মূলত পরিষ্কার, তাপমাত্রা ২১.১ °C
 
৯ ডিসেম্বর ২০১৬, ২৫ অগ্রহায়ণ ১৪২৩, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ

ঢাকায় এসেছেন নতুন মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশে নিযুক্ত মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট ঢাকায় এসেছেন। রবিবার দুপুরে তিনি রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন। ড্যান ডাব্লিউ মজেনার স্থলাভিষিক্ত হলেন মার্সিয়া বার্নিকাট।

কূটনৈতিক সূত্র জানিয়েছে, মার্কিন রাষ্ট্রদূত মার্সিয়া প্রথমেই রাষ্ট্রপতির নিকট তাঁর পরিচয়পত্র পেশ করবেন। তার পরেই তিনি গণমাধ্যমকর্মীদের সঙ্গে মুখোমুখি হতে পারেন। গত বছর ২২ মে বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন রাষ্ট্রদূত হিসেবে মার্সিয়াকে মনোনীত করেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। সে অনুযায়ী ঢাকা মিশনের দায়িত্ব পেয়েছেন মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট। এর আগে তিন বছর বাংলাদেশে দায়িত্ব পালনের পর গত নবেম্বর মাসে ঢাকা থেকে বিদায় নেন ড্যান মজেনা। তার বিদায়ের আগেই যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে বার্নিকাটকে মনোনীত করে দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা। বার্নিকাট আফ্রিকান বংশোদ্ভূত একজন নারী। পেশাদার এই কূটনীতিক-এর আগে গিনি বিসাউ ও সেনেগালে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। ২০১১ সালের নবেম্বরে বাংলাদেশে দায়িত্ব নেয়া ড্যান মজেনার মেয়াদ গত বছর নবেম্বরে শেষ হয়। মজেনার ঘটনাবহুল অধ্যায়ের পর এখন নতুন রাষ্ট্রদূত বাংলাদেশে দায়িত্ব নিয়েছেন। ঢাকায় আসার আগে মার্সিয়া বার্নিকাট যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মানবাধিকার বিষয়ক ব্যুরোতে উপ-সহকারী সচিব হিসেবে কর্মরত ছিলেন।

মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, দক্ষিণ এশিয়া নিয়ে দায়িত্ব পালনের অভিজ্ঞতা রয়েছে এই নারীর। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরে ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত দক্ষিণ এশিয়া ব্যুরোতে কাজ করেন তিনি। ১৯৯২ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত তিনি যুক্তরাষ্ট্রের নয়াদিল্লি মিশনে কাজ করেন। ২০০৮ থেকে ২০১১ সাল পর্যন্ত গিনি বিসাউ ও সেনেগালে রাষ্ট্রদূতের দায়িত্ব সামলানোর আগে বার্নিকাট বার্বাডোজ ও মালাবিতে উপ রাষ্ট্রদূতের পদে ছিলেন।

প্রকাশিত : ২৬ জানুয়ারী ২০১৫

২৬/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

অন্য খবর



ব্রেকিং নিউজ: