে নিরাপত্তার কারণে গত প্রায় একমাস ধরেই ঢাকা-কলকাতা-ঢাকা যাতায়াতকারী বিএআরটিসির বাস চলাচল বন্ধ রয়েছে বলে জানিয়েছেন বিআরটিসির ব্যবস্থাপনা পরিচালক আরএম মালাকার। তবে শ্যামলী পরিবহন সপ্তাহে তিনদিন ঢাকা-আগরতলা বাস চালাচ্ছিল। কিন্তু বিএনপি-জামায়াত-শিবিরের অবরোধ-হরতালে চলমান নাশকতাও তাও বন্ধ হয়ে যায়।

ফেনী ॥ রবিবার ভোর চারটায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাজিরদিঘি এলাকায় চট্টগ্রাম থেকে গার্মেন্টস পণ্য বোঝাই ঢাকাগামী কাভার্ডভ্যানে ককটেল হামলা করলে হেলপার পরভেজ মারাত্মক আহত হন। তাকে ফেনী সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

নোয়াখালী ॥ রবিবার বেলা সাড়ে এগারোটার দিকে জেলা আদালত প্রাঙ্গণে ককটেলের বিস্ফোরণ ঘটিয়েছে অবরোধকারীরা। ঘটনার সঙ্গে জড়িত অভিযোগে জেলার বিভিন্ন এলাকা থেকে ১৩ জনকে গ্রেফতার করেছে যৌথবাহিনী। অন্যদিকে নোয়াখালী শহর ও সেনবাগ উপজেলায় রবিবার সন্ধ্যায় চারটি সিএনজিচালিত অটোরিকশা ও একটি ট্রাকে আগুন দিয়েছে অবরোধকারীরা। এতে হতাহতের খবর পাওয়া যায়নি। স্থানীয় পুলিশ জানায়, সন্ধ্যা সাতটার দিকে সেনবাগ উপজেলার জয়নগর উচ্চবিদ্যালয়ের কাছে সেবারহাট-নবীপুর সড়কে বালুবাহী একটি ট্রাকে ও তিনটি অটোরিকশায় আগুন দেয় দুর্বৃত্তরা। প্রায় একই সময়ে নোয়াখালী শহরের মাইজদী বাজার হাজীবাড়ির কাছে একটি অটোরিকশায় আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে উভয়স্থানে পুলিশ যাওয়ার আগেই দুর্বৃত্তরা পালিয়ে যায়। সেনবাগ থানার দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, সন্ধ্যা সাতটার দিকে অজ্ঞাত একদল দুর্বৃত্ত জয়নগর উচ্চবিদ্যালয়ের কাছে তিনটি অটোরিকশা ও একটি ট্রাকে আগুন দেয়। স্থানীয় লোকজন আগুন নিভিয়ে ফেলেন। ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের গ্রেফতারে পুলিশ অভিযান শুরু করেছে। সুধারাম থানার দায়িত্বশীল এক কর্মকর্তা জানান, হাজীবাড়ির কাছে অটোরিকশায় আগুন দেয়ার পর স্থানীয় লোকজন আগুন নেভান। আগুনে অটোরিকশাটির সামান্য ক্ষতি হয়। দুর্বৃত্তদের আটক করা যায়নি।

ময়মনসিংহ ॥ শনিবার রাতে জেলা শহরের কাঁচিঝুলি এলাকায় যাত্রীবাহী বাসে পেট্রোলবোমা হামলায় ৪ জন দগ্ধ হয়। এরা হচ্ছেন আলমগীর হোসেন (৩০), শহীদুল (৪২), নওশের হাসান (৩০) ও বুলবুল (৩০)। তাদের ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাসটি ঢাকা থেকে ময়মনসিংহ হয়ে মুক্তাগাছা যাচ্ছিল। ওই রাতেই শহরের চরপাড়া মোড়ে একটি পিকআপ ভ্যানে আগুন ধরিয়ে দেয়। এছাড়া শহরের বিভিন্ন জায়গায় ৬টি ককটেলের বিস্ফোরণ ঘটায়। ঘটনার সঙ্গে জড়িত অভিযোগে পুলিশ যুবদলের দুইজনকে গ্রেফতার করেছে।

সিলেট ॥ রবিবার দুপুরে সিলেটের জৈন্তাপুর উপজেলার শ্রীপুর ক্যাম্পের সামনে যাত্রীবাহী মাইক্রোবাস থেকে ভারতীয় জিরার প্যাকেট থেকে ৮টি শক্তিশালী ককটেল বোমা উদ্ধার করেছে বিজিবি।

সীমান্ত এলাকা জাফলং দিয়ে বোমার চালান সিলেটে প্রবেশ করছে- এ খবর পেয়ে শ্রীপুর ক্যাম্পের সামনে চেকপোস্ট বসানো হয়। এ সময় জাফলং থেকে ছেড়ে আসা সিলেট অভিমুখী যাত্রীবাহী মাইক্রোবাস (সিলেট-ব-১১-০৩২৬) তল্লাশিকালে কাপড়ের ব্যাগে কালো কাপড়ে মোড়ানো অবস্থায় ৩টি ৫০০ গ্রাম ওজনের ভারতীয় জিরার প্যাকেট থেকে ৮টি ককটেল বোমা পাওয়া যায়। উদ্ধারকৃত ককটেল বোমাগুলো মাটির গর্তে রাখা হয়।

প্রকাশিত : ৯ ফেব্রুয়ারী ২০১৫

০৯/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: