মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
১০ ডিসেম্বর ২০১৬, ২৬ অগ্রহায়ণ ১৪২৩, শনিবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

অশুভ শক্তি মোকাবেলায় মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্যবদ্ধ হোন

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫
  • পানি ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর চারপাশের নদীগুলো পুনরুদ্ধারে আরও কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য পানিসম্পদ মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। তিনি আশা প্রকাশ করেন, পানিসম্পদ ব্যবস্থাপনা, নদীসমূহ রক্ষা এবং জলবায়ুর বিরূপ প্রভাব সামলানোর পাশাপাশি বন্যা, খরা, অতিবৃষ্টি, ঘূর্ণিঝড় ও প্লাবন থেকে জনগণকে রক্ষায় মন্ত্রণালয় আরও গতিশীল ও কার্যকর ব্যবস্থা নেবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিএনপি ও সহযোগীরা লোকজন হত্যা করছে এবং শান্তি বিনষ্ট করছে। তিনি এই অশুভ শক্তির মোকাবেলায় মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান। শনিবার ধানম-িতে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয় ‘পানি ভবনের’ নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একথা বলেন। খবর বাসসর।

তিনি অনুষ্ঠানে সেন্টার ফর এনভায়রমেন্টাল এ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস) এবং ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিংয়ের (আইডব্লিউএম) প্রধান কার্যালয় ভবন নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ভবন দু’টি নগরীর আগারগাঁও ও মিরপুর এলাকায় নির্মাণ করা হবে।

প্রধানমন্ত্রী বলেন, পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রধান দু’টি বিভাগ সিইজিআইএস ও আইডব্লিউএম দেশের প্রাকৃতিক সম্পদের দক্ষ ব্যবস্থাপনায় এবং পরিকল্পনা তৈরিতে ব্যাপক অবদান রাখছে। পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তা-কর্মচারীদের দীর্ঘদিনের দাবি এ প্রকল্প বাস্তবায়নে পূরণ হবে উল্লেখ করে তিনি আশা প্রকাশ করেন, এতে মন্ত্রণালয়ের কার্যক্রমে গতিশীলতা আসবে। বাংলাদেশ ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং (আইডব্লিউএম) সমন্বিত পানি ব্যবস্থাপনা উন্নয়নে ওয়াটার মডেলিং, কম্পিউটেশন হাইড্রোলিকস এ্যান্ড এলাইড সায়েন্স ক্ষেত্রে বিশ্বমানের সেবা দিচ্ছে।

বাংলাদেশ সেন্টার ফর এনভায়রনমেন্টাল এ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস) পানিসম্পদ মন্ত্রণালয়ের আওতায় নিজস্ব আয়ে পরিচালিত একটি সরকারী ট্রাস্ট। এটি সমন্বিত পরিবেশগত সমীক্ষা জিওগ্রাফিক ইনফরমেশন সিস্টেম, রিমোট সেনসিং ও তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে টেকসই আর্থ-সামাজিক উন্নয়নে প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনায় সহায়তা দিয়ে যাচ্ছে।

পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠানে পানিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোহাম্মদ নজরুল ইসলাম বীরপ্রতীক, পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেন ও মন্ত্রণালয়ের সচিব ড. জাফর আহমেদ খান অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

নদীগুলোতে ব্যাপক খনন কাজে তার সরকারের গৃহীত উদ্যোগের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, নদীগুলোর প্রবাহ স্বাভাবিক রাখতে হলে প্রতিবছর নদী খনন অব্যাহত রাখতে হবে।

শেখ হাসিনা বলেন, তার সরকার ঢাকার চারপাশের নদীগুলোকে আগের অবস্থায় ফিরিয়ে নিতে, দূষণ বন্ধ করতে ও নদীতে শিল্পবর্জ্য নিষ্কাশন বন্ধে পদক্ষেপ নিয়েছে।

তিনি বলেন, বুড়িগঙ্গা ও তুরাগের নাব্য উন্নয়নে এবং পুংলি, ধলেশ্বরী, বংশী ও তুরাগ খননে পানি উন্নয়ন বোর্ড একটি প্রকল্প বাস্তবায়ন করছে।

প্রধানমন্ত্রী বলেন, আইডব্লিউএম দেশের ম্যাথমেটিক্যাল মডেলিং সেবা প্রদানে একমাত্র প্রতিষ্ঠান। এ প্রতিষ্ঠান দক্ষতার সঙ্গে পানিসম্পদ ব্যবস্থাপনায় অবদান রাখছে।

দেশের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বর্তমান সরকার যখন দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছে তখন বিএনপি ও তার সহযোগীরা ২০ দলীয় জোটের নামে লোকজনকে হত্যা এবং শান্তি বিনষ্ট করছে।

তিনি বলেন, ২০১৪ সালে সাধারণ নির্বাচনের পর বাংলাদেশ শান্তিপূর্ণভাবে এগিয়ে যাচ্ছিল। বাংলাদেশ সকল সূচকে পাকিস্তানের চেয়ে এগিয়ে রয়েছে বলে সংবাদপত্রে খবর প্রকাশিত হওয়ার পর বিএনপি চেয়ারপার্সন ঈর্ষান্বিত হয়ে পড়েন। এই খবর প্রকাশিত হওয়ার পর বিএনপি নেতা ও তার সহযোগীরা বাংলাদেশের অগ্রগতি চায় না বলেই দেশের সমৃদ্ধি বাধাগ্রস্ত করতে ধ্বংসাত্মক কর্মসূচী নিয়ে মাঠে নেমেছে।

তিনি বলেন, জনগণ আশা করছে, বিএনপি এসএসসি পরীক্ষার বিষয়টি বিবেচনা করে তাদের অবরোধ কর্মসূচী প্রত্যাহার করবে। অন্যদিকে, তারা এই পরিস্থিতিতে আরও কঠোর কর্মসূচী হরতাল ঘোষণা করেছে যাতে শিক্ষার্থীরা পরীক্ষার হলে উপস্থিত হতে না পারে।

তিনি বলেন, ২০ দলীয় জোট দেশের জন্য ‘বিষাক্ত নাগপাশে’ পরিণত হয়েছে। তিনি এই অশুভ শক্তির মোকাবেলায় মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে ঐক্য গড়ে তোলার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

প্রকাশিত : ১ ফেব্রুয়ারী ২০১৫

০১/০২/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



ব্রেকিং নিউজ: